× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হিযবুত তাহরীরের শীর্ষ নেতা তৌহিদ গ্রেপ্তার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩ ২১:৩৮ পিএম

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩ ২২:০২ পিএম

হিযবুত তাহরীরের শীর্ষ নেতা তৌহিদ গ্রেপ্তার

নিষিদ্ধ ঘোষণার ১৪ বছর পর হিযবুত তাহরীরের শীর্ষ নেতা তৌহিদুর রহমান ওরফে তৌহিদ ওরফে সিফাতকে গ্রেপ্তার করা করেছে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। গত বুধবার কক্সবাজার থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে পুলিশ। পুলিশ জানায়, গ্রেপ্তার তৌহিদ হিযবুত তাহরীরের শীর্ষ নেতাদের ২-৩ জনের মধ্যে একজন। 

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাজধানীর মিন্টো রোডে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিটিটিসির প্রধান অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান।

তিনি বলেন, ২০০৯ সালে নিষিদ্ধ হলেও সদস্য সংগ্রহসহ সাংগঠনিক নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছে জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর। তবে বিভিন্ন সময় সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের গ্রেপ্তার করা গেলেও আড়ালে থেকে গেছেন শীর্ষ নেতারা।

সিটিটিসি প্রধান বলেন, ২০০৩ সালে একটি সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে হিযবুত তাহরীর। সে সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের প্রকাশ্য প্রচেষ্টায় সংগঠনটি যাত্রা শুরু করে। তারা প্রচলিত আইন মানে না বলেও প্রচারণা চালিয়ে আসছে। বর্তমান রাষ্ট্রব্যবস্থাকে চ্যালেঞ্জ করে খেলাফত প্রতিষ্ঠার জন্য দাওয়াতি কার্যক্রম অব্যাহত রেখেছে। যার মাধ্যমে মানুষের মধ্যে এক ধরনের সাম্প্রদায়িক উস্কানি তৈরির চেষ্টা করা হচ্ছে। এর মধ্যে আমরা অনেককে গ্রেপ্তার করেছি। তবে শীর্ষ পর্যায়ের নেতা গ্রেপ্তার এবারই প্রথম।

তিনি বলেন, হিযবুত তাহরীর সাধারণত উচ্চবিত্ত ও মেধাবীদের টার্গেট করে প্রচারণা চালায়। সদস্য সংগ্রহের জন্য বিশ্বিবদ্যালয়গুলোকে টার্গেট করে। গ্রেপ্তার তৌহিদের পরিবারের একজন সদস্য সিভিল সার্ভিসের কর্মকর্তা। এ ছাড়া পরিবারের বেশ কয়েকজন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। তৌহিদকে ২০১১ ও ২০১৯ সালে দুবার গ্রেপ্তার করা হয়েছিল। জেল থেকে জামিনে বেরিয়ে আবারও সাংগঠনিক কার্যক্রমে জড়িয়ে পড়েন। 

সিটিটিসি প্রধান আরও বলেন, তৌহিদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাস করে হিযবুত তাহরীরের ফুলটাইম সদস্য হিসেবে কাজ করে আসছিলেন। সাম্প্রতিক সময়ে সরকার ও দেশবিরোধী পোস্টারিং, মসজিদে মসজিদে নামাজের পর বয়ান প্রভৃতি কার্যক্রমে সে প্রত্যক্ষভাবে জড়িত।

হিযবুত তাহরীরের সদস্যরাও মাঠপর্যায়ে ‘স্লিপার সেল’ পদ্ধতিতে কাজ করে; যাতে একজন ধরা পড়লে অন্যদের বিষয়ে কোনো তথ্য সে দিতে না পারে। ৩০ সেপ্টেম্বর অনলাইন সম্মেলন মঞ্চে উপস্থিত তিনজনের মধ্যে দুজন বক্তব্য দেন ও একজন উপস্থাপক ছিলেন। আমরা প্রধান ব্যক্তিকে গ্রেপ্তার করেছি। আশা করছি, বাকি দুজনকে গ্রেপ্তার করতে পারব। গতকাল গ্রেপ্তার তৌহিদের ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হলে আদালত তার ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন। তাকে জিজ্ঞাসাবাদে বিস্তারিত জানা যাবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা