× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আফতাবনগরে কোরবানির পশুর হাট বসাতে দুই সিটির রশি টানাটানি

ফয়সাল খান

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪ ০৮:৫৬ এএম

আপডেট : ২০ এপ্রিল ২০২৪ ১০:৪৩ এএম

আফতাবনগরে কোরবানির পশুর হাট। ছবি : সংগৃহীত

আফতাবনগরে কোরবানির পশুর হাট। ছবি : সংগৃহীত

রোজার ঈদ শেষ হতে না হতেই শুরু হয়ে গেছে কোরবানির পশু বেচাকেনার প্রস্তুতি। রাজধানীতে এবার কোরবানির পশু বিক্রির জন্য ১৯টি স্থান নির্ধারণ করে এরই মধ্যে ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে দুই সিটি করপোরেশনের পক্ষ থেকে। তবে আফতাবনগরে হাট বসানো নিয়ে রশি টানাটানি শুরু হয়েছে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মধ্যে। পৃথক দুটি বিজ্ঞপ্তিতে বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগরের কয়েকটি ব্লকে কোরাবানির পশু কেনাবেচার জন্য টেন্ডার আহ্বান করেছে দুটি সংস্থাই। এ নিয়ে ইজারাদারদের মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে। অন্যদিকে স্থানীয় বাসিন্দারা এখানে হাট না বসাতে এরই মধ্যে সিটি করপোরেশনকে আইনি নোটিশ দিয়েছে।

গত ৪ এপ্রিল ১১টি স্থানে কোরবানি পশুর অস্থায়ী হাট বসানোর ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএসসিসি অর্থাৎ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। বিজ্ঞপ্তির ৮ নম্বরে আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক- ই, এফ, জি ও এইচ সেকশন-১ ও ২-এর খালি জায়গা অস্থায়ী পশুর হাটের জন্য ২ কোটি ৫৫ লাখ ৯৯ হাজার টাকা সরকারি মূল্য নির্ধারণ করে। শিডিউল মূল্য ধরা হয় ৫১ হাজার ৮০০ টাকা। অন্যদিকে গত ১৬ এপ্রিল ডিএনসিসি অর্থাৎ ঢাকা উত্তর সিটি করপোরেশন ৯টি স্থানে কোরবানির পশুর অস্থায়ী হাটের যে ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, তার ৪ নম্বরে রয়েছে এই হাটের নাম। সেখানে বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগরস্থ ব্লক-ই, এফ, জি, এইচ, এল, এম, এনসহ তৎসংলগ্ন খালি জায়গা হাটের সরকারি দর ১ কোটি ৭৪ লাখ ২ হাজার ৭২৭ টাকা নির্ধারণ করা হয়েছে। শিডিউল মূল্য ধরা হয়েছে ৩৫ হাজার ৫০০ টাকা। আর এই বিজ্ঞপ্তি নিয়ে বিপাকে পড়েছেন ইজারাদাররা। তারা বলছেন, একই জায়গায় দুই সিটি করপোরেশন ইজারা বিজ্ঞপ্তি দিয়েছে। এখন আমরা কোথায় শিডিউল জমা দেব? শিডিউল মূল্যও অর্ধ লাখ টাকা, যা ফেরত পাওয়া যাবে না। তারা এ জটিলতার সমাধান চেয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন ইজারাদার বলেন, আমরা গতবার ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে এই হাটের ইজারা নিয়েছি। এবার দেখি দক্ষিণও বিজ্ঞপ্তি দিয়েছে। তিনি আরও জানান, গত বেশ কয়েক বছর ধরে আফতাবনগরে এই হাটটি ডিএনসিসি পরিচালনা করে আসছে। হঠাৎ ডিএসসিসি ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করায় তিনি বিস্মিত বলে জানান।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা কারজাই মোহাম্মদ ফারাবী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আমরা ডিএসসিসির হাট বসানোর উপযুক্ত জায়গাতেই ইজারা আহ্বান করেছি। এর আগেও ডিএসসিসি এখানে হাট দিয়েছে। একই জায়গায় উত্তর সিটি করপোরেশনের হাট বাসানোর বিজ্ঞপ্তির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, বিষয়টি মেয়র মহোদয় অবগত আছেন। এটার একটা সমাধান হবে। এক জায়গায় দুই হাট হবে না। 

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন বলেন, ‘এখানে প্রতি বছরই হাট বসানো হয়। এ নিয়ে দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে কোনো জটিলতা থাকলে হয়তো মেয়র মহোদয় আলোচনা করে সমাধান করবেন।’

ইজারা কার্যক্রম স্থগিতে লিগ্যাল নোটিশ

খোঁজ নিয়ে জানা গেছে, গত বছর আফতাবনগরে হাটের ইজারা দেয় ডিএনসিসি। তখন স্থানীয়দের আবেদনের পরিপ্রেক্ষিতে হাট না বসানোর নির্দেশ দেন উচ্চ আদালত। পরে ঈদের আগে ওই আদেশ স্থগিত করা হয়। যার ফলে গত বছর ডিএনসিসির দেওয়া ইজারাদার আফতাবনগর হাট পরিচালনা করেন। 

এবারও এ এলাকায় হাট বসাতে বিজ্ঞপ্তি দেওয়ায় ক্ষুব্ধ হয়ে স্থানীয়দের পক্ষে আইনজীবী ইউনুস আলী আকন্দ সংশ্লিষ্টদের নামে আইনি নোটিস পাঠিয়েছেন। গত সোমবার গণমাধ্যমকে তিনি বলেন, আফতাবনগরে হাট না বসানোর জন্য লিগ্যাল নোটিসে গত ৪ এপ্রিল ডিএসসিসির প্রকাশ করা ইজারার কার্যক্রম বেআইনি বলে তা স্থগিত করার আর্জি জানানো হয়েছে। ডাক ও রেজিস্ট্রারযোগে এ লিগ্যাল নোটিস পাঠানো হয়েছে। 

লিগ্যাল নোটিসে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ও সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা, রাজউক চেয়ারম্যান ও ঢাকা জেলা প্রশাসককে বিবাদী করা হয়েছে।

নোটিসে বলা হয়, গরু-ছাগলের হাট বসানোর কারণে আবাসিক এলাকায় বসবাসের পরিবেশ মারাত্মক ক্ষতির মুখে পড়ছে। গরু-ছাগলের নানাবিধ বর্জ্যে এলাকাটির পরিবেশ ব্যাপকভাবে দূষিত হয়। এছাড়া প্রধান সড়কটি ও জহিরুল ইসলাম সিটি (আফতাবনগর) ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

ডিএনসিসির ৯ অস্থায়ী হাট

এবার ভাটারা সুতিভোলা খালসংলগ্ন খালি জায়গায় (ভাটারা সুতিভোলা) হাটের সরকারি দর ধরা হয়েছে ৩ কোটি ৭০ লাখ টাকা। কাওলা শিয়ালডাঙ্গা-সংলগ্ন খালি জায়গা হাটের সরকারি দর ১ কোটি ৩৭ লাখ ৫০০ টাকা, উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নং সেক্টর-সংলগ্ন বউবাজার এলাকার খালি জায়গার সরকারি দর ৬ কোটি টাকা, বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগরস্থ ব্লক-ই, এফ, জি, এইচ, এল, এম, এনসহ তৎসংলগ্ন খালি জায়গা হাটের সরকারি দর ১ কোটি ৭৪ লাখ ২ হাজার ৭২৭ টাকা, মিরপুর ৬ নম্বর ওয়ার্ডের ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গার সরকারি মূল্য ১ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৪৬০ টাকা, মোহাম্মদপুরের বছিলায় ৪০ ফুট রাস্তা-সংলগ্ন খালি জায়গার সরকারি মূল্য ২ কোটি ২০ লাখ টাকা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট-সংলগ্ন খালি জায়গা ৬০ লাখ ৭০ হাজার টাকা, ৪৪ নং ওয়ার্ডের অন্তর্গত কাঁচকুড়া বেপারীপাড়ার রহমাননগর আবাসিক প্রকল্পের খালি জায়গার সরকারি মূল্য ধরা হয়েছে ১৬ লাখ ৫০ হাজার টাকা এবং খিলক্ষেত থানার ৪৩ নং ওয়ার্ডের মস্তুল চেকপোস্ট-সংলগ্ন পশ্চিমপাড়ার খালি জায়গায় সরকারি মূল্য ধরা হয়েছে ৩০ লাখ ২১ হাজার টাকা।

ডিএসসিসির ১১ হাট

উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ ক্লাব-সংলগ্ন খালি জায়গায় হাটের সরকারি দর নির্ধারণ করা হয়েছে ১ কোটি ৩০ লাখ ৮৬৭ টাকা, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ-সংলগ্ন উন্মুক্ত এলাকায় হাটের জন্য ৩ কোটি ৩০ লাখ ১১ হাজার ৬১১ টাকা, পোস্তগোলা শ্মশানঘাট-সংলগ্ন খালি জায়গার জন্য ২ কোটি ২৩ লাখ ৩১ হাজার ২৫৬ টাকা, মেরাদিয়া বাজার-সংলগ্ন খালি জায়গার জন্য ২ কোটি ৩৬ লাখ ৪ হাজার ৪৩৪ টাকা, লিটল ফ্রেন্ডস ক্লাব-সংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম-সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গার জন্য ৩ কোটি ৬৭ লাখ ২৯ হাজার টাকা, দনিয়া কলেজ-সংলগ্ন খালি জায়গার জন্য ৪ কোটি ১৭ লাখ ৬৪ হাজার ৫৫৬ টাকা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল-সংলগ্ন উন্মুক্ত এলাকার জন্য ৩ কোটি ৯১ লাখ ৭২ হাজার ৩০০ টাকা, আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক- ই, এফ, জি, এইচ সেকশন-১ ও ২-এর খালি জায়গার জন্য ২ কোটি ৫৫ লাখ ৯৯ হাজার টাকা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গায় ৪৫ লাখ ৫ হাজার টাকা, রহমতগঞ্জ ক্লাব-সংলগ্ন খালি জায়গায় ৫০ লাখ ২৯ হাজার ৭০০ টাকা এবং শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড-সংলগ্ন খালি জায়গার জন্য ৬৭ লাখ ৩১ হাজার টাকা সরকারি দর নির্ধারণ করা হয়েছে। তাছাড়া রাজধানীর দুটি স্থায়ী পশুর হাট গাবতলী ও সারুলিয়াতেও কোরবানির পশু বেচাকেনার জন্য বিশেষ প্রস্তুতি নেওয়া হচ্ছে।

ঈদের দিনসহ ৫ দিন বসবে অস্থায়ী হাট

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ঈদের দিনসহ মোট ৫ দিনের জন্য কোরবানি পশুর অস্থায়ী হাট বসানো যাবে। একই সঙ্গে ইজারা মূল্যের ১০ শতাংশ হারে পরিচ্ছন্নতা ফি দিতে হবে। তাছাড়া ইজারাদারকে ১০ শতাংশ আয়কর এবং ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে। হাট ইজারা পাওয়ার তিন দিনের মধ্যে সকল টাকা পরিশোধ করতে হবে বলে শর্ত দিয়েছে সিটি করপোরেশন।  

দরপত্র জমা দেওয়ার জন্য ৩০ এপ্রিল, ১৫ মে এবং ২৯ মে দিন ধার্য করেছে ডিএসসিসি। এসব দিনে সকাল ৯টা থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত দরপত্র জমা দেওয়ার সময় নির্ধারণ করা হয়েছে। একই দিন ২টা ৩০ মিনিটে দরদাতাদের উপস্থিতে টেন্ডার বাক্স খোলা হবে। 

ডিএনসিসি দরপত্র জমা দেওয়ার জন্য ৩০ এপ্রিল, ১৫ মে, ২৮ মে এবং ৪ জুন ধার্য করেছে। এসব দিনে দুপুর ১টা পর্যন্ত দরপত্র জমা দেওয়া যাবে। বাক্স খোলা হবে বেলা ৩টায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা