× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : কৃষি মন্ত্রী

সাতক্ষীরা প্রতিবেদক

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩ ১১:০৯ এএম

দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : কৃষি মন্ত্রী

দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বলে দাবি করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, বিএনপি-জামায়াত সরকারের আমলে আশ্বিন-কার্তিক মাসে মানুষের ঘরে খাবার থাকত না। কিন্তু আর সে অবস্থা নেই।

রবিবার (৮ জানুয়ারি) সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার নলতা ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে গণতন্ত্রের বিজয় দিবস ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। নলতা এ এম আর কলেজ মাঠে সভাটি হয়।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে কৃষি পণ্যের দাম বাড়লেও আমরা সেটার দাম বৃদ্ধি করিনি। বিএনপির আমলে যে সারের দাম ৬০ টাকা ছিল সেটা ১৫ টাকা করেছি। শেখ হাসিনার নেতৃত্বে পদ্মাসেতু, মেট্রোরেল, পায়রা বন্দরসহ দেশের সব খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। 

তিনি বলেন, বিএনপি হুমকি দিচ্ছে সরকারের পতন ঘটাবে। তারা বলেছিল, ১০ তারিখের পর খালেদা জিয়া দেশ চালাবে। কিন্তু শেখ হাসিনার দয়ায় তিনি জেলে না থেকে এখন বাড়িতে আছেন।

কৃষিমন্ত্রী বলেন, আমরা সরিষার উন্নত জাত আবিষ্কার করেছি। উপকূলে লবাণাক্ততার কারণে একটা মৌসুমে ধান হয়। আমরা নতুন জাত আবিষ্কার করেছি। গ্রীষ্মকালীন টমেটো চাষে সাতক্ষীরা বিপ্লব ঘটেছে।

তিনি বলেন, উপকূলের কৃষি উন্নয়নে হাজার কোটি টাকার প্রকল্প দেওয়া হয়েছে। এক জমিতে একাধিক ফসল হবে। গ্রামকে শহরে পরিণত করেছি। গ্রামের রাস্তাঘাটের ব্যাপক উন্নয়ন হয়েছে। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে। সাধারণ মানুষ ও কৃষকদের জীবনযাত্রার মান বৃদ্ধি করেছি। দেশকে ডিজিটাল করা হয়েছে। এবার আমাদের লক্ষ্য স্মার্ট দেশ গড়ার।

তিনি আরও বলেন, নানারকম ষড়যন্ত্র করছে আওয়ামী লীগকে ক্ষমতা থেকে সরাতে। কিন্তু তৃণমূল নেতাকর্মীরা ঠিক থাকলে পৃথিবীর কোন শক্তি নেই আওয়ামী লীগকে সরাতে পারে। আওয়ামী লীগের শিকড় অনেক গভীরে।

মন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় আইলার পর এসে এই এলাকার মানুষের দুঃখ দেখেছি। তারা বাঁধের উপর আশ্রয় নিয়েছিল। আমরা ঘরবাড়ি ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে কথা রেখেছেন। জননেত্রী শেখ হাসিনা কারণে সাতক্ষীরায় মেডিকেল কলেজ হাসপাতাল, বাইপাস সড়কসহ অনেক উন্নয়ন হয়েছে।

তিনি বলেন, জেলার বিভিন্ন জায়গা ঘুরে বিগন্তজোড়া সরিষা ও ফসল আবাদ দেখে প্রাণ জুড়িয়ে যায়। ভোজ্যতেল বিদেশ থেকে আমদানি করতে হয়। প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন তিনি বাংলাদেশে আবারও সরিষার তেল দেখতে চান। সাতক্ষীরায় যে সরিষার খেত দেখেছি, ইনশাআল্লাহ আগামী তিন বছরের মধ্যে বাংলাদেশে ৫০ শতাংশ সরিষার তেল স্বয়ংসম্পূর্ণ করব। এক বিঘা জমিতে ১ থেকে দেড় মণ সরিষা হতো। আমাদের বিজ্ঞানীরা জাত আবিষ্কার করেছে। সেই জাতে ১ বিঘায় ৬ থেকে ৭ মণ সরিষা ফলে। বিজ্ঞানীরা নতুন নতুন ধানের জাত আবিষ্কার করেছে তাতে উৎপাদন বৃদ্ধি পেয়েছে কয়েকগুণ।

কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নরিম আলি মুন্সির সভাপতিত্বে বক্তব্য রাখেন  সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা: আ.ফ.ম রুহুল হক, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজ্জালে হক, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক  ডা. রোকেয়া সুলতানা, সাতক্ষীরা সদর আসনের এমপি মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা-৪ আসনের এমপি এসএম জগলুল হায়দার, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি একে ফজলুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবুসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগ এবং সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠান পরিচালনা করেন কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনামুল হক ছোট।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা