× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পূর্বাচল এক্সপ্রেসওয়ে প্রকল্পের উদ্বোধন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২৩ ২০:০০ পিএম

আপডেট : ১৪ নভেম্বর ২০২৩ ২০:৪৩ পিএম

সেনাবাহিনী ও রাজউকের মাধ্যমে বাস্তবায়িত ‘পূর্বাচল এক্সপ্রেসওয়ে’ (৩০০ ফুট) প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। ছবি : সংগৃহীত

সেনাবাহিনী ও রাজউকের মাধ্যমে বাস্তবায়িত ‘পূর্বাচল এক্সপ্রেসওয়ে’ (৩০০ ফুট) প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। ছবি : সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেনাবাহিনী ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) মাধ্যমে বাস্তবায়িত ‘পূর্বাচল এক্সপ্রেসওয়ে’ (৩০০ ফুট) প্রকল্পের উদ্বোধন করেছেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর) প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, রাজধানীর সঙ্গে ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সংযোগ স্থাপন করবে পূর্বাচলের ১২ দশমিক ৩০ কিলোমিটার দীর্ঘ ১৪ লেনের এক্সপ্রেসওয়ে, যা দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় এক্সপ্রেসওয়ে। এই প্রকল্পটিতে কুড়িল থেকে বালু নদী পর্যন্ত ৫ দশমিক ৫৪ কিলোমিটার দীর্ঘ ৮ লেনবিশিষ্ট এক্সপ্রেসওয়ে ও ৬ লেনবিশিষ্ট সার্ভিস রোড এবং বালু নদী হতে কাঞ্চন পর্যন্ত ৬ দশমিক ৭৬ কিলোমিটার দীর্ঘ ৬ লেনবিশিষ্ট এক্সপ্রেসওয়ে ও ৬ লেনবিশিষ্ট সার্ভিস রোড রয়েছে। এ প্রকল্পে কুড়িল  থেকে  কাঞ্চন পর্যন্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রথমবারের মতো পাঁচটি অ্যাটগ্রেড ইন্টারসেকশন নির্মাণ করা হয়েছে। পাশাপাশি প্রকল্পের আওতায় কুড়িল থেকে কাঞ্চন পর্যন্ত সড়কের ছয়টি গুরুত্বপূর্ণ স্থানে দৃষ্টিনন্দন ফুটওভার ব্রিজ নির্মাণ করা হয়েছে। এ ছাড়া কুড়িল  থেকে কাঞ্চন পর্যন্ত ১২ দশমিক ৩০ কিলোমিটার সড়ক ও খালের উভয় পাশের ৩ মিটার প্রশস্ত ওয়াকওয়ে নির্মাণকাজও সম্পন্ন করা হবে।

রাজউকের পূর্বাচল নতুন শহর প্রকল্পের মধ্য দিয়ে বয়ে যাওয়া প্রশস্ত এক্সপ্রেসওয়ের দুপাশে ১০০ ফুট চওড়া খাল খননের মাধ্যমে বিস্তীর্ণ এলাকায় পানি নিষ্কাশন ব্যবস্থা গতিশীল হবে। এ ছাড়া এই প্রকল্পে কুড়িল থেকে বালু নদী পর্যন্ত খালের উভয় পাশের উত্তর দক্ষিণ বরাবর ১৩টি ব্রিজ ওভার ক্যানেল নির্মাণ করা হয়েছে। পাশাপাশি এই সড়কে ৯টি লাইনে ও গ্রিন জোনে বিভিন্ন প্রজাতির প্রায় ১ লাখ ৫০ হাজার  গাছের চারা রোপণ করা হয়েছে। আশা করা হচ্ছে, আকর্ষণীয় পরিবেশের কারণে এটি হবে সৌন্দর্য ও ভ্রমণপিপাসুদের সবচেয়ে আকর্ষণীয় গন্তব্য।

এই প্রকল্পের উদ্দেশ্য বর্ষা মৌসুমে কুড়িল, বারিধারা, বারিধারা ডিওএইচএস, ঢাকা সেনানিবাস, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকার পানি নিষ্কাশনের ব্যবস্থা করা, ডিটেইল এরিয়া প্ল্যান অনুযায়ী ডুমনী, বোয়ালিয়া ও এডি-৮ খাল বহমান রাখা ও ধারণক্ষমতা বৃদ্ধি করা। এ ছাড়া ভবিষ্যতে ঢাকা শহরের ক্রমবর্ধমান ট্রাফিক ও কুড়িল থেকে কাঞ্চন পর্যন্ত অবস্থিত আশপাশের এলাকাগুলোর নগরায়ণের কথা চিন্তা করে বিদ্যমান রাস্তার ধারণক্ষমতা বাড়ানো। পাশাপাশি ট্রাফিক চলাচল নিরবিচ্ছিন্ন রাখতে ব্রিজ ও অ্যাটগ্রেড ইন্টারসেকশন তৈরি করা এবং খালগুলোর সংরক্ষণ ও পরিবেশের ভারসাম্য বজায় রাখাও এই প্রকল্পের বিশেষ উদ্দেশ্য। প্রকল্পটি নগরীর সৌন্দর্য, যোগাযোগ ব্যবস্থা ও আর্থসামাজিক উন্নয়নের নতুন দ্বার উন্মোচিত করবে।

প্রকল্পটি ২০১৫ সালের ২২ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায় । প্রধানমন্ত্রীর নির্দেশে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডকে এটির বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা