× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রমজানে কৃত্রিম সংকট তৈরি করে পণ্যের দাম বাড়ালে ব্যবস্থা, হুঁশিয়ারি প্রতিমন্ত্রীর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪ ১৬:৩৫ পিএম

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪ ১৭:০৯ পিএম

রাজধানীর মোহাম্মদপুরে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। প্রবা ফটো

রাজধানীর মোহাম্মদপুরে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। প্রবা ফটো

আসন্ন রমজানে তেল-চিনিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুদ করে কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ানো হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

তিনি বলেন, ‘রমজানকে সামনে রেখে পণ্যের অবৈধ মজুদ রেখে বাজারে কৃত্রিম সংকট তৈরি করা যাবে না। যারা বেশি মুনাফার লোভে অন্যায়ভাবে দ্রব্যমূল্যের দাম বাড়িয়ে বাজার অস্থিতিশীল করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নেবে। যেসব পণ্যের সংকট দেখিয়ে দাম বাড়ানোর চেষ্টা করবে প্রয়োজনে সরকার সেগুলো আমদানির অনুমতি দেবে।’

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাজধানীর মোহাম্মদপুরে টিসিবি আয়োজিত দেশব্যাপী ১ কোটি কার্ডধারী নিম্ন আয়ের মানুষের মধ্যে জানুয়ারি মাসের টিসিবি পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ভয়-ভীতি বা জরিমানা করার উদ্দেশ্য আমাদের নেই। আমাদের উদ্দেশ্য হচ্ছে উৎপাদন এবং রপ্তানিকারকদের থেকে রিটেইলারের মাধ্যমে ভোক্তার কাছে সহজে সব পণ্য পৌঁছে সেই ব্যবস্থা নিশ্চিত করা। একটি স্মার্ট বাজার ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা। যারা সৎভাবে ব্যবসা করবে তাদের সব ধরনের সহযোগিতা সরকারের তরফ থেকে দেওয়া হবে। কিন্ত যেসব ব্যবসায়ী সুযোগ নেবে তাদের বিরুদ্ধে নেওয়া হবে বঠোর ব্যবস্থা।’

আহসানুল ইসলাম টিটু বলেন, টিসিবির পণ্য বিতরণে মুখ্য ভূমিকা পালন করে ডিলাররা। তাদের সহযোগিতা না পেলে এই বিশাল কর্মযজ্ঞ পরিচালনা করা সম্ভব হতো না। এজন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি বলেন, ‘ডিলারদের অবশ্যই জবাবদিহি ও স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। ডিলারশিপ প্রতি বছর পুনঃনিবন্ধন করার উদ্যোগ নেওয়া হবে। যাদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আসবে এবং তা প্রমাণিত হলে ডিলারশিপ বাতিল করা হবে। এ ব্যাপারে কোনো ছাড় নেই।’

প্রতিমন্ত্রী বলেন, আমরা ১ কোটি স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু করেছি। ২০ লাখ কার্ড বিতরণ করা হয়েছে। বাকি কার্ড জুনের মধ্যে বিতরণ সম্পন্ন করা হবে। আমরা গার্মেন্টস শ্রমিকদের জন্য আলাদাভাবে কার্ডের ব্যবস্থা করব। যারা কর্মজীবী মানুষ তারা যেন বিকালেও এসব পণ্য নিতে পারে সেই ব্যবস্থা করা হবে। এসব পণ্য বিক্রি আমরা শুরু করেছিলাম ট্রাক দিয়ে, সেখান থেকে দোকানে এসেছি। পরবর্তীতে এটা যেন ন্যায্যমূল্যের দোকানের মতো হয় সে ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এ সময় তিনি টিসিবির কার্যক্রম মনিটরিং করার জনপ্রতিনিধিদের আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। এ ছাড়া টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল ইসলাম এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. সলিম উল্লাহ (সলু)।

পরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আয়োজিত মোহাম্মদপুর কৃষি মার্কেটে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা