× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্মরণ

স্যামসন এইচ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪ ০৯:৪৮ এএম

স্যামসন এইচ চৌধুরী

স্যামসন এইচ চৌধুরী

স্কয়ার গ্রুপের কর্ণধার স্যামসন এইচ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। ২০১২ সালের ৫ জানুয়ারি ৮৬ বছর বয়সে সিঙ্গাপুরের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার আদর্শ, নীতিবোধ, ত্যাগ, মহানুভবতা এবং সেবামূলক নানামুখী কর্মকাণ্ডের মধ্য দিয়ে সর্বস্তরের মানুষ তাকে স্মরণ করে। 

বর্ণাঢ্য জীবনের অধিকারী স্যামসন এইচ চৌধুরী ১৯২৫ সালের ২৫ সেপ্টেম্বর ফরিদপুর জেলার কাশিয়ানী থানার আড়ুয়াকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ভারতে পড়াশোনা শেষ করে ১৯৫২ সালে পাবনা জেলার আতাইকুলায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তার বাবা ইয়াকুব হোসেন ছিলেন একটি ফার্মেসির মেডিকেল অফিসার। ১৯৫৮ সালে স্যামসন এইচ চৌধুরী ও তার ৩ বন্ধু মিলে আতাইকুলায় গড়ে তোলেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস। 

বর্তমানে স্কয়ারে আনুমানিক ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারী কাজ করছে, যাদের তিনি তার সন্তানের মতো মনে করতেন এবং তিনি ছিলেন তাদের অভিভাবক। স্যামসন এইচ চৌধুরী একজন আদর্শ দেশপ্রেমিক, সৎ ও বিচক্ষণ মানুষ ছিলেন। মহান স্বাধীনতা যুদ্ধে এবং স্বাধীনতা যুদ্ধোত্তর বাংলাদেশ পুনর্গঠনে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে। জীবদ্দশায় স্যামসন এইচ চৌধুরী অসংখ্য গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন এবং তার কীর্তির জন্য অসংখ্য পুরস্কার এবং স্বীকৃতি পেয়েছেন। 

স্যামসন এইচ চৌধুরী ঢাকা মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সাবেক সভাপতি, মাইডাসের চেয়ারম্যান, বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের উপদেষ্টামণ্ডলীর সদস্য, বাংলাদেশ পাবলিক লিসটেড কোম্পানিজ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান, ঢাকা ক্লাবের আজীবন সদস্য, এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক, এক্সিকিউটিভ মেম্বার বাংলাদেশ ফ্রান্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ভাইস প্রেসিডেন্ট ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইসিসিআই), উপদেষ্টা ও সাবেক সভাপতি বাংলাদেশ ওষুধ শিল্প সমিতিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত ছিলেন।

স্যামসন এইচ চৌধুরীর মৃত্যুবার্ষিকীতে রাজধানী ঢাকায় স্কয়ার গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠান ও পাবনায় স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা