× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশে চিনির অভাব নেই : শিল্পমন্ত্রী

রাজশাহী সংবাদদাতা

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২ ১৭:৩৪ পিএম

আপডেট : ২৬ নভেম্বর ২০২২ ১৭:৪৪ পিএম

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ছবি : প্রবা

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ছবি : প্রবা

সম্প্রতি দেশের চিনির বাজারে অস্থিরতার মধ্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বাজারে কৃত্রিম সংকট তৈরি করা হয়েছিল। দ্রুত বাজার নিয়ন্ত্রণ করা হচ্ছে। সরকারের সংগ্রহ থেকে প্রয়োজনীয় চিনি বাজারে ছাড়া হচ্ছে। তা ছাড়া বাণিজ্য মন্ত্রণালয়কে এক লাখ টন চিনি আমদানির নির্দেশনা দেওয়া হয়েছে বলে তিনি জানান।

শনিবার (২৬ নভেম্বর) রাজশাহী সার্কিট হাউসে স্থানীয় ব্যবসায়ীদের সাথে মতবিনিময় শেষে বেলা ২টায় সাংবাদিকদের তিনি এ খবর দেন।

তিনি এ সময় রাজশাহীর শিল্প সম্ভাবনাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন।

রাজশাহীতে ঐতিহ্যের সাথে সামঞ্জস্য রেখে শিল্পায়ন করার আশা দেখিয়ে তিনি বলেন, রাজশাহীতে যেসব ঐতিহ্যগত ব্যবসা-বাণিজ্য রয়েছে, তার সাথে সামঞ্জস্য রেখে, এ অঞ্চলে যেসব কাঁচামাল আছে, তার ওপর ভিত্তি করে এই অঞ্চলে শিল্পায়ন করা হবে। এজন্য সরকার কাজ করছে বলে তিনি জানান।

মন্ত্রী বলেন, পিছিয়ে পড়া অঞ্চল যেগুলো আছে, সেগুলো কীভাবে সুবিধাজনক অঞ্চলের মাত্রায় যেতে পারে, সেজন্য সরকার উন্নয়ন সহযোগী সংস্থাগুলোকে নিয়ে কাজ করছে। রাজশাহীর মেয়রের পদক্ষেপে রাজশাহী শহর সুন্দর হয়েছে উল্লেখ করে মন্ত্রী এর প্রশংসা করেন। তিনি বলেন, শুধু শহর সুন্দর হলেই হবে না, কাজেই বর্তমান সরকার শিল্পায়নে গুরুত্ব দিয়ে যাচ্ছে।

চিনিকল সম্পর্কে মন্ত্রী বলেন, ‘অন্যান্য যে শিল্প আছে, যেমন চিনিকল—এগুলোকে ডাইভারসিফাই করে নানা রকম উৎপাদনমুখী পণ্য উৎপাদন করা হবে। চিনিকলে আম ও টমেটো প্রসেস করে তা বাজারজাত করা যেতে পারে। এর চাহিদা প্রচুর। সরকারের যেসব বন্ধ প্রতিষ্ঠান আছে, সেগুলোকে আমরা চালু করতে চাচ্ছি। এজন্য আমরা দেশি বা বিদেশি উদ্যোক্তাদের সন্ধানে আছি।’

দেশের নতুন শিল্পাঞ্চলগুলোতে নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, শিল্পাঞ্চলগুলোতে তাদের জন্য সকল ধরনের সুবিধা দেওয়া হবে। তাদের জন্য ১০ শতাংশ বরাদ্দ দেওয়া হবে। পাশাপাশি কিছু বৃহৎ শিল্পকে বিসিকে জায়গা দেওয়া হবে।

মন্ত্রী বলেন, পদ্মা নদী ডেজিং করে ভারতের মালদা-মুর্শিদাবাদের সাথে সুদূরপ্রসারী বাণিজ্যিক যোগাযোগ চালু করতে চান তিনি। তাতে ওই অঞ্চলে ব্যবসা-বাণিজ্য প্রসারের পাশাপাশি ট্যুরিজম শিল্পের প্রসার ঘটবে। এই অঞ্চলের সিল্কের সুনাম রয়েছে। কিন্তু এই শিল্প কেন পিছিয়ে গেল তা খতিয়ে দেখার পাশাপাশি এর সম্ভাবনা কাজে লাগাতে উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান মন্ত্রী।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, বিসিক চেয়ারম্যান (গ্রেড-১) মুহ. মাহাবুবর রহমান, বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলসহ রাজশাহী অঞ্চলের ব্যবসাপ্রতিষ্ঠান ও সংগঠনের প্রতিনিধি মতবিনিময় অনুষ্ঠানে ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা