× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফেনীতে মাঠজুড়ে হলুদ বাগিচা

ফেনী প্রতিবেদক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৩ ২২:১৯ পিএম

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩ ২২:২০ পিএম

অন্য ফসলের তুলনায় লাভ বেশি হওয়ার চাষে ঝুঁকছেন ফেনীর কৃষকরা। প্রবা ফটো

অন্য ফসলের তুলনায় লাভ বেশি হওয়ার চাষে ঝুঁকছেন ফেনীর কৃষকরা। প্রবা ফটো

ফেনীর বিস্তীর্ণ মাঠজুড়ে এখন হলুদে বাগিচা। জেলার ৬ উপজেলায় বিগত বছরের তুলনায় সরিষার আবাদ বেড়েছে। অন্য ফসলের তুলনায় সরিষা চাষে লাভ বেশি পাওয়ায় দিন দিন আগ্রহ বেড়েছে ফেনীর কৃষকদের। আগামীতে এ আবাদ আরও বাড়বে বলে জানান স্থানীয় চাষিরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় সরিষা আবাদের জন্য ১৩ হাজার ৫শ কৃষককে দেওয়া হয়েছে প্রণোদনা। সার ও বীজ সরবরাহসহ আবাদ বৃদ্ধিতে জেলায় ৪৬৭টি প্রদর্শনী ক্ষেত করা হয়েছে। প্রদর্শনীতে ক্ষেতে কৃষককে বিনামূল্যে সার, বীজ, ট্রেনিংসহ যাবতীয় সহযোগিতা করা হয়েছে। এ কারণে গত বছর জেলায় ১ হাজার ৮০৬ হেক্টর জমিতে সরিষার আবাদ হলেও চলতি বছরে চাষ হয়েছে ৩ হাজার ৪৯৪ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রা পূরণ হয়ে আবাদের পরিমাণ বেড়েছে ১ হাজার ১৪৭ হেক্টর। চলতি বছরে ৪ হাজার ৬৭০ মেট্রিক টন সরিষা উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

ফেনী সদর উপজেলার কৃষক হারাধন দাশ বলেন, বোরো আবাদের আগে খরচ পোষাতেই সরিষা চাষে আগ্রহী হয়েছি। আমার মতো অনেকে বারি সরিষা-১৪ রোপণে কৃষকরা ভালো ফলন পাচ্ছেন। নতুন এ জাতে প্রতি হেক্টরে প্রায় দেড় টন সরিষার ফলন হয় ।

পাঁচগাছিয়া ইউনিয়নের কাশিমপুর গ্রামের আবদুল হক জানান, তিনি ৪২ শতক জমিতে বারি ১৪ সরিষার আবাদ করেছেন। এখন পর্যন্ত কোনো সমস্যায় না পড়ায় গত বছরের মতো এবারও ভালো ফলনের আশা করছেন। পরিবারের চাহিদার অতিরিক্ত তেল ও খৈল বিক্রি করে ভালো আয়ের স্বপ্ন দেখছেন।

ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়ন কৃষি কর্মকর্তা প্রণব চন্দ্র মজুমদার বলেন, আমার ব্লকে কৃষকদের বিনামূল্যে সার ও বীজ সরবরাহসহ ৪শ কৃষককে বিশেষ প্রণোদনা দিয়েছি। 

ফুলগাজীর উপসহকারী কৃষি কর্মকর্তা মনোজ কুমার বলেন, সরকারের নির্দেশনায় সার, বীজ থেকে শুরু করে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কৃষকদের।

ফেনী সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার বলেন, কৃষক পর্যায়ে লাভের মুখ দেখায় কৃষকরা সরিষার আবাদ বাড়াচ্ছেন। চলতি মৌসুমে ফেনী সদর উপজেলায় ১৪৬২ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। বিগত বছর যা ছিল ৮ হাজার ৫০ হেক্টর। 

ফেনী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপপরিচালক মো. একরাম উদ্দিন বলেন, দেশের অভ্যন্তরীণ চাহিদার ৯০ শতাংশই ভোজ্যতেল আমদানি করতে হয়। বহির্বিশ্বে ভোজ্যতেলের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে। 

আমদানিনির্ভরতা কমিয়ে দেশেই ভোজ্যতেলের উৎপাদন বৃদ্ধিতে বিভিন্ন পরিকল্পনা ও প্রকল্প হাতে নিয়েছে কৃষি মন্ত্রণালয়। সে অনুযায়ী আমরা মাঠপর্যায়ে কাজ করছি। এ বছর ফেনীতে রেকর্ড পরিমাণ সরিষার আবাদ হচ্ছে, যা স্থানীয় ভোজ্যতেলের চাহিদার অনেকটা মেটাতে কার্যকর ভূমিকা পালন করবে। 

তিনি আরও জানান, এ বছর সরিষার আবাদ জেলার সোনাগাজী, ফুলগাজী, পরশুরাম, ছাগলনাইয়া ও দাগনভূঞাতেও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা