× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

খানসামায় রাবার ড্যাম, স্বপ্ন পূরণ হবে বহু কৃষকের

দিনাজপুর সংবাদদাতা

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২২ ১৩:৫২ পিএম

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২২ ১৪:৩৮ পিএম

বেলান নদের ওপর নির্মিত হচ্ছে রাবার ড্যাম। ছবি : প্রবা

বেলান নদের ওপর নির্মিত হচ্ছে রাবার ড্যাম। ছবি : প্রবা

দিনাজপুরের খানসামা উপজেলার বেলান নদের ওপর নির্মিত হচ্ছে রাবার ড্যাম। এতে স্বপ্ন পূরণ হতে যাচ্ছে বহু কৃষকের। শুষ্ক মৌসুমে জমিতে সেচ দেওয়া নিয়ে চিন্তিত থাকেন এ অঞ্চলের কৃষক। তাদের সংকট মেটাতে এ নদের ওপর নির্মিত হচ্ছে রাবার ড্যাম। শুধু সেচব্যবস্থা নয়, এতে পাল্টে যাবে এ অঞ্চলের আর্থসামাজিক চিত্রও। এমনটাই মন্তব্য সংশ্লিষ্টদের।

সরেজমিন দেখা যায়, উপজেলার ভাবকী ইউনিয়নের মাঝ দিয়ে বয়ে যাওয়া বেলান নদের ওপর নির্মাণাধীন রাবার ড্যামে সেচের আওতায় আসবে এ অঞ্চলের ১ হাজার হেক্টর জমি। এ ছাড়া নদের বাঁ ও ডান তীরে হেডার ট্যাংকসহ বারিড পাইপ নেটওয়ার্ক নির্মাণের ফলে রাবার ড্যামে ভাটির কৃষকও পাবেন সেচসুবিধা। ফলে ৩৫০ মিটার দৈর্ঘ্য রাবার ড্যামের নির্মাণকাজ শুরু হওয়ায় ওই ইউনিয়নের মানুষের মাঝে এখন বইছে আনন্দের বন্যা। চলমান কাজের গতি অব্যাহত থাকলে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর এর নির্মাণকাজ শেষ হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দিনাজপুরের সর্পিলাকার প্রকৃতির বেলান নদটির দৈর্ঘ্য ২০ কিলোমিটার এবং গড় প্রস্থ ৩৫ মিটার। নদটি নীলফামারী জেলা থেকে উৎপত্তি হয়ে দিনাজপুরের খানসামা উপজেলার পাকেরহাট ও কাচিনিয়া বাজার হয়ে চিরিরবন্দরের ভূষিবন্দর নামক স্থানে আত্রাই নদীতে গিয়ে মিলেছে। নীলফামারী সদরের গোড়গ্রাম ও খানসামার ভেড়ভেড়ি ইউনিয়নের বিলাঞ্চলের পানিই এ নদের পানির প্রধান উৎস।

ষাটের দশকে শুষ্ক মৌসুমেও এ নদে ব্যাপকভাবে পানি প্রবাহিত হতো। আর এ নদের পানি সেচের মাধ্যমে কৃষিকাজে ব্যবহার করে এলাকার কৃষক নানারকম ফসল উৎপাদন করত। এ ছাড়া নদে পানির পর্যাপ্ত প্রবাহ অব্যাহত থাকায় প্রচুর মাছ উৎপাদন হতো। তাই সারা বছর স্থানীয় মৎস্যজীবী পরিবারগুলো নদ থেকে মাছ ধরে বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে আসছিল।

কিন্তু দীর্ঘদিন ধরে খনন না করায় পলি পড়ে প্রায় ভরাট হয়ে গেছে বেলান নদ। শুষ্ক মৌসুমে প্রায় পানিশূন্য থাকায় নদে মাছের উৎপাদন মারাত্মকভাবে হ্রাস পেয়েছে। নদের পানি ব্যবহার করে কৃষিকাজও করতে পারছেন না কৃষক। সেচের পানির অভাবে এলাকার অধিকাংশ জমি পড়ে থাকে অনাবাদি।

খানসামা উপজেলা প্রকৌশলী ওবায়দুর রহমান  বলেন, রাবার ড্যামের নির্মাণকাজ সম্পন্ন হলে এ অঞ্চলের মানুষ কৃষির পাশাপাশি গবাদি পশু পালন, মাছ চাষের ফলে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবেন। এ ছাড়া রাবার ড্যামের ওপর সেতু নির্মাণের ফলে নদের উভয় তীরের মানুষের বিশেষ করে বর্ষাকালে যাতায়াতে দুর্ভোগ লাঘব হবে। নির্দিষ্ট সময়ে প্রকল্পটির কাজ শেষ হবে বলে আমরা আশা করি।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ক্ষুদ্রাকার পানিসম্পদ উন্নয়ন প্রকল্পের (দ্বিতীয় পর্যায়) আওতায় বেলান নদে রাবার ড্যামটি নির্মাণ করা হচ্ছে।

এ প্রকল্পের অধীনে ৩৫ মিটার দৈর্ঘ্যের রাবার ড্যামসহ পাম্প হাউজ, অ্যাপ্রোচ রোড, বেলান নদের বাঁ ও ডান তীরে হেডার ট্যাংকসহ বারিড পাইপ নেটওয়ার্ক-১, নেটওয়ার্ক-২ নির্মাণ, পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির অফিসঘর করা হবে। এ ছাড়া ৮ কিলোমিটার বেলান খাল, ১ হাজার ৪৯০ মিটার মরা নদী ও ৭২৫ মিটার শাখা খাল খনন করা হবে। এটি  নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ১৪ কোটি ১৫ লাখ ৭৬ হাজার টাকা। বাংলাদেশ সরকার ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে নির্মাণ হচ্ছে এ রাবার ড্যামটি।

দিনাজপুর স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের তত্ত্বাবধানে খানসামা উপজেলার আগ্রা কাচিনিয়ার ঠিকাদারি প্রতিষ্ঠান এমআরআই-আরএটি (জেভি) এর নির্মাণকাজ করছে। ২৪ অক্টোবর নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

স্থানীয় সংসদ সদস্য সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী নির্মাণকাজের উদ্বোধন করেন। ২০২৩ সালের ৩১ ডিসেম্বর বেলান নদের ওপর রাবার ড্যামটির নির্মাণকাজ শেষ হবে।

সমিতির সভাপতি ভাবকী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম জানিয়েছেন, বেলান নদে রাবার ড্যাম নির্মাণকাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন মেশিন দিয়ে নদের তলদেশের মাটি কেটে সমান্তরাল করছেন। সেইসঙ্গে অন্যান্য কাজও অব্যাহত রয়েছে।

এদিকে রাবার ড্যামের মাধ্যমে বেলান নদের পানি সংরক্ষণ করে সুষ্ঠু ও পরিকল্পিতভাবে ব্যবহারের জন্য কাচিনিয়া বাজার বেলান খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড নামে একটি সংগঠন গঠন করা হয়েছে। এর মোট সদস্যসংখ্যা ৬১৭।

ইতোমধ্যে সদস্যদের পর্যায়ক্রমে হাঁস-মুরগি পালন, মাছ চাষ, কৃষির উন্নয়নে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করেছে প্রকল্প বাস্তবায়ন প্রতিষ্ঠান জাইকা।

কাচিনিয়া এলাকার বাসিন্দা রমেশ চন্দ্র জানান, শুষ্ক মৌসুমে নদের পানি না থাকায় এবং ভূপৃষ্ঠে পানির স্তর নিচে নেমে যাওয়ায় বোরো আবাদ নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েন কৃষক। এ সময় দেড় থেকে দুইশ ফুট গর্ত করে পাম্পের সাহায্যে বোরো জমিতে সেচ দিতে হয়। এতে ফসল ফলাতে অধিক ব্যয় হয়। অন্যদিকে নদে পানি না থাকায় মাছের আকালে মৎস্যজীবী পরিবারগুলো নিদারুণ কষ্টে দিনাতিপাত করে। তবে এ রাবার ড্যামের মাধ্যমে পানি সংরক্ষণ হলে শুষ্ক মৌসুমে কৃষি ওমাছ উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ভাবকী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম তুহিন জানান, রাবার ড্যাম হলে এলাকার পরিবেশের ভারসাম্য রক্ষা ও সাধারণ মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন ঘটবে। তবে তার অভিযোগ, কাচিনিয়া বাজার বেলান খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডে প্রকল্পটির সুবিধাভোগী অনেক কৃষক ও মৎস্যজীবীকে সদস্য করা হয়নি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা