× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গৃহকর নিয়ে একটি মহল বিভ্রান্তি ছড়াচ্ছে : চসিক মেয়র

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২২ ২১:৪১ পিএম

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২২ ১৪:০৯ পিএম

গৃহকর নিয়ে একটি মহল বিভ্রান্তি ছড়াচ্ছে : চসিক মেয়র

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) গৃহকর নিয়ে একটি মহল বিভ্রান্তি ছড়াচ্ছে বলে দাবি করেছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।

তিনি বলেন, সিটি করপোরেশনের তিনটি ওয়ার্ডের কাউন্সিলরের সমন্বয়ে আপিল বোর্ড করা হয়েছে। করদাতাদের যাবতীয় বিষয় নিয়ে আপিল বোর্ড আলোচনার মাধ্যমে তা সমাধান করবে। যাতে কোন বিভ্রান্তি না থাকে। আপিল বোর্ড প্রতিটি ওয়ার্ডে করদাতাদের নিয়ে এই গণশুনানি করবে। এরমাধ্যমে করতাদাদের বিভ্রান্তি অনেকাংশে কমে আসবে।

বুধবার (১৪ ডিসেম্বর) নগরীর একটি কমিউনিটি সেন্টারের চসিক রাজস্ব বিভাগের ২নং সার্কেলের ৪নং রিভিউ বোর্ডের আওতাধীন ৪, ৫, ও ৬ নং ওয়ার্ডে করদাতাদের করমূল্যায়নের ওপর গনশুনানিতে তিনি এসব কথা বলেন।

আপিল শুনানিতে ৩০০ করদাতা অংশ নেন। 

মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন একটি সেবা মূলক প্রতিষ্ঠান। নগরবাসীর গৃহকর থেকে প্রাপ্ত রাজস্ব দিয়ে নাগরিক সেবা প্রদান করা হয়। প্রতি ৫ বছর অন্তর নতুন করে মূল্যায়ন বিধান থাকলেও বিগত ২০১১-১২ সালের কোন কর মূল্যায়ন করা হয়নি। ২০১৭ সালে গৃহকরের যে মূল্যায়ন হয়েছিল তা নগরবাসীর আন্দোলনের কারণে স্থাগিত রাখা হয়েছিল ২০২২ সালে এসে মন্ত্রণালয় থেকে স্থগিতকৃত কর মূল্যায়ন আবার সচল করার নির্দেশনা আসে এই নির্দেশনা কার্যকর করতে গিয়ে দেখা যায় ২০১৭ সালের কর মূল্যায়ন যথেষ্ট অসংগতি রয়েছে। এই অসংগতিকে দূর করার জন্য  সিটি করপোরেশনের পক্ষ থেকে আপিল বোর্ড গঠন করা হয়। আলিল বোর্ডের আপিল করলে যে অসংগতি আছে তা দূর করা এবং করদাতাদের সহনীয় পর্যায়ে কর নির্ধারণ করার গুরুত্ব দেয়া হয়।

প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নুজরুল ইসলামের সভাপতিত্বে ও মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাসেমের সঞ্চালনায় বক্তব্য রাখেন আপিল বোর্ডের প্রধান কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল, এম আশরাফুল আলম, মো. কাজী নূরুল আমিন, মো. এছারারুল হক, রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ, কর কর্মকর্তা ও কর আদায়কারীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা