× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড পেলেন মেয়র আতিক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ অক্টোবর ২০২২ ১৮:৪১ পিএম

আপডেট : ২০ অক্টোবর ২০২২ ১৯:৩৬ পিএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। ছবি : সংগৃহীত

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। ছবি : সংগৃহীত

পৃথিবীজুড়ে জলবায়ুর সংকট মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশের মেয়রদের নিয়ে গঠিত বৈশ্বিক প্ল্যাটফর্ম সি-৪০ সিটিস ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড-২০২২ পেয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। 

বৃহস্পতিবার (২০ অক্টোবর) ডিএনসিসি মেয়রের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে সি-৪০ এবারের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। 

‘জলবায়ুর স্থিতিস্থাপকতা নির্মাণ করতে ঐক্যবদ্ধ’ ক্যাটাগরিতে তিনি এই পুরস্কার অর্জন করেন। এবারের প্রতিপাদ্য ‘ইউনাইটেড ইন অ্যাকশন’র সঙ্গে মিল রেখে মোট ৫টি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের মেয়রদের এই পুরস্কার প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) ডিএনসিসির জনসংযোগ বিভাগের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

পুরস্কার গ্রহণ শেষে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম সি-৪০ কে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এই স্বীকৃতি পৃথিবীজুড়ে জলবায়ুর ভবিষ্যৎ সংকট মোকবিলায় সামনে থেকে পথ দেখাবে। আমাদের একটু একটু অবদান সমন্বিতভাবে এই পৃথিবীকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে বাসযোগ্য করে তুলবে।’

তিনি আরও বলেন, ‘করোনা, ক্লাইমেট চেঞ্জ ও কনফ্লিক্টের এই সময়ে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। আমাদের মনে রাখতে হবে সবাই নিরাপদ না হলে কেউ নিরাপদ থাকবে না। এমনকি মানবসভ্যতা বিলুপ্তির মুখে পড়তে পারে।’ 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি সবুজ, অন্তর্ভুক্তিমূলক এবং বাসযোগ্য শহর তৈরি করতে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। উন্মুক্ত স্থানগুলো আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন প্রকল্পের আওতায় ১৮টি পার্ক, চারটি খেলার মাঠ, ৫০টি নতুন পাবলিক টয়লেট নির্মাণ ও ২৩টি বিদ্যমান পাবলিক টয়লেটের উন্নয়ন, দুটি কবরস্থানের উন্নয়ন এবং একটি পশু জবাইখানা উন্নয়ন কার্যক্রম এই পুরস্কার পেতে ভূমিকা রেখেছে। 

ব্লুমবার্গ ফিলানথ্রপিস বিশ্বের ৯৪১টি শহর এবং ১৭৩টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে, যাতে সর্বোচ্চ সংখ্যক মানুষের জন্য আরও ভালো, দীর্ঘজীবন নিশ্চিত করা যায়। সংস্থাটি দীর্ঘস্থায়ী পরিবর্তন নিয়ে আসার জন্য পাঁচটি ক্ষেত্র নিয়ে কাজ করে : কলা, শিক্ষা, পরিবেশ, সরকারি উদ্ভাবন এবং জনস্বাস্থ্য। 

প্রবা/জিজি/টিই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা