× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যশোর থেকে বিদেশ গেছেন প্রশিক্ষণপ্রাপ্ত ৩৫ হাজার তরুণ

যশোর প্রতিবেদক

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩ ২১:২১ পিএম

আপডেট : ১৪ জানুয়ারি ২০২৩ ২১:৩৪ পিএম

তথ্য উপস্থাপন করছেন বিএমইটি মহাপরিচালক শহীদুল আলম। প্রবা ফটো

তথ্য উপস্থাপন করছেন বিএমইটি মহাপরিচালক শহীদুল আলম। প্রবা ফটো

যশোর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) থেকে প্রশিক্ষণ নিয়ে গত পাঁচ বছরে সাড়ে ৩৫ হাজার তরুণ বিদেশ পাড়ি জমিয়েছেন। যাদের মাধ্যমে দেশে আসছে বিপুল অংকের রেমিট্যান্স।

শনিবার (১৪ জানুয়ারি) দুপুরে টিটিসি যশোর কেন্দ্রে ‘গর্ভনেন্স ইন মাইগ্রেশন এ কালেক্টিভ রেসপনসিভিলিটি’ শীর্ষক সেমিনারে এ তথ্য জানানো হয়। 

অনুষ্ঠানের প্রধান অতিথি জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক শহীদুল আলম এ তথ্য উপস্থাপন করেন।

তিনি বলেন, সারা দেশ থেকে যে পরিমাণ জনশক্তি বিদেশ যায় তার মধ্যে যশোরের অবস্থান ২৭তম। গত পাঁচ বছরে যশোর থেকে ৩৫ হাজার ৬৫৬ জন প্রশিক্ষণ নিয়ে বিদেশ গেছেন। এরমধ্যে ২০১৮ সালে ৯ হাজার ৬১২ জন, ২০১৯ সালে পাঁচ হাজার ৭৯৯ জন, ২০২০ সালে এক হাজার ৮০৫ জন, ২০২১ সালে পাঁচ হাজার ৪১ জন। সর্বশেষ ২০২২ সালে বিভিন্ন দেশে গেছেন ১৩ হাজার ৩৯৯ জন। এ সংখ্যা আরও বাড়াতে তিনি সেমিনারে অংশ নেওয়া বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের কারিগরি শিক্ষার উপর জোর দিতে আহ্বান জানান।

তিনি আরও বলেন, সরকার দক্ষ মানবসম্পদ গড়তে দৃঢ় প্রতিজ্ঞ। তাই সাধারণ শিক্ষার মত কারিগরি শিক্ষার বিস্তার ঘটানো হচ্ছে। দেশের প্রত্যন্ত এলাকার বিদ্যালয়গুলোতে কারিগরি শাখার অনুমোদন দেওয়া হচ্ছে। কারিগরি শাখায় শিক্ষার্থী বাড়াতে অভিভাবকদের সচেতন ও শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে শিক্ষকদের ভূমিকা রাখতে হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার যশোরের উপপরিচালক হুসাইন শওকত। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যশোর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম গোলাম আযম ও টিটিসি যশোরের অধ্যক্ষ সাজ্জাদ হোসেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা