× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুশাসনের অভাবে বৈষম্য তৈরি হচ্ছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩ ২১:৫৯ পিএম

পলিসি রিসার্চ ইনিস্টিউটের নিজস্ব কার্যালয়ে আয়োজিত ‘ডেভলপমেন্ট পাথওয়েস ইন্ডিয়া, পাকিস্থান, বাংলাদেশ ১৯৪৭-২০২২’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান। প্রবা ফটো

পলিসি রিসার্চ ইনিস্টিউটের নিজস্ব কার্যালয়ে আয়োজিত ‘ডেভলপমেন্ট পাথওয়েস ইন্ডিয়া, পাকিস্থান, বাংলাদেশ ১৯৪৭-২০২২’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান। প্রবা ফটো

দক্ষিণ এশিয়ার দেশগুলো বিশেষ করে বাংলাদেশ, পাকিস্থান ও ভারতে রয়েছে সুশানের অভাব। আর এই সুশাসনের অভাব ডেকে আনে আয় বৈষম্য আর এই আয় বৈষম্যের কারনে সৃষ্টি হয় রাজনৈতিক বৈষম্য। তারা বলছেন, এসব দেশে সুশাসনের অভাবে এমনটি ঘটছে। তার প্রভাব পড়ছে সামাজের নানা স্থানে। পাশাপাশি আমলাদের মনমানসিকতার কারেন এসব দেশে নাগরিকরা পায় না কাঙ্কিত সেবা। তবে তিন দেশেই টেকসই অর্থনৈতিক উন্নয়নে প্রধান চ্যালেঞ্জ হচ্ছে সুশাসনের অভাব। কিংবা কম সুশাসন। এসব দেশে আয় বৈষম্য যেমন রয়েছে তেমনি রাজনৈতিক বৈষম্যও রয়েছে। সেই সঙ্গে রয়েছে দুর্নীতি ও কর্মক্ষেত্রে বিশেষায়িত জ্ঞানের অভাব। 

গতকাল রাজধানীর বনানীতে পলিসি রিসার্চ ইনিস্টিউটের নিজস্ব কার্যালয়ে আয়োজিত ‘ডেভলপমেন্ট পাথওয়েস ইন্ডিয়া, পাকিস্থান, বাংলাদেশ ১৯৪৭-২০২২’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন দেশের অর্থনীতিবিদগণ।  অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) চেয়ারম্যান অধ্যাপক ড. রেহমান সোবহান। অতিথি ছিলেন বইটির লেখক পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড.ইশরাত হুসেন। এতে সভাপতিত্ব করেন পিআরআই’র চেয়ারম্যান ড.জাইদী সাত্তার। 

অনুষ্ঠানে রেহমান সোবহান বলেন, একটি দেশের অর্থনীেিত যখন আয় বৈষম্য হয় তখন সেখানে সৃষ্টি হয় রাজনৈতিক বৈষম্য। আর এই রাজনৈতিক বৈষম্য ব্যহত করে গণতান্ত্রিক প্রক্রিয়া। কোন দেশের জন্য মানব উন্নয়ন, দারিদ্র্য নিরসন গুরুত্বকপূর্ণ হলেও সুশাসন অন্যতম বিষয়। সুশাসনের ঘাটতি ব্যাপকভাবে দেখা যাচ্ছে। তিনি আরো বলেন, বাংলাদেশের ব্যাংকিং খাতের সংস্কার প্রয়োজন। এক্ষেত্রে কথা হচ্ছে,কিন্তু কাজ হচ্ছে না। এ নিয়ে জাতীয় সংসদেও খুব বেশি আলোচনা হয় না। অথচ আর্থিক খাতে বড় ধরনের সমস্যাগুলোর মধ্যে ব্যাংকিং খাতের সমস্যা অন্যতম।

বইটির লেখক পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড.ইশরাত হুসেন বলেন, এই তিন দেশের একটি সাধারণ চ্যালেঞ্জ হলো সুশাসনের অভাব। অর্থাৎ প্রশাসন জনসেবার জন্য যতটা কাজ করার কথা ততটা করছে না। প্রশাসনের মধ্যে মেধার ভিত্তিতে পদোন্নতি কিংবা ভালো কাজের জন্য প্রনোদনার ব্যবস্থা নেই। ফলে এখানে সৃজনশীলতার সৃষ্টি হচ্ছে না। বাইরে থেকে জ্ঞানকে খুব বেশি কাজে লাগাতে পারছে না সরকারগুলো। এতে আমলাতন্ত্র  বাঁধা হয়ে দাঁড়ায়। এ অবস্থা টেকসই অর্থনীতির জন্য অন্যতম ঝুঁকি। 

এছাড়া মুদ্রা বিনিময় হারের ক্ষেত্রে বক্তারা বলেন, রাজনৈতিক অস্থিরতার কারনে মুদ্রা বিনিময় হারের প্রভাব কাজে লাগেনা। বাংলাদেশে মুদ্রা  বিনিময় হার ধরে রাখার কারনে রিজার্ভ কমেগেছে বলেও মন্তব্য করা হয়। এক্ষেত্রে এই হার বাজারের উপর ছেড়ে দেওয়ার কথা বলা হয়েছে। আরও বলা হয় মুদ্রা বিনিময় হারের ক্ষেত্রে একাধিক রেট থাকা উচিত নয়। একটি দেশের জন্য এক রেট থাকতে হবে। বাংলাদেশে দেখা যায় আমদানি কারণ, রপ্তানিকারক ও রেমিটেন্সের জন্য আলাদা আলাদা রেট দেওয়া আছে। এটি তুলে দিতে হবে।

বক্তারা আরও বলেন, সুশাসন নিশ্চিত করতে হলে শক্তির বহুমুখীকরণ দরকার। এখন ব্যবসা,রাজনীতি ও আমলাতন্ত্র এক হয়েগেছে। স্থাণীয় সরকার শক্তিশালী করা প্রয়োজন। ভারতে কিছুটা হলেও বাংলাদেশে হয়নি। এজন্য সিস্টেমের পরিবর্তন আনতে হবে। আরও বলেন, এদেশে ঋণ বারবার রিসিডিউল করা হচ্ছে। এটা ঠিক নয়। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আেো বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড.ফরাসউদ্দিন আহমেদ, ড. সালেহ উদ্দিন আহমেদ, সাবেক অর্থ সচিব মুসলিম চৌধুরী, আইএনএম’র নির্বাহী পরিচালক ড.মোস্তফা কে. মুজেরী, পিআরআই নির্বাহী পরিচারক ড.আহসান এইচ মনসুর প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা