× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চামড়া ব্যবসা

চট্টগ্রামে লক্ষ্যমাত্রা সাড়ে তিন লাখ, সংগ্রহ করবেন শতাধিক ব্যবসায়ী

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ১৫ জুন ২০২৪ ১৯:১৪ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

অন্যান্য বছরের ন্যায় এবারও কোরবানির সাড়ে ৩ লাখ পিস কাঁচা চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী কল্যাণ সমিতি। চট্টগ্রাম নগরীসহ আশাপাশের উপজেলাগুলো থেকে এসব চামড়া সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন সংগঠনটির নেতারা। তারা জানিয়েছেন এবার সমিতির ৪০ থেকে ৪৫ জন সদস্যের পাশাপাশি উপজেলা পর্যায়ে আরও ৫০ থেকে ৬০ জন ব্যবসায়ী চামড়া সংগ্রহ করবেন।

সিটি করপোরেশন কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি মো. মুসলিম উদ্দিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আমরা এবার সাড়ে ৩ লাখ চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। এর জন্য যেই পরিমাণ প্রস্তুতি নেওয়া দরকার সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সাড়ে ৩ লাখ পিস চামড়ায় লবণ দেওয়ার জন্য ৪০ হাজার থেকে ৫০ হাজার বস্তা লবণ প্রয়োজন। এই পরিমাণ লবণ ইতোমধ্যে ব্যবসায়ীরা সংগ্রহ করেছেন। তাই এবার লবণ নিয়ে কোনো ঝামেলা নেই।’ গরুর একটি চামড়ায় ১০ কেজির মতো লবণ প্রয়োজন। অন্যদিকে ছাগলের একটি চামড়ায় তিন কেজি লবণ প্রয়োজন হয় বলে জানান তিনি।

কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, মিরসরাই, সীতাকুণ্ড, সন্দ্বীপ ছাড়া চট্টগ্রামের অন্যান্য উপজেলা এবং নগরীতে প্রতি বছর যেই পরিমাণ কোরবানির পশু জবাই হয় তার প্রায় ৯০ শতাংশ কাঁচা চামড়া সংগ্রহ করেন সমিতির সদস্যরা। গত বছর সমিতির সদস্যরা গরু, মহিষ, ছাগল, ভেড়া মিলে মোট ৩ লাখ ৪২ হাজার পিস চামড়া সংগ্রহ করেছে। সেই ধারাবাহিকতায় এবার তারা সাড়ে তিন লাখ পিস কাঁচা চামড়া সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা