× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঘরমুখী মানুষের নির্বিঘ্ন যাত্রায় মাঠে রয়েছে পুলিশ : আইজিপি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৪ ১১:৫৪ এএম

আপডেট : ০৮ এপ্রিল ২০২৪ ১৩:০৪ পিএম

রবিবার বিকালে সায়দাবাদ জনপদ মোড়ে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। ছবি : সংগৃহীত

রবিবার বিকালে সায়দাবাদ জনপদ মোড়ে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। ছবি : সংগৃহীত

ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন ও স্বস্তিদায়ক করতে পুলিশের সকল ইউনিট এক যোগে কাজ করছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। পাশাপাশি ঈদে ঝুঁকিপূর্ণ যাত্রা না করার জন্য জনসাধারণের প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি। একই সঙ্গে তিনি ঢাকা ছাড়ার সময় নিজ ফ্ল্যাট বা বাসাবাড়ির সিসি ক্যামেরা সচল করে রাখতে নগরবাসীর প্রতি অনুরোধ করেছেন।

রবিবার (৭ এপ্রিল) বিকালে সায়দাবাদ জনপদ মোড়ে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন,  ঈদের সময় ঢাকা শহরে বিশেষ চাপ দেখা যায়। ঢাকা থেকে দেশের বিভিন্ন অঞ্চলে নাড়ির টানে মানুষজন ঈদের ছুটিতে যাতায়াত করে। ইতোমধ্যে ঈদ যাত্রা শুরু হয়ে গিয়েছে। আমরা আশা করছি আগামীকাল থেকে যাত্রীদের বড় চাপ শুরু হবে। আগামী ১০ এপ্রিল পর্যন্ত ঢাকা থেকে বাহিরে যাওয়ার যাত্রীদের একটা চাপ থাকবে।  জনগণের ঈদ যাত্রা নির্বিঘ্ন ও স্বস্তিদায়ক হয় সেই জন্য পুলিশের সকল ইউনিট এক যোগে কাজ করছে। ঈদ যাত্রীদের যাত্রা নিরাপদ করতে পুলিশের সকল সদস্য প্রস্তুত রয়েছে এবং এক যোগে কাজ করছে। মাঠ পর্যায়ে পুলিশের যে সকল সদস্যরা কাজ করছে তাদের তদারকি করছে আমাদের সিনিয়র অফিসাররা। ঈদ যাত্রা স্বস্তিদায়ক করার জন্য সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় সমন্বয়ে সভা করেছে। এছাড়া পুলিশও সংশ্লিষ্টদের সময়সঙ্গে সমন্বয়ে সভা করছে। 

এসময় তিনি ঝুঁকিপূর্ণ ঈদ যাত্রা না করার জন্য অনুরোধ জানিয়ে বলেন, আমরা সম্মানিত যাত্রীদের বলতে চাই আপনারা নিজের জীবনের ঝুঁকি নিয়ে কোন বাহনের যাত্রী হবেন না। আমরা সকলে ঈদের আনন্দ আত্মীয়স্বজনের সঙ্গে ভাগাভাগি করার জন্য নাড়ির টানে যাত্রা করছি। আমরা কেউ দুর্ঘটনা কবলিত হয়ে আত্মীয়স্বজনদের কাছে যেতে চাই না। অনেককে দেখা যায় ট্রাক সহ বিভিন্নভাবে ঝুঁকিপূর্ণ ঈদ যাত্রা করেন । তাই আমরা সকলের কাছে নিবেদন করব তারা কেউ যেন ঝুঁকিপূর্ণভাবেই ঈদ যাত্রা না করেন।

তিনি বলেন, মহাসড়কে নসিমন, করিমনসহ বটবটি জাতীয় বাহনের চলাচল বন্ধ থাকবে। ফিটনেস বিহীন গাড়ির বিরুদ্ধে আমাদের অভিযান চলমান থাকবে। রাস্তায় আমাদের মোবাইল কোর্ট থাকবে। বেপরোয়া গতিতে যেন গাড়ি চালানো না হয় সেই জন্য আমরা সকল চালককে অনুরোধ জানাব। চালকদের আরও বলব বিনা প্রয়োজনে আপনারা ওভার টেকিং করবেন না। 

ফাঁকা বাসার নিরাপত্তার বিষয়ে পুলিশ প্রধান জনসাধারণের উদ্দেশ্যে বলেন,ঈদের ছুটিতে অনেকেই বাড়ি যাবেন। ঈদের ছুটিতে ফাঁকা বাড়িতে কেউ যাতে অপরাধ সংগঠিত না করতে পারে সেই জন্য আপনারা ফ্লাট বাড়ির নিরাপত্তার জন্য পাহারাদার নিয়োজিত করেন। অনেক সময় দেখা যায় অপরাধ সংগঠিত হলে সিসিটিভির ক্যামেরা অন্য দিকে মুখ করে থাকে। সিসিটিভি ক্যামেরা ঠিক আছে কিনা এবং যে দিকে মুখ করে থাকার কথা সে দিকে আছে কিনা তা আপনারা চেক করে নিবেন। যাতে করে অপরাধ সংগঠিত হলে পাহারাদার না ধরতে পারলেও আমরা যেন গিয়ে অপরাধীদের শনাক্ত করতে পারি। 

আইজিপি বলেন,ঈদের ছুটিতে পর্যটন কেন্দ্রে জন সমাগম হবে। পর্যটকদের নিরাপত্তা দিতে পর্যাপ্ত টুরিস্ট পুলিশ সদস্য মোতায়েন থাকবে। টুরিস্ট পুলিশকে সহযোগীরা করার জন্য মহানগর পুলিশ, জেলা পুলিশ সহ পুলিশের সকল ইউনিট সুষ্ঠু সমন্বয় করে কাজ করবে। 

ছিনতাই নিয়ে করা এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ঈদের সময় ছিনতাইকারীরা যেমন তাদের অপতৎপরতা বৃদ্ধি করে তেমনি আমরাও আমাদের কার্যক্রম বৃদ্ধি করেছি। ছিনতাই নিয়ন্ত্রণের জন্য আমরা কাজ করছি। প্রতিটি ছিনতাইয়ের অভিযোগের বিষয়ে আমরা যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করছি। এই দেশে একটা সময় জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের হোলি খেলা চলছিল। আমরা সকলের সঙ্গে মিলে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে নিয়ন্ত্রণে রেখেছি। একি ভাবে আমরা ছিনতাইকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছি। ছিনতাইকারীদের আমরা আইনের আওতায়ন আনছি। অপরাধ করলে কাউকেই ছাড় দেওয়া হবে না।

অপর এক প্রশ্নের উত্তরে আইজিপি বলেন, বান্দরবানের থানচি ও রুমাতে ব্যাংক ডাকাতি ও অস্ত্র লুটের ঘটনার পর পাহাড়ি সন্ত্রাসীগোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ শুরু হয়েছে। কুকি-চিন যে আক্রমণ করেছে আমরা সকলে মিলে তাদের বিরুদ্ধে পরিকল্পনা করে কার্যক্রম শুরু করেছি। ইতোমধ্যে তাদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ শুরু হয়েছে। তাদের বিরুদ্ধে কিছু কার্যক্রমের খবর আসছে। আগামীতে আরও ভালো খবর আসবে। আমরা সবাইকে আশ্বস্ত করতে চাই, কুকি-চিনের বিরুদ্ধে আমরা সবাই মিলে কাজ করছি। এখন আতঙ্কিত হওয়ার মতো অবস্থা নেই।

তিনি বলেন, সবাইকে আশ্বস্ত করতে চাই, সন্ত্রাসের বিরুদ্ধে প্রধানমন্ত্রী জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন। জিরো টলারেন্স নীতির কারণে আমরা যেভাবে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণ করেছি, পাহাড়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সশস্ত্র বাহিনীসহ সকলে একসঙ্গে কাজ করছি। পাহাড়ের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। যারা পাহাড়ে অপরাধ সংগঠিত করার সঙ্গে জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থাগ্রহণ হবে। 

গতকাল বিকাল সাড়ে ৩টায় ঈদযাত্রায় ঘরমুখো মানুষের নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনার সার্বিক পরিস্থিতি পরিদর্শনে সায়েদাবাদ বাস টার্মিনালে যান আইজিপি।এসময় তিনি দূরপাল্লার যাত্রীদের সঙ্গে কথা বলেন। অতিরিক্ত ভাড়া আদায় বা কোনো ধরনের ভোগান্তির শিকার হচ্ছেন কি না- এসব বিষয়ে জানতে চান। এছাড়া পরিবহন শ্রমিকদের সঙ্গে ঈদযাত্রার বিভিন্ন বিষয়ে কথা বলেন তিনি। সায়েদাবাদ বাস টার্মিনাল পরিদর্শন শেষে সদরঘাট লঞ্চ টার্মিনাল এবং পরে কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শন করেন আইজিপি।

এসময় উপস্থিত ছিলেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, অতিরিক্ত কমিশনার (প্রশাসন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস) ড. খঃ মহিদ উদ্দিন, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত কমিশনার (কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম) মো. আসাদুজ্জামানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা