× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেট্রোরেল একটি অনন্য মাইলফলক : ওবায়দুল কাদের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৪ ১২:৪৯ পিএম

আপডেট : ২০ জানুয়ারি ২০২৪ ২২:২৬ পিএম

এমআরটি লাইন-৬ এর অভ্যন্তরে প্রশাসনিক ভবনে ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রবা ফটো

এমআরটি লাইন-৬ এর অভ্যন্তরে প্রশাসনিক ভবনে ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রবা ফটো

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেট্রোরেল একটি অনন্য মাইলফলক। শ‌নিবার (২০ জানুয়া‌রি) রাজধানী উত্তরার দিয়াবাড়ি ঢাকা ম‌্যাস ট্রান‌জিট কোম্পা‌নি লি‌মি‌টেড (ডিএমটিসিএল) এমআরটি লাইন-৬ এর অভ্যন্তরে প্রশাসনিক ভবনে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন অনুষ্ঠা‌নে তি‌নি এ কথা ব‌লেন।

ওবায়দুল কাদের ব‌লেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। সেই স্বপ্ন বাস্তবায়নে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার নিরন্তর কাজ করে যাচ্ছেন। কিছুক্ষণ আগে ডিএমটিসিএল ভবনে বঙ্গবন্ধু কর্নারের শুভ উদ্বোধন করলাম। এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেট্রোরেল একটি অনন্য মাইলফলক।

তি‌নি ব‌লেন, প্রধানমন্ত্রী গত ২৮ ডিসেম্বর এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত অংশের শুভ উদ্বোধন করেছিলেন। পরবর্তীতে ৪ নভেম্বর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের মেট্রোরেল চলাচলের শুভ উদ্বোধন করেছেন। এরই ধারাবাহিকতায় আজ থেকে মেট্রোরেল শুক্রবার ছাড়া প্রতিদিন উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে মতিঝিলের উদ্দেশে সকাল ৭টা ১০মিনিটে যাত্রা শুরু করবে এবং মতিঝিল থেকে সর্বশেষ মেট্রো ট্রেন রাত ৮টা ৪০মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশনের উদ্দেশে ছেড়ে আসবে।

সেতুমন্ত্রী বলেন, ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে ও পরিবেশ উন্নয়নে অত্যাধুনিক গণপরিবহন হিসেবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আওতায় ছয়টি মেট্রোরেলের সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার জন্য সরকার কর্মপরিকল্পনা ২০৩০ গ্রহণ করেছেন। এই কর্মপরিকল্পনা অনুসরণে এমআরটি লাইন-৬, এমআরটি লাইন-১, এমআরটি লাইন-৫, নর্দার্ন রুট এবং এমআরটি লাইন-৫, সাউদার্ন রুটের নির্মাণ কাজ লক্ষ্যমাত্রা অনুযায়ী এগিয়ে চলছে। অপর দুটি মেট্রোরেল লাইন এমআরটি লাইন-২ এবং এমআরটি লাইন-৪ নির্মাণের জন‌্য উন্নয়ন সহযোগী সংস্থা অনুসন্ধান করা হচ্ছে।

তিনি আরও বলেন, উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশ‌মিক ১০ কিলোমিটার দীর্ঘ ১৬টি মেট্রোরেল স্টেশন বিশিষ্ট এমআরটি লাইন-৬ এর ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি ৯৮ দশ‌মিক ৯৫ শতাংশ।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রীর অনুশাসন অনুসরণে এমআরটি লাইন-৬ মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশ‌মিক ১৬ কিলোমিটার বর্ধিত করার জন‌্য নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্মাণ কাজের অগ্রগতি ২৫ শতাংশ । আগামী ২০২৫ সা‌লের জুন মাসে এই অংশের উদ্বোধন করা যাবে বলে আশা করছি।

ওবায়দুল কাদের ব‌লেন, ২০২৬ সালের ডিসেম্বর মাসের মধ্যে নির্মাণের জন্য নির্ধারিত বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত ১৯ দশ‌মিক ৮৭২ কিলোমিটার দীর্ঘ ও ১২টি পাতাল মেট্রোরেল স্টেশন বিশিষ্ট বিমানবন্দর রুট এবং নতুনবাজার থেকে পিতলগঞ্জ ডিপো পর্যন্ত ১১ দশ‌মিক ৩৬৯ কিলোমিটার দীর্ঘ ও ৯টি মেট্রোরেল স্টেশন বিশিষ্ট পূর্বাচল রুট সমন্বয়ে মোট ৩১ দশ‌মিক ২৪১ কিলোমিটার দীর্ঘ এমআরটি লাইন-১ বাস্তবায়নের নিমিত্ত প্রধানমন্ত্রী গত ২ফেব্রুয়ারি সুধী সমাবেশে নির্মাণ কাজের উদ্বোধন করেছেন। এই এমআরটি লাইন ১২টি প্যাকেজের মাধ্যমে নির্মাণের জন্য নির্ধারিত আছে। পিতলগঞ্জ ডিপোর ভূমি উন্নয়ন সংক্রান্ত প্যাকেজ সিপি-১ এর ৩১ ডিসেম্বর পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি ২৯ শতাংশ। অবশিষ্ট ১১টি প্যাকেজের দরপত্র আহ্বান কার্যক্রম বিভিন্ন পর্যায়ে প্রক্রিয়াধীন আছে। আগামী ২০২৪ সা‌লের সে‌প্টেম্বর মাসে এমআরটি লাইন-১ এর পাতাল অংশের কাজ শুরু করা যাবে বলে আশা করছি।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ২০২৮ সালের মধ্যে হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত উড়াল ও পাতাল সমন্বয়ে ২০ কিলোমিটার দীর্ঘ এবং ১৪টি মেট্রোরেল স্টেশন বিশিষ্ট এমআরটি লাইন-৫, নর্দার্ন রুট বাস্তবায়নের নিমিত্ত প্রধানমন্ত্রী গত ৪ নভেম্বর নির্মাণ কাজের উদ্বোধন করেছেন। এই এমআরটি লাইন ১০টি প্যাকেজের মাধ্যমে নির্মাণের জন্য নির্ধারিত আছে। হেমায়েতপুর ডিপোর ভূমি উন্নয়ন সংক্রান্ত প্যাকেজ সিপি-১ এর ৩১ ডিসেম্বর পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি ৬ দশ‌মিক ৫ শতাংশ। অবশিষ্ট ৯টি প্যাকেজের দরপত্র আহ্বান কার্যক্রম বিভিন্ন পর্যায়ে প্রক্রিয়াধীন আছে। আগামী ২০২৪ সা‌লের নভেম্বর মাসে এমআরটি লাইন-৫, নর্দার্ন রুট এর উড়াল অংশের কাজ শুরু করা যাবে বলে আশা করা যায়।

তিনি আরও বলেন, ২০৩০ সালের মধ্যে গাবতলী থেকে দাশেরকান্দি পর্যন্ত উড়াল ও পাতাল সমন্বয়ে ১৭ দশ‌মিক ২০ কিলোমিটার দীর্ঘ এবং ১৫টি মেট্রোরেল স্টেশন বিশিষ্ট এমআরটি লাইন-৫, সাউদার্ন রুট বাস্তবায়নের নিমিত্ত ডিজাইন সম্পন্ন হয়েছে। বর্তমানে বিনিয়োগ প্রকল্পের প্রকিউর‌মেন্ট ডকু‌মেন্ট প্রিপ্রেশনের কাজ চলমান আছে। বিনিয়োগ প্রকল্পের ডিপিপি অনুমোদনের নিমিত্ত পরিকল্পনা কমিশনে প্রক্রিয়াধীন আছে।

এসময় সেখা‌নে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তরা সেখা‌নে উপ‌স্থিত ছি‌লেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা