× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আখাউড়া-আগরতলা রেলপথে ট্রেন চলবে আগামী জুনে : রেলপথমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২২ ২১:২৩ পিএম

আপডেট : ১১ ডিসেম্বর ২০২২ ২১:৫৮ পিএম

আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্প কাজের অগ্রগতি পরিদর্শন করেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। ছবি : প্রবা

আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্প কাজের অগ্রগতি পরিদর্শন করেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। ছবি : প্রবা

আগামী জুন মাসেই আখাউড়া-আগরতলা রেলপথে ট্রেন চলাচল করবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রবিবার (১১ ডিসেম্বর) বিকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার শিবনগর এলাকায় আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্প কাজের অগ্রগতি পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

এ সময় উপস্থিত ছিলেন আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্পের পরিচালক আবু জাফর মিয়া, ঠিকাদারী প্রতিষ্ঠান টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের কান্ট্রি হেড শরৎ শর্মা, বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাংগীর হোসেন, প্রধান প্রকৌশলী মো. আবু জাফর মিয়া, লাকসাম-আখাউড়া রেল প্রকল্পের পরিচালক মো. শহিদুল ইসলাম এবং আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা।

রেলপথমন্ত্রী বলেন, প্রকল্পটি বাংলাদেশ-ভারত উভয় দেশের জন্য গুরুত্বপূর্ণ। এটি চালু হলে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যও বাড়বে। চাহিদা বিবেচনা করে এ পথে যাত্রীবোঝাই ট্রেনও চলবে। এছাড়া ধীরে ধীরে দেশের সকল রেলপথ ব্রডগেজে রূপান্তর হবে।

চতুর্থ দফায় বাড়ানো আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্পের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ৩০ জুন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আখাউড়া থেকে আগরতলার নিশ্চিন্তপুর পর্যন্ত ডুয়েলগেজ রেলপথ নির্মাণের জন্য ২০১৮ সালের ২১ মে ভারতের ঠিকাদারী প্রতিষ্ঠান টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের সঙ্গে চুক্তি হয়। দুইদেশের এই রেলপথের দৈর্ঘ্য ১২ দশমিক ২৪ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশ অংশে ৬ দশমিক ৭৮ কিলোমিটার। প্রকল্পটি (বাংলাদেশ অংশ) বাস্তবায়নে ব্যয় হচ্ছে প্রায় ২৪১ কোটি টাকা। ঠিকাদারী প্রতিষ্ঠান ২০১৮ সালের ২৯ জুলাই প্রকল্পের কাজ শুরু করে।

তবে কাজের অগ্রগতি আশানুরূপ না হওয়ায় দেড় বছর মেয়াদী এই প্রকল্পের কাজের মেয়াদ ২০২০ সালের ১৩ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে প্রথম দফার বর্ধিত মেয়াদেও শেষ হয়নি রেলপথ নির্মাণের কাজ। পরবর্তীতে দ্বিতীয় দফায় মেয়াদ বাড়ে প্রকল্পের। এভাবে চার দফায় বাড়ানো মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের জুন মাসে।

আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথ প্রকল্প এলাকা ঘুরে দেখা যায়, আখাউড়ার গঙ্গাসারগর রেলওয়ে স্টেশনের পাশে রেলপথের জন্য আনা পাথর, স্লিপার ও রেললাইন রাখা আছে। চলছে কাস্টমস ও ইমিগ্রেশন ভবনের নির্মাণ কাজ। যা এখনও প্রায় অর্ধেক বাকি। প্রকল্পের ১৬টি কালভার্টের কাজ প্রায় শেষ। তবে আখাউড়ার মনিয়ন্দ থেকে শিবনগর পর্যন্ত এখনও মাটি ভরাটের কাজ চলছে। যদিও গঙ্গাসাগর রেল স্টেশনের অদূরে মনিয়ন্দ অংশ এবং শিবনগরে জিরোলাইন অংশে রেলাইন বসানো হয়েছে।

টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের কান্ট্রি হেড (বাংলাদেশ) শরৎ শর্মা বলেন, করোনার কারণে আমাদের দীর্ঘদিন কাজ বন্ধ রাখতে হয়েছিল। প্রকল্পের কাজের মালামালও ভারত থেকে আনা যায়নি। পরবর্তীতে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও মালামাল আনার অনুমতি পেতে বিলম্ব হয়েছে। তবে এখন এ প্রকল্পের সকল অনিশ্চিয়তা কেটে গেছে। আমাদের এখন শেষ পর্যায়ের কাজ চলছে। এখন শুধু মাটির কাজ এবং বিল্ডিং ও কালভার্টগুলোর ফিনিশিং কাজ চলছে। আশা করছি বর্ধিত সময়ের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা