× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রংপুর সিটি নির্বাচন : আপিলে মনোনয়ন ফিরে পেলেন ২২ কাউন্সিলর প্রার্থী

রংপুর ব্যুরো

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২২ ১৮:৩৭ পিএম

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২ ১৮:৪৯ পিএম

রংপুর সিটি করপোরেশন, রংপুর। ছবি : প্রবা

রংপুর সিটি করপোরেশন, রংপুর। ছবি : প্রবা

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আপিলে ২২ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে। সেই সঙ্গে আপিলে ১২ জন কাউন্সিলর প্রার্থী তাদের মনোনয়ন টেকাতে পারেননি। এ নিয়ে সিটি নির্বাচনে মেয়র, কাউন্সিলরসহ মোট বৈধ প্রার্থীর সংখ্যা ২৬২। 

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার স্টাফ অফিসার আফতাব হোসেন বুধবার (৭ ডিসেম্বর) বিকালে এ তথ্য নিশ্চিত করেছেন।   

এর আগে ১ ডিসেম্বর রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে মনোনয়নপত্র যাচাই-বাছাই করে ২৪১ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন। এ কার্যক্রমে মনোনয়নপত্র যথাযথভাবে পূরণ করা, হলফনামায় কোনো ত্রুটি না থাকা, মামলা-সংক্রান্ত তথ্য, শিক্ষাগত যোগ্যতার সঠিক তথ্য প্রদানের পাশাপাশি দলীয় প্রত্যয়নপত্র নির্ভুল থাকায় মেয়র পদে ১০ জন ও সাধারণ আসনের কাউন্সিলর পদে ১৬৯ জন ও সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলর পদে ৬২ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

এ ছাড়া মনোনয়নপত্র যথাযথভাবে পূরণ না করা, হলফনামায় কোনো ত্রুটি থাকা, মামলা সংক্রান্ত তথ্য গোপন, শিক্ষাগত যোগ্যতাসহ বিভিন্ন কারণে ৩৬ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। এর মধ্যে ৩৩ জন তাদের মনোনয়ন ফিরে পেতে আপিল করেন।

রংপুর বিভাগীয় কমিশনার কার্যালয়ে আপিলের শুনানি শেষে ২২ জনের মনোনয়নপত্রের বৈধতা পায়। 

অপরদিকে আপিলের পরও ১২ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়। তারা হলেনসংরক্ষিত ৬ ওয়ার্ডে ঋণখেলাপির জামিনদাতা হওয়ায় মোছা. রাজুফা খাতুন, তথ্যের গরমিলের কারণে ফাতেমা খাতুন, সাধারণ-৬ ওয়ার্ডে স্বনামে ঋণখেলাপির কারণে মশিয়ার রহমান, সাধারণ-৭ নম্বর ওয়ার্ডে হলফনামা ও আয়কর রিটার্নে সম্পদ ও অর্থের গরমিলের কারণে মোশাররফ হোসেন, হযরত আলী, সাধারণ-১০ নম্বর ওয়ার্ডে হলফনামা অসম্পূর্ণ থাকায় শাহ মো. কামরুজ্জামান, সাধারণ-১২ নম্বর ওয়ার্ডে হলফনামায় অসম্পূর্ণ তথ্যের কারণে আফজাল হোসেন, সাধারণ-১৫ নম্বর ওয়ার্ডে ঋণখেলাপির জামিনদাতা হওয়ায় মো. জাকারিয়া আলম, সাধারণ-১৭ নম্বর ওয়ার্ডে ফরমে স্বাক্ষর না করায় আমিনুল ইসলাম, সাধারণ-২৫ নম্বর ওয়ার্ডে ঋণখেলাপির জামিনদাতা হওয়ায় এম এ রউফ সরকার, সাধারণ-৩১ নম্বর ওয়ার্ডে সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতার সনদ দাখিল না করায় মো. শাহ এমরানুল আরেফিনের মনোনয়ন আপিলের শুনানিতে পুনরায় বাতিল করা হয়। 

অপরদিকে সাধারণ-৩০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মালেক নিয়াজ আরজুর মনোনয়ন বৈধ হলেও পরবর্তীতে তার মনোনয়নের বিরুদ্ধে জাহাঙ্গীর আলম তোতা নামে এক ব্যক্তি আপিল করেন। সেই আপিলের ভিত্তিতে মালেক নিয়াজ আরজুর মনোনয়ন বাতিল করা হয়।

৮ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ৯ ডিসেম্বর প্রতীক বরাদ্দের মাধ্যমে নির্বাচনী প্রচারণা শুরু হবে। ২৭ ডিসেম্বর ইভিএমের মাধ্যমে রংপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা