× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নেত্রকোণায় জঙ্গি আস্তানায় মিলল বোমা, পিস্তলসহ ৮০ ধরনের সরঞ্জাম

নেত্রকোণা প্রতিবেদক

প্রকাশ : ০৯ জুন ২০২৪ ২১:০৩ পিএম

আপডেট : ০৯ জুন ২০২৪ ২১:৩১ পিএম

রবিবার নেত্রকোণায় জঙ্গি আস্তানায় অভিযান শেষে সংবাদ সম্মেলন করেন ময়মনসিংহ বিভাগীয় পুলিশ রেঞ্জের ডিআইজি মো. শাহ আবিদ হোসেন। ছবি : ভিডিও থেকে নেওয়া

রবিবার নেত্রকোণায় জঙ্গি আস্তানায় অভিযান শেষে সংবাদ সম্মেলন করেন ময়মনসিংহ বিভাগীয় পুলিশ রেঞ্জের ডিআইজি মো. শাহ আবিদ হোসেন। ছবি : ভিডিও থেকে নেওয়া

নেত্রকোণার সদর উপজেলার কাইলাটি ইউনিয়নের ভাসাপাড়া গ্রামে জঙ্গি আস্তানায় দুই দফায় চালানো অভিযান শেষ হয়েছে। শনিবার (৮ জুন) শুরু হওয়া অভিযান শেষ হয় রবিবার (৯ জুন) সন্ধ্যা ৬টায়। অভিযানে ওই আস্তানা থেকে বোমা, পিস্তল, ওয়াকিটকি, হ্যান্ডকাপসহ ৮০ প্রকার সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে।

রবিবার সন্ধ্যায় অভিযান শেষে ওই আস্তানার সামনে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান, ময়মনসিংহ বিভাগীয় পুলিশ রেঞ্জের ডিআইজি মো. শাহ আবিদ হোসেন।

এ সময় নেত্রকোণার পুলিশ সুপার ফয়েজ আহমেদসহ পুলিশের বিভিন্ন বিশেষায়িত টিমের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শাহ আবিদ হোসেন জানান, এ বাড়ির মালিক প্রফেসর আব্দুল মান্নাম নামে এক ব্যক্তি। তিনি ঢাকায় বসবাস করেন। তবে এই বাড়িটি আরিফ নামে একজনের কাছে ভাড়া দিয়েছিলেন তিনি। এই আরিফই জঙ্গি সংগঠনের লোক। সে গত বৃহস্পতিবার নরসিংদীর রায়পুরা থানায় গ্রেপ্তার হওয়ার পর থেকেই নেত্রকোণার এই বাড়িটিতে জঙ্গি আস্তানা গড়ে ওঠার বিষয়টি জানা যায়।

তিনি জানান, অভিযানে কাউকে গ্রেপ্তার করা সম্ভব না হলেও বাড়ি থেকে পাওয়া ৬টি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এ ছাড়া বিদেশি পিস্তল, খেলনা পিস্তল, হ্যান্ডকাপ, ওয়াকিটকি ও জঙ্গিদের প্রশিক্ষণে ব্যবহৃত বিভিন্ন ডিভাইসসহ অন্তত ৮০ প্রকার সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

এর আগে গত শনিবার জঙ্গি আস্তানা সন্দেহে বাড়িটিকে ঘিরে রেখে অভিযান শুরু করে জেলা পুলিশ। দুপুর ১টার দিকে অভিযান শুরুর পর বিকাল ৫টার দিকে তাদের সঙ্গে অভিযানে যোগ দেয় অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। প্রথম দফার অভিযান শেষে সন্ধ্যায় পুলিশ জানায়, একটি বিদেশি পিস্তল, ১৭ রাউন্ড গুলি, খেলনা পিস্তল, হ্যান্ডকাপ, জিহাদি বই ও ওয়াকিটকিসহ জঙ্গিদের প্রশিক্ষণের কাজে বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়।

রবিবার সকাল ৯টা থেকে শুরু হওয়া দ্বিতীয় দফার অভিযানে যোগ দেয় পুলিশের বিশেষায়িত টিম কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)। তাদের সঙ্গে অভিযানে অংশ নেয় অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) এবং সোয়াট ইউনিট।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, জেলার আটপাড়া উপজেলার স্বরমুশিয়া ইউনিয়নের নোয়াপাড়া গ্রামের প্রফেসর আব্দুল মান্নান অন্তত ২০ বছর আগে দ্বিতল ভবনের এ বাড়ি নির্মাণ করেন। তবে তিনি ঢাকায় বসবাস করেন। বাড়িটি তিনি অন্যদের কাছে ভাড়া দিয়ে রেখেছেন। কিছুদিন আগে জেলা পুলিশ বিভিন্ন সূত্রে জানতে পারে– নেত্রকোণা সদর উপজেলার কোথাও জঙ্গি আস্তানা রয়েছে। বিষয়টি বিশেষভাবে তদারকি শুরু করে পুলিশ। গত শুক্রবার পুলিশ নিশ্চিত হয়, প্রফেসর আব্দুল মান্নানের বাড়িতেই জঙ্গি আস্তানা রয়েছে।

স্থানীয় ইউপি সদস্য আনোয়ার হোসেন জানান, বাড়ির মালিক আব্দুল মান্নান। তার বাড়ি জেলার আটপাড়া উপজেলায়। দুই তিন বছর আগে বর্তমান বাসিন্দাদের কাছে বাড়িটি ভাড়া দেওয়া হয়। তবে ভাড়া নেওয়া ব্যক্তিদের এলাকার লোকজন কখনও দেখেননি। পুরো বাড়িটি সিসি ক্যামেরার আওতায় রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা