× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকা-১০ ভোটচিত্র

শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় নির্ভার ফেরদৌস

সেলিম আহমেদ

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩ ২৩:১৬ পিএম

শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় নির্ভার ফেরদৌস

রাজধানীর গুরুত্বপূর্ণ নির্বাচনী আসনগুলোর একটি ঢাকা-১০। এই আসনে এবারের ভোটযুদ্ধে নড়ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগসহ ৫ দলের প্রার্থী। কিন্তু ভোটের মাঠে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস আহমেদ ছাড়া আর কেউ নেই। তিনি একাই চালাচ্ছেন সরব প্রচারণা। প্রচারণা না থাকায় বাকি চার প্রার্থী এখনো সিংহভাগ ভোটারের কাছে অচেনা। চারজনের মধ্যে নির্বাচনী এলাকার কিছু কিছু জায়গায় জাতীয় পার্টির প্রার্থী মো. শাহজাহান ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের শাহরিয়ার ইফতেখারের পোস্টার দেখা গেলেও বাকিদের পোস্টারও চোখে পড়েনি। সেই দুইজন হচ্ছে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আম প্রতীকের কে এম শামসুল আলম ও বাংলাদশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) টেলিভিশন প্রতীকের মো. বাহারানে সুলতান বাহার।

ফলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অপ্রতিদ্বন্দ্বী হিসেবে ফেরদৌস নির্বাচনী বৈতরণী পার হবেন বলে মনে করছেন স্থানীয় ভোটাররা। সরেজমিনে সোমবার (২৫ ডিসেম্বর) দিনভর ধানমন্ডি, কলাবাগান, নিউমার্কেট ও হাজারীবাগের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সবখানেই ফেরদৌস আহমদের নৌকার পোস্টারের সমারোহ। প্রতিটি ওয়ার্ডে তার রয়েছে নির্বাচনী ক্যাম্প অফিসও।

ফেরদৌস আহমদের বিপক্ষে নেই আওয়ামী লীগের কোনো বিদ্রোহী প্রার্থী। তবে ফেরদৌস সহজভাবে দেখছেন না বিষয়টিকে। দিনরাত চালাচ্ছেন সরব প্রচারণা। ভোটের জন্য যাচ্ছেন ভোটারদের দুয়ারে দুয়ারে। নির্বাচনী এলাকার বিভিন্ন স্থানে করছেন পথসভায়ও। সোমবার সকাল থেকে তিনি প্রচারণায় নামেন হাজারীবাগ এলাকায়। সেখানে রাস্তার ধারের ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানপাটে গিয়ে জনগণের কাছে নৌকার পক্ষে ভোট চান তিনি। বিতরণ করেন লিফলেট।

সাদা-কালো কিংবা রঙিন—দুই যুগেই কয়েক প্রজন্মের কাছে জনপ্রিয় এবং নন্দিত এই চিত্রনায়ককে কাছে পেয়ে ভোটাররাও উচ্ছ্বসিত। ভোটাররা তাদের সমস্যার কথা জানান, সেলফি তোলেন। স্থানীয় নেতা-কর্মীরাও ফেরদৌসের পক্ষে স্লোগান দিতে থাকেন, করেন লিফলেট বিতরণ। ফেরদৌসকে ঘিরে সাধারণ মানুষের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। এই প্রার্থীকে স্লোগানে স্লোগানে বরণ করে নেন নেতা-কর্মীরা। টিভির নায়ককে সামনে পেয়ে সেলফি এবং ছবি তোলার আবদার করতে থাকেন সবাই। ফেরদৌসও সাধারণ মানুষের সঙ্গে মিশে গিয়ে হাসিমুখে দাঁড়িয়ে ছবি-সেলফির আবদার পূরণ করেন।

হাজারীবাগের ভাগলপুর লেনের বাসিন্দা রাজনানা বেগম বলেন, ছোটবেলা থেকেই তাকে টিভির পর্দায় দেখিছি। আজ সরাসরি দেখে খুব ভালো লাগল। যতটুকু জানি তিনি খুব ভালো মানুষ। আমরা তাকে ভোট দিয়ে বিজয়ী করব। আশা করছি তিনি আমাদের অবহেলিত হাজারীবাগের উন্নয়নে ভূমিকা রাখবেন।

সায়েন্স ল্যাব এলাকার কায়েকজন দোকানি ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা হলে তারা বলেন, ফেরদৌস ছাড়া বাকি কোনো প্রার্থী ভোট চাইতে এখনো আসেননি। তাদের মানুষজন খুব একটা চেনেও না। ফেরদৌস এমনিতেই জনপ্রিয় হওয়ায় প্রার্থী হিসেবে তার নাম মানুষের মুখে মুখে। স্থানীয় বাসিন্দা আফসার আহমদ বলেন, ভোটের মাঠে ফেরদৌস ছাড়া বাকি প্রার্থীরা অপরিচিত। যার কারণে তারা ভোটে খুব একটা সুবিধা করতে পারবেন না। ফেরদৌসের জয় অনেকটা নিশ্চিত।

জয়ের ব্যাপারে আশাবাদী ফেরদৌস আহমদও। তিনি বলেন, অংশগ্রহণমূলক নির্বাচনের মধ্য দিয়ে নৌকার জয় হবে। আর আমার কথা একটাই, বিজয়ী হতে পারলে ঢাকা-১০ আসনকে ১০-এ ১০ করব। এই আসনটি সারা দেশের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ এবং জনবহুল একটি জায়গা। এখানে সবকিছু রয়েছে। গোছানো শহরটিকে এখন স্মার্ট করার পালা। আমার একটাই কথা, নির্বাচিত হতে পারলে ঢাকা-১০ আসনকে ১০ দিক দিয়েই পরিপূর্ণ করব।

অন্যদিকে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী শাহরিয়ার ইফতেখার বলেছেন, ভোটের মাঠে তিনি মানুষের বেশ সাড়া পাচ্ছেন। তবে প্রচারণা করতে গিয়ে আওয়ামী লীগের ওয়ার্ড পর্যায়ের কিছু কর্মীর বাঁধার মুখোমুখি হচ্ছেন তিনি। জয়ের বিষয়ে তিনিও আশাবাদী। জাতীয় পার্টির প্রার্থী হাজী মো. শাহজাহান বলছেন, ‘আওয়ামী লীগের আমলে ঢাকা-১০ আসনে খুব একটা উন্নয়ন হয়নি। তাই দলমতনির্বিশেষে এলাকার মানুষ আমাকে সংসদ সদস্য হিসেবে মনোনীত করতে চায়। কারণ আমি দীর্ঘদিন থেকে এই এলাকায় বসবাস করছি। মানুষের সুখে-দুঃখে সব সময় আমি পাশে ছিলাম।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা