× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জন্ম সনদ জালিয়াতির অভিযোগে আরও দুজন গ্রেপ্তার

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩ ১৯:৪৬ পিএম

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩ ২১:৫৭ পিএম

অলঙ্করণ প্রবা

অলঙ্করণ প্রবা

জন্ম নিবন্ধন সনদ জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে এক নারীসহ দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। জালিয়াতির মাধ্যমে তৈরি একটি জন্ম সনদের সূত্র ধরে বুধবার (২৫ জানুয়ারি) রাতে নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা তাদের গ্রেপ্তার করে। 

আটকরা হলেন, মো. রাকিব হোসেন প্রকাশ হিমেল ও মনি দেবি। তাদের কাছ থেকে দুটি সিপিইউ, দুটি মনিটর, দুটি প্রিন্টার ও একটি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

নগর পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (কাউন্টার টেরোরিজম ইউনিট) আসিফ মহিউদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, জন্ম সনদ জালিয়াতির অভিযোগে এখন পর্যন্ত ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে।

আসিফ মহিউদ্দিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘বুধবার বিকালে মনি দেবি নামে এক নারী ১১ নম্বর ওয়ার্ডে এসে তার জন্ম নিবন্ধন সনদের মূল কপি চাইলে জন্ম নিবন্ধন সনদে প্রদত্ত তথ্যের নথিপত্র পর্যালোচনা করে দেখা যায়, আবেদনটি অবৈধভাবে সার্ভারে আপলোড করা ৪০৯টির মধ্যে একটি। পরে ওই নারীকে জিজ্ঞাসাবাদ করলে তিনি জানান জন্ম সনদটি তিনি ইপিজেড এলাকার একটি কম্পিউটার দোকান থেকে করিয়েছেন। খবর পেয়ে মনি দেবিকে পুলিশ হেফাজতে আনার পর জিজ্ঞাসাবাদ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেন। মনি দেবি জানান, তার প্রথম জন্ম সনদ থাকার পরও নামের টাইটেল এবং বয়স কমিয়ে তথ্য গোপন করে তিনি দ্বিতীয় জন্ম সনদ নিয়েছেন। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে ইপিজেড থানাধীন ওই কম্পিউটার দোকানদার রাকিব হোসেন প্রকাশ হিমেলকে গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে হালিশহর থানায় মামলা করা হয়েছে।’

তিনি আরও বলেন, চক্রটি দীর্ঘদিন ধরে ফেসবুকে পেজ খুলে, হোয়াটসঅ্যাপ গ্রুপসহ বিভিন্ন সামাজিকমাধ্যম ব্যবহার করে অবৈধ জন্ম সনদ তৈরি করে আসছে। চক্রটি প্রথমে আগ্রহী ব্যক্তিদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে তারা সরকারের নির্ধারিত ওয়েবসাইটে ব্যক্তির ভুয়া ঠিকানা ব্যবহার করে প্রাথমিক নিবন্ধন করেন। উক্ত তথ্যাদি তাদের চক্রের অপর একজন সদস্যকে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রদান করে। এরপর ওই সদস্য অবৈধভাবে সার্ভারে প্রবেশ করে একটি জাল সনদ তৈরি করে পুনরায় চক্রের সদস্যদের প্রেরণ করত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা