× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুলিশের আশ্বাসে বনানীর সড়ক ছাড়লেন আন্দোলনরত শ্রমিকরা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ মে ২০২৪ ১২:০৯ পিএম

আপডেট : ০৪ মে ২০২৪ ১২:৩২ পিএম

পুলিশের আশ্বাসে প্রায় তিন ঘণ্টা পর বনানীর সড়ক ছাড়লেন আন্দোলনরত শ্রমিকরা। ছবি : সংগৃহীত

পুলিশের আশ্বাসে প্রায় তিন ঘণ্টা পর বনানীর সড়ক ছাড়লেন আন্দোলনরত শ্রমিকরা। ছবি : সংগৃহীত

কারখানা বন্ধের প্রতিবাদ ও বকেয়া বেতনের দাবিতে রাজধানীর বনানীতে অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। প্রায় তিন ঘণ্টা ধরে অবরোধের পর পুলিশের আশ্বাসে সড়ক ছেড়ে দিয়েছেন তারা। তবে মালিকপক্ষের সঙ্গে সমঝোতার জন্য তারা অপেক্ষা করছেন।

শনিবার (৪ মে) সকাল সাড়ে ৮টার দিকে বনানীর সৈনিক ক্লাবের সামনের সড়ক অবরোধ করেন তারা। পরে প্রশাসনের হস্তক্ষেপে বেলা ১১টার দিকে অবরোধ তুলে নেন শ্রমিকরা।

শ্রমিকদের অবরোধের কারণে বিমানবন্দর সড়কের বনানী, মহাখালী, গুলশানসহ আশপাশের এলাকায় মারাত্মক যানজট দেখা দেয়। দীর্ঘ সময় যানজটে আটকা পড়ে থাকে অসংখ্য যানবাহন। তীব্র গরমে যানবাহনের যাত্রা চরম ভোগান্তিতে পড়েন। 

বনানী থানার পরিদর্শক (তদন্ত) আনিসুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি জানান, বনানীর চেয়ারম্যান বাড়ি এলাকার পোশাক কারখানা অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শ্রমিকরা আজ সকালে কাজে এসে দেখেন, কারখানা বন্ধের নোটিস ঝুলছে। এর প্রতিবাদে তারা সৈনিক ক্লাবের সামনে বিমানবন্দর সড়ক  অবরোধ করেন।

আনিসুর রহমান বলেন, কারখানাটিতে তিন শতাধিক শ্রমিক কাজ করেন। তাদের এপ্রিল মাসের বেতন বকেয়া। এ রকম হঠাৎ কারখানা বন্ধ করতে হলে শ্রমিকদের অন্যান্য যেসব সুযোগ-সুবিধা দেওয়ার কথা; শ্রমিকদের অভিযোগ, সেই নিয়ম মানা হয় না।

তিনি আরও বলেন, শ্রমিকরা বৃহস্পতিবার কারখানায় এসেছিলেন। কিন্তু কাজ না থাকায় ফিরে গেছেন। তারা জানিয়েছেন, তখনও তাদের জানানো হয়নি কারখানা বন্ধ করে দেওয়া হবে। তারা মালিকপক্ষের সঙ্গে দেখা করার অপেক্ষায় আছেন। 

পুলিশ এ কর্মকর্তা জানান, তারা শ্রমিকদের বুঝিয়ে রাস্তা ছেড়ে দিতে বলেছে। তারা মহাখালী থেকে বিমানবন্দর লেনের একাংশ ছেড়ে দিয়েছে, যানচলাচলও শুরু হয়েছে। তবে ক্রমিকরা ফিরে যাননি, অধিকাংশ শ্রমিক ফুটপাথে অবস্থান নিয়েছে। নিরাপত্তার স্বার্থে পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা