× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ল্যাবএইড হাসপাতালের অবৈধ রেস্টুরেন্টে সিলিন্ডার লিকেজ, জরিমানা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ মার্চ ২০২৪ ১৯:৩৮ পিএম

আপডেট : ০৭ মার্চ ২০২৪ ২০:১২ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

রাজধানীর গ্রিন রোডে অবস্থিত ল্যাবএইড হাসপাতালের ছাদে অনুমোদনহীন রেস্টুরেন্ট পরিচালনা করা এবং রান্নাঘরের গ্যাস সিলিন্ডারে লিকেজ পাওয়ায় হাসপাতালটিকে দুই লাখ টাকা জরিমানা করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকালে সংস্থাটির  নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম এ জরিমানা করেন। তিনি জানান, ‘রেস্টুরেন্টগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ঘাটতি খুঁজতে গ্রিন রোডসংলগ্ন ল্যাবএইড হাসপাতালে বেলা ৩টা থেকে প্রায় দুই ঘণ্টাব্যাপী অভিযান পরিচালিত হয়েছে। হাসপাতালটির ছাদে অনুমোদন ছাড়া অবৈধভাবে একটি রেস্টুরেন্ট পরিচালনা করা হচ্ছে।’

অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটানোর পাশাপাশি অগ্নিনির্বাপণ ব্যবস্থাপনায় ত্রুটি ছিল জানিয়ে মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘অভিযানে ভ্রাম্যমাণ আদালত দেখতে পায় যে, নকশার ব্যত্যয় ঘটিয়ে হাসপাতালের অষ্টম তলায় একটি রুফটপ রেস্টুরেন্ট তথা ক্যাফেটেরিয়া গড়ে তোলা হয়েছে। যেটা নকশাতে ছিল না। পাশাপাশি অগ্নিনির্বাপণ ব্যবস্থাতেও আমরা ত্রুটি পেয়েছি। রান্নাঘরে ব্যবহারের জন্য সিঁড়ির পাশে রক্ষিত পাঁচটি গ্যাস সিলিন্ডারের মধ্যে একটি সিলিন্ডারে লিকেজ পাওয়া গিয়েছে। এ ধরনের কর্মকাণ্ড সার্বিকভাবে অগ্নিনির্বাপণ ব্যবস্থার জন্য ঝুঁকিপূর্ণ। তাই ল্যাবএইড হাসপাতাল কর্তৃপক্ষকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।’ অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন, ২০০৩-এর ১৮ ধারা অনুযায়ী এ জরিমানা করা হয়েছে বলে জানান তিনি।

এর আগে অভিযানের শুরুতে গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে প্রবেশ করেন ভ্রাম্যমাণ আদালত। অগ্নিনির্বাপণ ব্যবস্থা, ক্যাফেটেরিয়ায় রান্নার পরিবেশসহ সার্বিক বিষয় পরিদর্শন করে সেখানে সন্তোষজনক পরিবেশ পাওয়ায় সেন্ট্রাল হাসপাতালকে কোনো জরিমানা করেননি আদালত।

অভিযানকালে অন্যান্যের মধ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মোহাম্মদ ফখরুদ্দিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা