× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তমিজি হকের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলা, রাতেই গ্রেপ্তার হতে পারেন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২৩ ০০:২৯ এএম

আপডেট : ১৮ নভেম্বর ২০২৩ ১১:০৩ এএম

হক গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক আদম তমিজি হক। সংগৃহীত ছবি

হক গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক আদম তমিজি হক। সংগৃহীত ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করার অভিযোগে ব্যবসায়ী আদম তমিজি হকের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলা হয়েছে। শুক্রবার (১৭ নভেম্বর) রাতে দক্ষিণখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সিদ্দিকুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল-মঈন বলেন, পরিস্থিতি অনুকূলে না থাকায় আমরা বৃহস্পতিবার রাতে তমিজি হককে গ্রেপ্তার না করে ফিরে আসি। তার বাসভবনের কাছেই র‌্যাবের একটি দল অবস্থান করে তাকে নজরদারির মধ্যে রাখে। আজ রাতে তাকে গ্রেপ্তারে ফের অভিযান চালানো হবে। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও একটি সার্চ ওয়ারেন্ট রয়েছে।

রাত ১২টা পর্যন্ত পুলিশ বা র‌্যাব তমিজি হককে আটক বা গ্রেপ্তারের খবর পাওয়া যায়নি।

ওসি মো. সিদ্দিকুর রহমান বলেন, মামলায় তমিজি হককে প্রধান আসামি করা হয়েছে। এ ছাড়া তার সঙ্গীদের আসামি করা হয়েছে। যদিও তাদের নাম উল্লেখ নেই। আমরা তদন্তে বের করব, কারা এর সঙ্গে জড়িত।

এদিকে বৃহস্পতিবার রাতে আদম তমিজি হককে গ্রেপ্তার করার জন্য তার গুলশানের বাসভবনে যায় র‌্যাব। সংস্থার সদস্যরা বাড়িটি ঘিরে ফেলার পর তমিজি হক আত্মহত্যা ও নিজের স্ত্রীকে হত্যার হুমকি দেন। গায়ের জামাকাপড় খুলে ফেলেন।

তমিজি হক তাঁতী লীগ ঢাকা মহানগর উত্তরের সভাপতি ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সদস্য ছিলেন। তাকে কিছুদিন আগে বহিষ্কার করা হয়। এ ছাড়া তমিজি হক কিছুদিন আগে ফেসবুক লাইভে এসে নিজের পাসপোর্ট পুড়িয়ে ফেলেন। গাজীপুরের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীসহ কয়েকজন আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে তার হাজার কোটি টাকা সম্পত্তি দখল করে নেওয়ার অভিযোগ তোলেন। এরপর তিনি দেশের বাইরে চলে যান। সোমবার দেশে ফেরেন। দেশে এসে ফেসবুক লাইভে তিনি পাসপোর্ট পুড়িয়ে ফেলার জন্য ক্ষমা চান এবং বিএনপির চলমান আন্দোলনের প্রতি সমর্থন জানান।

দক্ষিণখান থানা পুলিশ জানিয়েছে, বুধবার (১৫ নভেম্বর) দক্ষিণখান থানায় আদম তমিজি হকের বিরুদ্ধে মামলা করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৪৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এবং স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক আনিছুর রহমান নাঈম।

মামলায় আদম তমিজি হক সম্পর্কে বলা হয়েছে, তিনি একজন শিল্পপতি, ব্যবসায়ী ও সমাজসেবক। তিনি এ টি হক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং মানবিক বাংলাদেশ সোসাইটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

মামলার বাদী ডিএনসিসির ৪৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনিছুর রহমান নাঈম বলেন, ফেসবুকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও জাতির পিতাকে নিয়ে তমিজি হক বিভিন্ন বাজে মন্তব্য করেছে, যা একটি সাইবার আইনে অপরাধ।

তিনি আরও বলেন, তমিজি হক রাষ্ট্রের বিরুদ্ধে কথা বলেছে, রাষ্ট্রের প্রধানের বিরুদ্ধে কথা বলেছে, জাতির পিতা ও জাতির পিতার কন্যাকে নিয়ে বাজে মন্তব্য করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তো শুধু রাষ্ট্রের প্রধানমন্ত্রী নন। আমরা যে চেতনায় বিশ্বাস করি, সেই বঙ্গবন্ধুর একমাত্র আদর্শের উত্তরাধিকারী তিনি।

কাউন্সিলর নাঈম বলেন, সে এত বড় দুঃসাহস দেখায়, রাষ্ট্রের বিরুদ্ধে কথা বলে, জাতির পিতার বিরুদ্ধে কথা বলে। তাই বাজে কথার বিরুদ্ধে, বাজে লোকদের বিরুদ্ধে রাষ্ট্রের একজন নাগরিক হিসাবে দায়িত্ব মনে করে এবং ভবিষ্যতেও যেন কেউ এমন দুঃসাহস না করতে পারে তার জন্যই আমি আইনি পদক্ষেপ নিয়েছি।

এজাহারসূত্রে জানা গেছে, ১৩ নভেম্বর সন্ধ্যা ৬টায় তিনি নিজ অফিসে অবস্থানকালে দেখতে পান, আদম তমিজি হক নামের ফেসবুক আইডি ব্যবহার করে জনশৃঙ্খলা পরিপন্থি, মিথ্যা, আক্রমণাত্মক তথ্য–উপাত্ত প্রচার করে এবং সরকারের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকিসহ বর্তমান সরকারবিরোধী বিভিন্ন ধরনের অবমাননাকর, আপত্তিজনক, মানহানিকর, উস্কানিমূলক বক্তব্য প্রচার করেন। তার এসব বক্তব্যে জনমনে ব্যাপক আতঙ্ক সৃষ্টি হয়। এই পলাতক আসামি তার অজ্ঞাতপরিচয় পলাতক সহযোগীদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তায় বাংলাদেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, সংহতি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার গভীর ষড়যন্ত্রে লিপ্ত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা