× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকীতে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ মার্চ ২০২৪ ২১:২৭ পিএম

আপডেট : ১৫ মার্চ ২০২৪ ২২:০৬ পিএম

বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকীতে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

কেউ এঁকেছে কৃষকের কর্মব্যস্ততার ছবি, কেউ নদীমাতৃক বাংলাদেশের ছবি, কেউবা মুক্তিযুদ্ধকে ফুঁটিয়ে তুলেছেন নিজেদের আঁকা ছবিতে। 

শুক্রবার (১৫ মার্চ) সকালে ধানমন্ডি-৩২-এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও শিশু দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় দেশের বিভিন্ন জেলা থেকে আসা অসংখ্য খুদে শিল্পীরা রঙ তুলিতে বাংলাদেশ ও দেশের সংগ্রামের চিত্র ফুটিয়ে তুলেছে। 

এতে ঢাকা এবং ঢাকার বাইরের খুদে শিল্পীরা অংশ নেন। ঢাকা ও ঢাকার বাইরের প্রতিযোগীদের জন্য দুইভাগে অর্থাৎ আলাদা আলাদাভাবে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা সকাল ৯টায় শুরু হয়ে বেলা ১২টায় শেষ হয়। 

প্রতিযোগিতার উদ্বোধন করেন জাদুঘর কমিটির সদস্য সচিব ও কিউরেটর মো. নজরুল ইসলাম খান। এসময়  উপস্থিত ছিলেন জাদুঘর পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক শিল্পী হাশেম খান, মাননীয় সদস্য শাহানা ইয়াসমিন শম্পা, শিল্পী আশরাফুল আলম পপলু, কাজী আফরীন জাহান এবং জাতির জনক বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের প্রধান নির্বাহী কর্মকর্তা মাশুরা হোসেন।

৮ থেকে ১১ বছরের শিশু শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত অঙ্কন স্বাধীনতা থাকলেও এ প্রতিযোগিতায় ১১-১৩ এবং ১৩-১৬ বছরের শিক্ষার্থীদের জন্য ছিল বেধে দেওয়া বিষয়। চারটি ক্যাটাগরিতে আয়োজন রাখা হয়, বঙ্গবন্ধুর আন্দোলন সংগ্রামের ইতিহাস, বাংলাদেশের নদী ও নৌকা, বাংলাদেশের কৃষি ও কৃষক এবং বাংলাদেশের প্রাণ-প্রকৃতি নিয়ে ইচ্ছেমতো রঙ তুলিতে ফুটিয়ে তোলা হয় ঘণ্টাব্যাপী শিশু কিশোরদের এই কর্মব্যস্ততা ছিল।

প্রতিযোগিতায় ঢাকা এবং ঢাকার বাইরের প্রতিযোগীদের জন্য আলাদা ব্যবস্থা করা হয়। ক, খ, গ এবং ঘ এই ৪ বিভাগে অনুষ্ঠিত প্রতিযোগিতায় প্রায় ৭০০ প্রতিযোগী অংশগ্রহণ করে। প্রত্যেক বিভাগে ১টি করে শ্রেষ্ঠ ও ৫টি করে উত্তমসহ মোট ৬টি পুরস্কার প্রদান করা হয়। 

চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। পুরস্কারপ্রাপ্তরা হলেন- ‘ক’ বিভাগে শেষ্ঠ পুরস্কারপ্রাপ্ত ঢাকার বাসিন্দা রুজাইনাহ মারিফাহ। আরও পেয়েছেন সাই সাহিয়ারা সাজ্জাদ, নাহিয়ান ইসলাম, মুনতাহা বিনতে আব্দুল্লাহ, ওয়াজিহা হাসান আবিয়াহ, আনায়া ইবতিসাম জিনান। 

‘খ’ বিভাগে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন মাগুড়ার রইচা ইসলাম। উত্তম পুরস্কার পেয়েছেন এস এম নাহিয়ান, নুর-ই-জান্নাত নিকিতা, অন্নপূর্ণা বৈরাগী (মিঠি), চিরশ্রী সাহা, রমনিতা চৌধুরী। 

‘গ’ বিভাগে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন লাবিব রহমান প্রগতি। আরও পেয়েছেন আবদুন নাফি, তাব্বাসুম বিনতে করিম আনুসা, শ্রেয়া রায়, আনুশেহ্ আরাবী সকাল, হাফসা আক্তার।

‘ঘ’ বিভাগে শেষ্ঠ পুরস্কার পেয়েছেন অনির্বান রায়। অন্যন্যদের মধ্যে পেয়েছেন অর্নিলা ভৌমিক, সুপ্রভা সাহা, স্বপ্তনীল হাওলাদার ঐশী, স্বস্তি চৌধুরী, কানিজ ফাতেমা ঐশী।  

পুরস্কার প্রদানের তারিখ মাননীয় প্রধানমন্ত্রীর সময় পাওয়ার পরে দ্রুত পুরস্কারপ্রাপ্তদের জানিয়ে দেওয়া হবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা