× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বইমেলায় ডিএমপির উদ্যোগে ‘ব্রেস্ট ফিডিং সেন্টার’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২১ পিএম

বইমেলায় ডিএমপির উদ্যোগে ‘ব্রেস্ট ফিডিং সেন্টার’

ছোট্ট কোলের শিশুকে নিয়ে বইমেলায় আসার পর অনেক সময় ক্ষুধায় কাঁদতে শুরু করে তারা। আদরের ছোট্ট সোনামণিকে সময়মতো ব্রেস্ট ফিডিং করাতে না পারলে হয়তো কোনো কোনো সময় সমস্যাও দেখা দিতে পারে। কিন্তু কোথায় ব্রেস্ট ফিডিং করানো যাবে এ নিয়ে ভাবনায় পড়ে যান মায়েরা। আশপাশে কোথাও একটু নিরিবিলি জায়গা খুঁজতে থাকেন। বিষয়টি মাথায় রেখেই বইমেলা প্রাঙ্গণে ব্রেস্ট ফিডিং সেন্টার বা মাতৃদুগ্ধ পান কেন্দ্র স্থাপন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

বাঙালি জাতির প্রাণের মেলা অমর একুশে বইমেলা-২০২৪ শুরু হয়েছে। বইমেলায় লেখক, প্রকাশক ও শিশু-কিশোরসহ সর্বস্তরের মানুষের আগমন ঘটে। এর মধ্য থেকে বাদ পড়ে না অনেক মায়েরাও, যাদের রয়েছে কোলের ছোট্ট শিশু। বইমেলায় আগত সেসব মায়েদের জন্য  ঢাকা মেট্রোপলিটন পুলিশের এই অনন্য সেবা ‘ব্রেস্ট ফিডিং সেন্টার’।

বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের পুলিশ কন্ট্রোল রুমের দক্ষিণ পাশেই ‘ব্রেস্ট ফিডিং সেন্টার’ অবস্থিত।

জানা যায়, বইমেলায় আসা মায়েদের মধ্য থেকে প্রতিদিন প্রায় শতাধিক মা তার শিশুকে বুকের দুধ পান করাতে ডিএমপির ব্রেস্ট ফিডিং সেন্টারে আসেন। ব্রেস্ট ফিডিং সেন্টারে আসা মা ও তাদের সঙ্গে থাকা ছোট্ট সোনামনিদের হাতে চকলেট তুলে দিচ্ছেন সেখানে  কর্মরত ডিএমপির নারী পুলিশ সদস্যরা।

বইমেলায় সরেজমিনে ঘুরে দেখা গেছে, মায়েরা তাদের শিশুকে বুকের দুধ খাওয়ানোর জন্য ডিএমপির ব্রেস্ট ফিডিং সেন্টারে প্রবেশ করছেন। 

এ বিষয়ে মিরপুর থেকে বইমেলায় আগত একজন মায়ের কাছে তার অনুভূতি  জানতে চাইলে তিনি বলেন, ‘মেলায় বুকের দুধ পান করা শিশু ও মায়েদের কথা চিন্তা করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ যে উদ্যোগ গ্রহণ করেছে তার জন্য পুলিশের প্রতি আমাদের শ্রদ্ধা আরও বেড়ে গেল। আমরা মায়েরা এখন কোনো চিন্তা ছাড়াই কোলের ছোট্ট শিশুকে নিয়েও মেলায় ঘুরতে পারি। তা নাহলে আমরা মায়েরা এমন একটি প্রাণের মেলায় আসার সাহসই পেতাম না। সত্যিই ডিএমপির এ সেবাটা আমার খুবই ভালো লেগেছে।’

বইমেলার মতো জনবহুল জায়গায় মায়েদের সেবায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের এ মহৎ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। 

বইমেলায় আপনার শিশুর জন্য ব্রেস্ট ফিডিং সেন্টারটি খুঁজে পেতে কর্তব্যরত পুলিশের সাহায্য নিন। এছাড়াও যোগাযোগ করতে পারেন বইমেলায় অবস্থিত পুলিশ কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত অফিসারদের সঙ্গে। যোগাযোগ করুন এই নম্বরসমূহে, ০১৭৪৯-৪১৯৯০৪ (বাংলা একাডেমি এলাকায় পুলিশ কন্ট্রোলরুম) এবং ০১৭৩৪-২৯০৯৭৭, ০২-৪৪৬১০০১৬ (সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় পুলিশ কন্ট্রোলরুম)।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা