× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশের প্রথম নন-কমিউনিকেবল ডিজিস নিয়ে বই ‘রেড এলার্ট’র মোড়ক উন্মোচন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৪৩ পিএম

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৫১ পিএম

রাজধানীর একটি হোটেলে সোমবার  ‘রেড এলার্ট’ বইয়ের মোড়ক উন্মোচন করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত। প্রবা ফটো

রাজধানীর একটি হোটেলে সোমবার ‘রেড এলার্ট’ বইয়ের মোড়ক উন্মোচন করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত। প্রবা ফটো

নন-কমিউনিকেবল ডিজিস, ডায়েটারি হেবিটস ও লাইফস্টাইল ইন বাংলাদেশের ওপর  লিখিত ‘রেড এলার্ট’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। 

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে বইটির মোড়ক উন্মোচন করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং ইউনিভার্সিটি অব ম্যানিটোবা’র যৌথ গবেষণার ফল ‘রেড এলার্ট’। স্বাস্থ্য সচেতনদের জন্য লেখা নন-কমিউনিকেবল ডিজিস’র ওপর রচিত বাংলাদেশে প্রকাশিত প্রথম বই এটি।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বলেন, রেড এলার্ট গ্রন্থ থেকে দুই ধরনের উপকার পাওয়া যাবে, এক স্বাস্থ্য বিষয়ে উপকারিতা ও দুই বাজারে অলিভ ওয়েলের মতো থাকা প্রোডাক্টগুলি সম্পর্কে সঠিক ধারনা পাবে। আমি বিশ্বাস করি রেড এলার্ট বইটি ব্র্যান্ড বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে। 

পরে তিনি গ্রন্থ প্রকাশের সঙ্গে সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এ ধরনের গবেষণামূলক কাজে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তা প্রদানের আশ্বাস দেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কানাডিয়ান বিশ্ববিদ্যালয় অব বাংলাদেশ’র প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজ’র চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত। 

তিনি বলেন, এই প্রকাশনাটি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (সিইউবি)-এর গবেষণার ইতিহাসে এক অনন্য মাইলফলক হয়ে থাকবে।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ বিশ্বব্যাপী শিক্ষা গবেষণায় সেতুবন্ধন তৈরিতে বিশ্বাসী। এই উদ্দেশ্যে আমাদের বিশ্ববিদ্যালয় এ বছরের শেষের দিকে তাদের শিক্ষাকার্যক্রম কানাডার অন্টরিও ক্যাম্পাসে শুরু করতে যাচ্ছে। 

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক ড. রিতা কলওয়েল অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক স্বপন বক্তব্য রাখেন। 

বিশেষ অতিথি হিসেব কানাডিয়ান হাইকমিশনের সিনিয়র ট্রেড কমিশনার মিসেস দেবরা বয়েছ ও বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান ড. মেসবাহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

বইটি সম্পাদনার মূল ভূমিকায় ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক গিয়াস ইউ আহসান। এ ছাড়া সম্পাদক হিসেবে আছে ইউনিভার্সিটি অব ম্যানিটোবা, কানাডা’র অধ্যাপক ড. সি এমদাদ হক এবং নর্থসাউথ ইউনিভার্সিটির অধ্যাপক এম আনিসুল ইসলাম। 

বইটির সম্পাদক কীনোট স্পিকার সিইউবি উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. গিয়াস ইউ আহসান বলেন, স্বাস্থ্য সচেতন মানুষের কাছে বইটি সহসাই ব্যাপক গ্রহণযোগ্যতা পাবে। গুরুত্বপূর্ণ বই হিসেবে অভাবনীয় জনপ্রিয় হয়ে উঠবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউনিভার্সিটি অব ম্যানিটোবা এবং  সিএনআরআস এর যৌথ উদ্যেগে আয়োজন করা হয়। 

বই মেলায় রেড এলার্ট বইটি মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) থেকে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর ৮৯৫ স্টলে পাওয়া যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা