× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মোংলায় রেমালে ক্ষতিগ্রস্তদের ঋণের কিস্তি স্থগিত ও সুদ মওকুফের দাবি

মোংলা প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুন ২০২৪ ১৫:০৬ পিএম

আপডেট : ০৩ জুন ২০২৪ ১৬:২৭ পিএম

মোংলায় রেমালে ক্ষতিগ্রস্তদের ঋণের কিস্তি স্থগিত ও সুদ মওকুফের দাবি

ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে লন্ডভন্ড হয় মোংলাসহ সুন্দরবন উপকূলের মানুষের ঘরবাড়ি। ভেসে যায় কয়েক হাজার মাছের ঘের। পানিতে তলিয়ে ফসলেরও ব্যাপক ক্ষতি হয়। এ অবস্থায় মৎস্য চাষি ও প্রান্তিক কৃষকরা চরম ক্ষতিগ্রস্তের মুখে পড়েছেন। কারণ প্রায় সবাই ব্যাংক ও বিভিন্ন এনজিও সংস্থার কাছ থেকে ঋণ নিয়ে ফসল ও মাছ চাষের পেছনে ব্যয় করেন। কিন্তু প্রলয়ংকারী ঝড়ে সব ভেসে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন তারা।

এ অবস্থায় ঋণের কিস্তির টাকা আদায়ে ছয় মাসের স্থগিতের দাবিতে সোমবার (৩ জুন) সকালে তারা মানববন্ধন করেন। মোংলা উপজেলা পরিষদের সামনে এ মানববন্ধন করার পর উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি দেন তারা।

মানববন্ধনে অংশ নেওয়া সত্যজিৎ মন্ডল, জামাল হোসেন, এনামুল সরদার, এরশাদুজ্জামান সেলিমসহ অনেকে বলেন, বিভিন্ন ব্যাংক ও এনজিওর কাছে চড়া সুদে ঋণ নিয়ে মৎস্য ও কৃষি চাষ করে আসছিলেন তারা। কিন্তু হঠাৎ ঘূর্ণিঝড় রেমালে লন্ডভন্ড হয়ে যায় সব। রেমালের প্রভাবে পানিতে তলিয়ে যায় তিন হাজেরর বেশি মাছের ঘের, ফসলি জমি পানিতে ভেসে যায়। একই সঙ্গে তাদের ব্যবসা প্রতিষ্ঠানও ক্ষতিগ্রস্ত হয়। এ অবস্থায় চরম দুর্দাশার কথা চিন্তা করে ব্যাংক ও এনজিওর ঋণের কিস্তি ছয় মাস স্থগিতের দাবি করেন তারা। এ ছাড়া তারা লোন নেওয়া টাকার সুদও মওকুফেরও দাবি জানান।

পরে ক্ষতিগ্রস্ত প্রান্তিক কৃষক ও মাছ চাষিদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ইকবাল হোসেন, পৌরসভার কাউন্সিলর মো. শরিফুল ইসলাম, সরোয়ার হোসেন ও সুন্দরবন ইউপি চেয়ারম্যন ইকরাম ইজারদার উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছে স্মারকলিপি দেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তরিকুল ইসলাম ইউএনও’র পক্ষে এই স্মারকলিপি গ্রহণ করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা