× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিশু দিবস উদযাপন

সুবিধাবঞ্চিত শিশুদের মেট্রোরেলে আনন্দভ্রমণ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ মার্চ ২০২৪ ১৫:৫৪ পিএম

আপডেট : ১৭ মার্চ ২০২৪ ১৭:৪৩ পিএম

মেট্রোরেলে উঠেই শিশুরা হৈ-হুল্লোড় শুরু করে। রবিবার শিশু দিবসে মতিঝিল থেকে উত্তরা যাওয়ার পথে। প্রবা ফটো

মেট্রোরেলে উঠেই শিশুরা হৈ-হুল্লোড় শুরু করে। রবিবার শিশু দিবসে মতিঝিল থেকে উত্তরা যাওয়ার পথে। প্রবা ফটো

মেট্রোরেল দ্রুত গতিতে এক একটি স্টেশন পার হচ্ছিল। এতে করে ১০ বছর বয়সি পরানের কৌতূহল বাড়ছিল। সঙ্গেই দাঁড়িয়ে ছিল বন্ধু শুভ। বলছিলাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে সুবিধাবঞ্চিত ৫০ শিশুর মেট্রোরেল ভ্রমণের কথা। 

রেলটি মতিঝল থেকে উত্তরা যাওয়ার পথে একটা স্টেশনে থামতেই টিকিট বের করল পরান। গার্ডকে জিজ্ঞেস করল, টিকিট কি এখন বের করব? না উত্তর পাওয়ার সঙ্গে সঙ্গে পরনের দ্বিতীয় প্রশ্ন, আমরা কোথায় এসেছি? 

দরজার কাছে দাঁড়িয়ে দ্রুত গতির ট্রেনে ঢাকার এক প্রান্ত থেকে অপর প্রান্তে চলে যাওয়া উপভোগ করছিল পরান। সবকিছু দেখছিল অবাক ভরা চোখে। পরানের পাশে দাঁড়িয়ে ছিল শুভ। তার এক বছরের বড় ভাই তানজিমও এসেছে মেট্রোতে ভ্রমণ করতে।

শুভর বয়স যখন পাঁচ বছর তখন মা বিদেশে চলে যায়। এক সপ্তাহ পর আসবে বললেও ছয় বছর পেরিয়ে গেলেও মা আর ফিরে আসেনি। বাবাকে হারিয়েছে তারও আগে। খালার মাধ্যমেই গুলিস্তানে একটি পথশিশু সংগঠনে খালা দুই ভাইকে রেখে যায়।

মেট্রোরেলে শুভের এটাই প্রথম ভ্রমণ। কেমন লাগছে জানতে চাইলে শুভ হেসে ওঠে। বলেন, ‘অনেক ভাল্লাগতেছে। কিন্তু তাড়াতাড়ি রাস্তা শেষ।’

শুধু শুভ বা পরান নয়, জাতীয় শিশু দিবসে তাদের মতো আরও ৪৮ পথশিশু প্রথমবারের মতো মেট্রোরেলে ভ্রমণ করে। লাল টি-শার্ট ও নীল টুপি পরে রাজধানীর মতিঝিলের মেট্রোস্টেশন থেকে উত্তরা স্টেশন পর্যন্ত ভ্রমণ করেছে তারা। এ সময় বঙ্গবন্ধুর জন্মদিনের স্লোগানের মধ্য দিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে শিশুরা।

রবিবার (১৭ মার্চ) বেলা ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উদ্যোগে ৫০ পথশিশুকে মেট্রোরেল ভ্রমণ করানো হয়।

পথশিশুদের নিয়ে কাজ করা সংগঠন ‘কথা কলা কেন্দ্র’ ও ‘এক মাত্রা’র শিশুরা এ আনন্দ ভ্রমণে অংশ নেয়।

সরেজমিনে দেখা যায়, মেট্রোরেলে উঠেই শিশুরা হৈ-হুল্লোড় শুরু করে। একে অপরের সঙ্গে আনন্দে মেতে ওঠে। মেট্রোরেলে শিশুদের মিষ্টি, কেক, চকলেট, চিপস, স্যান্ডউইচ ও ম্যাংগো ক্যান্ডি বিতরণ করা হয়।

কথা কলা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ইভান আহমেদ বলেন, সুবিধাবঞ্চিত শিশুরা যেন একদিন আনন্দ কাটাতে পারে তাই তাদের নিয়ে এসেছি। এ শিশুরা কখনও মেট্রোরেলে ওঠেনি। সব সময় শিশুর অধিকারের জন্য কাজ করি আমি। আমার ইচ্ছে ওরা যেন মূল স্রোতধারায় সম্মলিতভাবে মিশতে পারে। তাদের প্রাপ্য অধিকার তারা পায়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিনুল্লাহ নূরী বলেন, আজকের এ আয়োজন শুধু শিশুদের জন্য। গতবারের মতো এবারও আমরা শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্মদিনে সুবিধাবঞ্চিত শিশুদের মেট্রোরেলে ভ্রমণের আয়োজন করেছি।

মেট্রোরেল থেকে উত্তরায় নেমেই ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়েন দুই বন্ধু মো. ইব্রাহিম ও মো. সুমন। ডাক্তার হওয়ার স্বপ্ন ছিল ইব্রাহিমের। তবে পরিবারের অভাবের তাড়নায় পড়াশোনাটা করতে পারেনি। মেট্রোতে দুই বন্ধু একসঙ্গে ভ্রমণে এসেছেন। 

ইব্রাহিম বলেন, আজকের দিনের স্মৃতি রাখার জন্য ছবিটা তুলে রেখেছি।

নিজেরা পড়াশোনা করতেও চাইলেও পারেননি। তবে রাস্তায় কোনো সুবিধাবঞ্চিত শিশুদের পেলে তাদের সহযোগিতা করেন তারা। এখানে এসেছেন ভলান্টিয়ার হিসেবে।

এ দুই বন্ধু জানায়, রাস্তায় অনেক শিশু পড়ে থাকে। খুব অসুস্থ অবস্থায় বা মাদকাশক্ত অবস্থায়। তাদের আমরা এ সংক্রান্ত সংঠনের কাছে নিয়ে যাই। আজকে আমারও প্রথম ভ্রমণ। এসব শিশুদের জীবন নির্মম। আজ সবার মুখে একটু হলেও উচ্ছ্বাস দেখা যায়।

এদিকে সুবিধাবঞ্চিত শিশু কাজল বলেন, আজ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। তাই আমরা সব বান্ধবীরা এখানে এসেছি। এত দিন মেট্রোরেল নিচ থেকে দেখেছি কিন্তু কখনও ওঠা হয়নি। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা