× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তিন জেলায় বজ্রপাতে দুই শিশুসহ নিহত ৭

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ জুন ২০২৪ ২১:৪৮ পিএম

আপডেট : ০৭ জুন ২০২৪ ২২:০৩ পিএম

তিন জেলায় বজ্রপাতে দুই শিশুসহ নিহত ৭

দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে পাঁচজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জে ভিন্ন ভিন্ন ঘটনায় দুই শিশুসহ তিনজন, চট্টগ্রামে এক কিশোর এবং নওগাঁয় এক কৃষকসহ তিনজনের মৃত্যু হয়েছে। 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক জানান, শুক্রবার (৭ জুন) জেলার শিবগঞ্জ পৌরসভার আলীডাঙ্গা, পাঁকা ইউনিয়নের দক্ষিণ পাঁকা এবং ভোলাহাট উপজেলার জামবাড়িয়া ইউনিয়নের বড়গাছি এলাকায় দুই শিশুসহ তিনজনের মৃত্যু ঘটে। বজ্রপাতে তিনজন হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজ্জাদ হোসেন ও ভোলাহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন কুমার।

বজ্রপাতে নিহতরা হলো- শিবগঞ্জ পৌরসভার আলীডাঙ্গা মহল্লার শ্রী সুভাষ বোকতের স্ত্রী ববি বোতক (২৩), শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের দক্ষিণ পাঁকা গ্রামের রাকিউল ইসলামের মেয়ে কবিতা খাতুন (১১) ও ভোলাহাট উপজেলার জামবাড়িয়া ইউনিয়নের বড়গাছি-হঠাৎপাড়ার এসলামের মেয়ে আমেনা খাতুন (১০)।

স্থানীয়দের বরাতে পুলিশ জানায়, শিবগঞ্জে বাগানে আম কুড়াতে গিয়ে বজ্রপাতের আঘাতে আহত হন গৃহবধূ ববি বোতক। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ছাড়াও বৃষ্টির সময় বাড়ির পেছনে টিউবওয়েল থেকে পানি আনার সময় বজ্রপাতে নিহত হয় তৃতীয় শ্রেণির শিক্ষার্থী কবিতা খাতুন। এদিকে ভোলাহাটের বড়গাছি এলাকায় ঝড়-বৃষ্টির সময় আম কুড়াতে গিয়ে বজ্রপাতে নিহত হয় শিশু আমেনা খাতুন। 

এসব ঘটনায় থানায় অপমৃত্যুর মামলা হয়েছে। পরিবারের কাছে নিহতদের মরদেহ হস্তান্তর করা হয়েছে বলে জানান দুই থানার ওসি।

এদিকে নওগাঁ প্রতিবেদক জানিয়েছেন, জেলার মান্দা ও পত্নীতলা উপজেলায় বজ্রপাতে তিনজন নিহত হয়েছে। এ ছাড়াও বজ্রপাতের ঘটনায় বদলগাছী উপজেলায় দুজন গুরুতর আহত হয়েছে। শুক্রবার পৃথক সময়ে এসব ঘটনা ঘটে। 

পত্নীতলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোজাফফর হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘বজ্রপাতে উপজেলার নাগরগোলা গ্রামে খাদেমুল (৫০) ও গাহন গ্রামে মনিকা (৩৫) নামের দুজনের মৃত্যু হয়েছে।’ স্থানীয়দের ভাষ্যমতে, ঝড়-বৃষ্টির সময় বাড়ির পাশে আম কুড়াতে যায় খাদেমুল। এ সময় বজ্রপাত হলে সেখানেই তার মৃত্যু হয়। এ ছাড়াও মনিকা বাড়ির উঠানে খড় শুকানোর সময় বজ্রপাতে তার মৃত্যু হয়েছে। এ ছাড়াও মান্দা উপজেলায় জমিতে কাজ করতে গিয়ে বজ্রপাতে সামশুল ইসলাম (৩২) নামে এক কৃষকের মৃত্যু ঘটেছে। শুক্রবার বিকালে উপজেলার মান্দা সদর ইউনিয়নের ভোলাম গ্রামে এ দুর্ঘটনা ঘটে। নিহত সামশুল ভোলাম গ্রামের ফইম উদ্দিন মণ্ডলের ছেলে।

বিষয়টি নিশ্চিত করে মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী বলেন, ‘আইনি প্রক্রিয়া শেষে নিহত সামশুল আলমের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।’

বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান বলেন, ‘শুক্রবার বিকালে উপজেলার ঘাবনা গ্রামের মাঠে গবাদিপশু পরিচর্যার সময় ঝড়-বৃষ্টি শুরু হলে গাছের নিচে তারা আশ্রয় নেন। এ সময় বজ্রপাতে গাছের ডাল পড়ে দুজন আহত হয়েছেন। তাদের উদ্ধার করে বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করা হয়।’ 

চট্টগ্রাম অফিস জানিয়েছে, জেলার সন্দ্বীপে বজ্রপাতে এক কিশোরের মৃত্যু হয়েছে। জয়নাল আবেদিন রাফিদ নামে ১৫ বছর বয়সি ওই কিশোর স্থানীয় মাদ্রাসাশিক্ষার্থী ছিল। সে বন্ধুদের সঙ্গে নতুন চরে ফুটবল খেলে ঘরে ফিরছিল। পথে বজ্রপাতে তার মৃত্যু ঘটে। শুক্রবার বেলা ১১টায় গাছুয়া ইউনিয়নের নতুন চরে এ ঘটনা ঘটে। 

রাফিদ গাছুয়া ৩নং ওয়ার্ডের হাদিয়ার গোমধ্যম বাড়ির জামাল উদ্দিনের ছেলে। 

গাছুয়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের মেম্বার সোহেল রানা বলেন, ‘শুক্রবার মাদ্রাসা ছুটির পর রাফিদ বন্ধুদের সঙ্গে ফেরিঘাটের পাশে চরে ফুটবল খেলতে যায়। খেলা শেষে ফিরে আসার সময় বজ্রপাতে সে মাটিতে লুটিয়ে পড়ে। সহপাঠীরা তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।’ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা