× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৃষিতে আলো ছড়াচ্ছে পলিনেট হাউস

শেরপুর সংবাদদাতা

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২২ ১৯:২৮ পিএম

পলিনেট হাউস। ছবি : প্রবা

পলিনেট হাউস। ছবি : প্রবা

কৃষিতে সম্ভাবনার দ্বার উন্মোচনে একটি উন্নত প্রযুক্তি হচ্ছে পলিনেট হাউস। শেরপুর সদর উপজেলার দিগলদি মোল্লাপাড়া গ্রামের কামরুল হাসান ও তার ভাতিজা মোশাররফ হোসেন মিলে ইউটিউব দেখে এ উদ্যোগটি গ্রহণ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন। চাচা-ভাতিজা মিলে পলিনেট হাউসটিতে সবজি উৎপাদন করে লাভবান হওয়ায় শেরপুর জেলার অনেক চাষি এ পদ্ধতিতে সবজি উৎপাদনে আগ্রহী হয়ে উঠছেন। তারা বিভিন্ন এলাকা থেকে পলিনেট হাউস দেখতে আসছেন। তাদের ইচ্ছাকে বাস্তবায়ন করতে প্রায় ৪ লাখ টাকা ব্যয়ে লো-কষ্ট পলিহাউস পদ্ধতিতে সাড়ে ৩ মাস আগে নিজেদের ৫৫ শতাংশ জমিতে সেট তৈরি করেন চাচা-ভাতিজা। 

প্রতিদিনের বাংলাদেশকে এ দুজন জানান, প্রথমে তারা সেখানে ধনিয়া পাতা চাষ করেন। প্রায় ২৫ দিন পর উৎপাদিত ধনিয়া পাতা তুলে ১ লাখ ১৩ হাজার টাকা বিক্রি করেন। দ্বিতীয় দফায় আবার ধনিয়া পাতা চাষ করে ১ লাখ বিক্রি করেন। মাত্র ৫৫ দিনে ২ দফায় ধনিয়া পাতা বিক্রি করে ২ লাখ ১৩ হাজার টাকা পান। এরপর সেখানে ফুল কপি আবাদ করেছেন। ফুলকপি আবাদের ৫০ দিনের মাথায় উৎপাদিত কপি বিক্রি করতে শুরু করেছেন। ওই উৎপাদিত ফুলকপি ৮০ টাকা করে কেজি দরে পাইকাররা বাড়ি থেকে নিয়ে যাচ্ছেন। ওই এলাকায় পলিনেট হাউস হওয়ার পরে স্থানীয় ২০ জন নারী কৃষিশ্রমিক এখানে দুই মাস ধরে কাজ করে তাদের জীবিকা নির্বাহ করছেন। তাদের প্রতিদিন ২৫০ টাকা করে মজুরি দেওয়া হচ্ছে। 

কামরুল হাসান ও মোশাররফ হোসেন বলেন, এভাবে আমাদের উৎপাদন যেমন সহজ হয়েছে তেমনি স্থানীয়রাও কাজ খুঁজে পেয়েছেন। তারা আরও বলেন, আমরা পলিনেট হাউস করে সফল হয়েছি। সব কৃষকদের এই পদ্ধতিতে কৃষি পণ্য উৎপাদন করে দেখার জন্য অনুরোধ করছি। আশা করি সবাই এই পদ্ধতি ব্যবহার করে সফল হবেন।

এ ব্যাপারে শেরপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুবাইয়া ইয়াসমিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, কৃষিতে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচনকারী একটি প্রযুক্তি হচ্ছে পলিনেট হাউস। এখানে আর্দ্রতা এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ করে বছরব্যাপী উচ্চমূল্যের ফসলগুলো সহজেই আবাদ করা যায়। নেট থাকার কারণে ফসলগুলো পোকমাকড়মুক্ত থাকে এবং রোগমুক্ত সুস্থ-সবল চারা উৎপাদন করা সম্ভব হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা