× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নড়াইলে ১৪ দিনব্যাপী সুলতান মেলা শুরু

নড়াইল প্রতিবেদক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩ ২২:১৮ পিএম

আপডেট : ০৭ জানুয়ারি ২০২৩ ২২:৪১ পিএম

নড়াইলে ১৪ দিনব্যাপী সুলতান মেলা শুরু

নড়াইলে বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে ১৪ দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধন করা হয়েছে। শনিবার (৭ জানুয়ারি) বিকালে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বরে পায়রা ও বেলুন উড়িয়ে এর উদ্বোধন করেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. আব্দুর রশিদ। পরে তিনি ফিতা কেটে চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমান। বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান ও  জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. রবিউল ইসলাম, পৌর মেয়র আঞ্জুমান আরা, নড়াইল প্রেস ক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুণ্ডু প্রমুখ। 

শিল্পকলা একাডেমি ও সাংস্কৃতিকবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। লোকজ সংস্কৃতির এ আয়োজনে থাকছে চিত্র প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ বিভিন্ন গ্রামীণ খেলাধুলা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। থাকছে সুলতান স্বর্ণপদক প্রদান এবং সুলতানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা। মেলায় গ্রামীণ কুটির শিল্পসহ বিভিন্ন পণ্যের ৯০টি স্টল বসছে। এই আয়োজন চলবে আগামী ২০ জানুয়ারি পর্যন্ত। 

১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন শিল্পী এস এম সুলতান। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান। ১৯৮৪ সালে রেসিডেন্ট অব আর্টিস্ট হিসেবে বাংলাদেশ সরকারের স্বীকৃতি পান। ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা পান। ১৯৪৬ সালে ভারতের সিমলায় তার একক চিত্র প্রদর্শনী, ১৯৪৮ সালে লাহোরে, ১৯৪৯ সালে করাচিতে, ১৯৫০ সালে লন্ডনে, ১৯৭৬ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এবং ১৯৮৭ সালে ঢাকার জার্মান সাংস্কৃতিক কেন্দ্রে তার চিত্র প্রদর্শিত হয়। এ ছাড়া দেশবিদেশে বহুবার তার ছবি প্রদর্শিত হয়, যা সবার নজর কাড়ে। ১৯৯৪ সালে ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা