× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পিলখানা ট্র্যাজেডির ১৫ বছর

সারিবদ্ধ কবরের পাশে নীরব অশ্রুপাত, প্রার্থনা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩৯ পিএম

রবিবার সকালে রাজধানীর বনানী সামরিক কবরস্থানে পিলখানা ট্র্যাজেডিতে নিহত সেনা সদস্যদের ১৫তম শাহাদাতবার্ষিকীতে স্বজনদের প্রার্থনা। ছবি : আলী হোসেন ‍মিন্টু

রবিবার সকালে রাজধানীর বনানী সামরিক কবরস্থানে পিলখানা ট্র্যাজেডিতে নিহত সেনা সদস্যদের ১৫তম শাহাদাতবার্ষিকীতে স্বজনদের প্রার্থনা। ছবি : আলী হোসেন ‍মিন্টু

পিলখানায় বিডিআর বিদ্রোহের ঘটনায় ১৫ বছর আগে নিহত সেনা কর্মকর্তাদের স্মরণে রবিবার রাজধানীর বনানী সামরিক কবরস্থানে তাদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পরিবারের সদস্যরা।

সবুজ ঘাসে ঢাকা সারিবদ্ধ কবরগুলোর পাশে ফুটে ছিল গোলাপ। টবেও নানা ধরনের ফুল। প্রতিটি কবরে নাম, পরিচয় লেখা ফলক। স্বজনরা অপেক্ষায় ছিলেন কিছুটা দূরে।

রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শেষ হতেই কবরগুলোর কাছে এসে দাঁড়ালেন তারা। কবরে পুষ্পস্তবক দিয়ে, কবরের মাটি ছুঁয়ে ১৫ বছর আগে হঠাৎ হারানো প্রিয়জনের যেন স্পর্শ পেতে চাইলেন। নীরব অশ্রুপাতে মগ্ন হলেন প্রার্থনায়।

পিলখানা ট্র্যাজেডিতে নিহত সেনা সদস্যদের ১৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বনানী সামরিক কবরস্থানে বেদনাবিধুর এই দৃশ্য চোখে পড়ে।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি তদানীন্তন বিডিআরের একাংশের বিপথগামী উচ্ছৃঙ্খল সদস্যদের বর্বরতায় নিহত হন বাহিনীটির তৎকালীন মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদসহ ৫৭ সেনা কর্মকর্তা এবং ১৭ জন বেসামরিক নাগরিক।

রবিবার সকালে কবরস্থানে নিহতদের স্বজনদের অধিকাংশই গণমাধ্যমের সঙ্গে কথা বলতে চাননি। যাঁরা এর ব্যতিক্রম তারা আগের বছরগুলোর মতোই বলেছেন, পিলখানা হত্যাকাণ্ডের নেপথ্যে কারা ছিল তাদের চিহ্নিত করতে হবে। কী কারণে এই জঘন্য হত্যাকাণ্ড ঘটেছিল তা-ও উদঘাটন করা দরকার।

উচ্চ আদালতের রায়ে এসব কিছু উদঘাটনের জন্য পরামর্শ দেওয়া হলেও তা আজও হয়নি।

পিলখানা হত্যাকাণ্ডের নেপথ্যে কী, তার কারণ খুঁজতেও সরকারকে পরামর্শ দেন উচ্চ আদালত। জুডিশিয়ারি ইনকোয়ারি কমিশন গঠনেরও দাবি জানানো হয়। 

রবিবার সকাল ৯টা ৮মিনিটে বনানীর সামরিক কবরস্থানে শহীদদের কবরে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শাহাদত বরণকারী সেনাকর্মকর্তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

প্রথমে রাষ্ট্রপতির পক্ষে রাষ্ট্রপতির সামরিক সচিব এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর শ্রদ্ধা নিবেদন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

পরবর্তীতে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম নাজমুল হাসান ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান শ্রদ্ধা নিবেদন করেন।

তিন বাহিনী প্রধানের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের পক্ষে জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব ও বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী শ্রদ্ধা নিবেদন করেন। 

পুস্পস্তবক অর্পণ শেষে শহীদদের প্রতি সম্মান প্রদর্শনে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং কর্মরত সামরিক সদস্যরা স্যালুট প্রদান করেন। পরে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। এ সময় সেনা, নৌ ও বিমান বাহিনীর ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, জেসিও এবং অন্য পদবির সেনাসদস্য, শহীদ পরিবারের সদস্য ও নিকটাত্মীয়রা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতার পর বিভিন্ন রাজনৈতিক দল ও রিটায়ার্ড আর্মড ফোর্সেস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনসহ (রাওয়া) বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও নিহত সেনা কর্মকর্তাদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি দুই দিনে তৎকালীন বিডিআর বর্তমানে বিজিবি সদরদফতর পিলখানায় হত্যা করা হয় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে। ওই ঘটনায় একটি হত্যা ও একটি বিস্ফোরক মামলা করা হয়। মামলায় ১৫২ জনের মৃত্যুদণ্ড, ১৬০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড, ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। এর মধ্যে হাইকোর্টে এসে ১৩৯ জনের মৃত্যুদণ্ড এবং ১৪৬ জনের যাবজ্জীবন কারাদণ্ড বহাল থাকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা