× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সমতা ও জবাবদিহিতা থাকা দরকার’

বরগুনা সংবাদদাতা

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২২ ১২:০২ পিএম

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২২ ১২:২৫ পিএম

বরগুনা জেনারেল হাসপাতালে অনুষ্ঠিত মতবিনিময় সভা। প্রবা ফটো

বরগুনা জেনারেল হাসপাতালে অনুষ্ঠিত মতবিনিময় সভা। প্রবা ফটো

১৫ লাখ মানুষের চিকিৎসাসেবার ভরসাস্থল বরগুনা জেনারেল হাসপাতাল। এর আগে জেলার বাসিন্দাদের আন্দোলনের পর ১০০ থেকে ২৫০ শয্যায় উন্নীত করা হয় হাসপাতালটি।

সেটি উদ্বোধনের চার বছর পেরিয়ে গেলেও চিকিৎসক, যন্ত্রপাতিসহ নানা সংকটের কারণে চিকিৎসাসেবাই শুরু হয়নি ২৫০ শয্যার হাসপাতালে। তাই আগের ১০০ শয্যা হাসপাতালেই কোনোভাবে ১২ জন চিকিৎসক ও কর্মকর্তা দিয়ে চলছে ১৫ লাখ মানুষের চিকিৎসাসেবা।

হাসপাতালে যা আছে তা দিয়েই কীভাবে চিকিৎসাসেবার মানোন্নয়ন করা যায় এবং সেবাগ্রহীতাদের সমতা ও সেবা প্রদানকারীদের জবাবদিহিতার মানসিকতা সৃষ্টি করা যায় তা নিয়ে নাগরিক ও চিকিৎসকদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বাংলাদেশ হেলথ ওয়াচ ও বেসরকারি উন্নয়ন সংস্থা জাগো নারীর সহযোগিতায় বরগুনা জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম এ মতবিনিময় সভার আয়োজন করে।

জাগো নারীর তাজমেরী লিখনের সঞ্চালনায় ও জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি হাসানুর রহমানের সভাপতিত্বে জেলার অর্ধশতাধিক নারী-পুরুষসহ চিকিৎসকরা অংশগ্রহণ করেন সভায়। এ সময় তারা তাদের সেবাসংশ্লিষ্ট অভিজ্ঞতা, মতামত ও পরামর্শ তুলে ধরেন।

সভায় বরগুনা জেনারেল হাসপাতালের আরএমও ডা. তাসকিয়া সিদ্দিকা, ঢাকা ডিজিএইচএসের আরএমও ডা. জয়ন্ত কুমার সাহা, বাংলাদেশ হেলথ ওয়াচের প্রোগ্রাম ম্যানেজার রাজেশ কুমার অধিকারী, জাগো নারীর কর্মসূচি সমন্বয়কারী গোলাম মোস্তফা, জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়ক মহিউদ্দিন অপুসহ অনেকে উপস্থিত ছিলেন।

সেবা গ্রহণকারীদের ভাষ্য, বরগুনা জেনারেল হাসপাতালে চিকিৎসাসেবায় অনেক সীমাবদ্ধতা রয়েছে। অপরিচ্ছন্ন পরিবেশে সেবা নিতে হয়। সেবা প্রদানকারীরা ধৈর্য নিয়ে সেবা গ্রহণকারীদের কথা শুনতে চান না। যা নিয়ে কোনো জবাবদিহিতা নেই। এ ছাড়া নারী ও পুরুষের সেবার বৈষম্য করা হয়। তাই জেলার স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সমতা ও  জবাবদিহিতা থাকা দরকার।

সভায় উপস্থিত সবাই চিকিৎসক, কেবিন সংকটসহ উল্লেখযোগ্য সমস্যা সমাধানে হেলথ ওয়াচ ও স্বাস্থ্য অধিকার ফোরামকে সমন্বয়কারীর দায়িত্ব পালনের আহ্বান জানান।

স্থানীয় পর্যায়ে স্বাস্থ্য অধিকার ও স্বাস্থ্যসেবার মানোন্নয়নে জনসচেতনতা সৃষ্টি, স্বচ্ছতা তৈরি, জবাবদিহিতা বৃদ্ধি এবং সকল পর্যায়ে জন-অংশগ্রহণ নিশ্চিত করে স্বাস্থ্যসেবা খাতে টেকসই উন্নয়নসহায়ক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে কাজ করছে জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা