× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অগ্নিনিরাপত্তা রেটিংসংক্রান্ত সমস্যার নিরসন চায় বিজিএমইএ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩২ পিএম

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ২০:২২ পিএম

অগ্নিনিরাপত্তা রেটিংসংক্রান্ত সমস্যার নিরসন চায় বিজিএমইএ

তৈরি পোশাকশিল্প খাতে স্টিল ফেব্রিকেটেড স্ট্রাকচারের ফায়ার রেজিস্ট্যান্ট রেটিং নিয়ে সমস্যার নিরসন চায় বাংলাদেশ তৈরি পোশাকশিল্প মালিক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সঙ্গে বিজিএমইএর সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করে। এ সময় এ দাবি জানানো হয়।

সাক্ষাৎকালে অগ্নিনিরাপত্তা রেটিংসংক্রান্ত সমস্যার নিরসন ছাড়াও এই শিল্পের জন্য বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড-২০২০-এ আলাদা একটি অনুচ্ছেদ যুক্ত করার জন্য এবং তৈরি পোশাকশিল্পের কারিগরি বিষয় সমাধানকল্পে বিএনবিসির সংশোধিত সংস্করণ প্রকাশের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাব দেন বিজিএমইএ নেতৃবৃন্দ। বিজিএমইএর এসব প্রস্তাবনা বিবেচনার আশ্বাস দিয়েছেন মন্ত্রী।

এ সময় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন উপস্থিত ছিলেন।

সরকার কর্তৃক অনুমোদিত এনপিটিএ গাইডলাইন ২০১৩ অনুযায়ী এরই মধ্যে বিদ্যমান (২৪ নভেম্বর ২০১৩-এর আগে) তৈরি পোশাক শিল্পকারখানার স্টিল দ্বারা নির্মিত ভবনগুলোয় (৬৫ ফুট উচ্চতা পর্যন্ত) স্ট্রাকচারাল এলিমেন্টের ফায়ার রেজিস্ট্যান্স রেটিং আবশ্যক ছিল না। পরবর্তীতে আরএমজি সাসটেইনেবিলিটি কাউন্সিল কর্তৃক প্রণীত নীতিমালায় নভেম্বর ২০১৩ থেকে ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত স্টিল দ্বারা নির্মিত ভবনগুলোর ক্ষেত্রে উক্ত রেটিং প্রদান করার নির্দেশনা দেওয়া হয়। কিন্তু বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড-২০২০-এর আলোকে স্টিল দ্বারা নির্মিত ভবনের ক্ষেত্রে অনধিক এক তলা (৮ মিটার উচ্চতা পর্যন্ত) এবং শর্তযুক্তভাবে অনধিক তিন তলা (১১ মিটার উচ্চতা পর্যন্ত) স্ট্রাকচারাল এলিমেন্টের ফায়ার রেজিস্ট্যান্স রেটিং প্রদানের আবশ্যকতা নেই।

তা ছাড়া বিএনবিসি-২০২০-এর পার্ট-১, সেকশন-৪ (৩) অনুযায়ী ১১ ফেব্রুয়ারি ২০২১-এর আগে নির্মিত সকল ভবনে ছাড় দেওয়ার সুযোগ রয়েছে। এ সুযোগের আওতায় তারা গার্মেন্টস শিল্পের ক্ষেত্রে স্টিল স্ট্রাকচারের অগ্নিনিরাপত্তার রেটিংয়ে ছাড় দেওয়ার দাবি জানান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা