× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লিঙ্গ সমতা ও স্থিতিস্থাপকতা প্রসারে 'পাথওয়েস টু প্রোগ্রেস' শীর্ষক কর্মশালা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:০৪ পিএম

'পাথওয়েস টু প্রোগ্রেস: স্ট্যান্থেনিং বাংলাদেশ থ্রো জেন্ডার রেসপন্সিভ অ্যান্ড রেসিলিয়েন্ট ইনফ্রাস্টাকচার' শীর্ষক আলোচনা ও কর্মশালা। প্রবা ফটো

'পাথওয়েস টু প্রোগ্রেস: স্ট্যান্থেনিং বাংলাদেশ থ্রো জেন্ডার রেসপন্সিভ অ্যান্ড রেসিলিয়েন্ট ইনফ্রাস্টাকচার' শীর্ষক আলোচনা ও কর্মশালা। প্রবা ফটো

ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রামের (এনআরপি) অংশ হিসেবে ইউএনওপিএস এবং ইউএন উইমেনের যৌথ আয়োজনে অবকাঠামো উন্নয়ন, লিঙ্গ সমতা এবং স্থিতিস্থাপকতা প্রসারের উপর গুরুত্বারোপ করে 'পাথওয়েস টু প্রোগ্রেস: স্ট্যান্থেনিং বাংলাদেশ থ্রো জেন্ডার রেসপন্সিভ অ্যান্ড রেসিলিয়েন্ট ইনফ্রাস্টাকচার' শীর্ষক আলোচনা ও কর্মশালা রবিবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের অনুষ্ঠিত হয়। সুইডেন সরকার এবং ইউনাইটেড কিংডমের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) আলোচনা ও কর্মশালার জন্য অর্থায়ন করেছে। 

কর্মশালায় দেশে অবকাঠামো নির্মাণে লিঙ্গ সমতা এবং স্থিতিস্থাপকতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করা হয়। কর্মশালায় লিঙ্গ বৈষম্য মোকাবেলা এবং  প্রান্তিক নারী জনগোষ্ঠীর ক্ষমতায়নেও গুরুত্বারোপ করা হয়। কর্মশালাটি লিঙ্গ সমতা অর্জনে আলোকবর্তিকা হিসেবে কাজ করবে এবং অবকাঠামো বিনিয়োগগুলিতে মহিলাদের ও প্রান্তিক গোষ্ঠীগুলির চ্যালেঞ্জগুলি উত্তরণে সহায়ক হবে বলে আয়োজকরা অভিমত পোষণ করেন। লিঙ্গ বৈষম্যের নিরিখে নির্মিত অবকাঠামোর নেতিবাচক পরিণতির নানাবিধ বিষয় তুলে ধরা হয় এবং সমাজের সকল সদস্যের জন্য ন্যায্য অংশগ্রহণমূলক পরিসর নিশ্চিত করার জরুরিতা তুলে ধরা হয়। 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগের অফিস পরিকল্পনা, পরিবীক্ষণ, মূল্যায়ন ও পরিদর্শন অনুবিভাগের মহাপরিচালক ডাঃ মো. সারোয়ার বারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুইন লুইস। অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ইউএন উইমেন এর কান্ট্রি ডিরেক্টর গীতাঞ্জলি সিং এবং ইউএনওপিএস এর কান্ট্রি ডিরেক্টর সুধীর মুরালিধরন। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো: মিজানুর রহমান এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)- এর প্রধান প্রকৌশলী শেখ মোহাম্মদ মহসিন। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগের অফিস পরিকল্পনা, পরিবীক্ষণ, মূল্যায়ন ও পরিদর্শন অনুবিভাগের মহাপরিচালক ডাঃ মো. সারোয়ার বারী বলেন, অবকাঠামো প্রকল্পগুলোতে নারী ও কিশোরদের নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধি করা অনস্বীকার্য।

জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুইন লুইস বলেন, অবকাঠামোগুলোতে ইনক্লুসিভিটি, এক্সেসিবিলিটি এবং এফোরডিবিলিটি কথা বিবেচনায় নেওয়া উচিত।

ইউএন উইমেন এর কান্ট্রি ডিরেক্টর গীতাঞ্জলি সিং তাঁর বক্তব্যে বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য জেন্ডার স্মার্ট অবকাঠামো প্রয়োজন।

ইউএনওপিএস এর কান্ট্রি ডিরেক্টর সুধীর মুরালিধরন বলেন, অন্তর্ভুক্তিমূলক অবকাঠামোর অপার সম্ভাবনাকে এগিয়ে নিতে এবং টেকসই উন্নয়নের পথে বাংলাদেশকে উন্নীত করতে আজকের এই কর্মশালা বিশেষ ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, কর্মশালায় স্থিতিস্থাপক এবং অন্তর্ভুক্তিমূলক অবকাঠামোর মাধ্যমে বাংলাদেশে লিঙ্গ সমতা, সামাজিক অন্তর্ভুক্তি এবং টেকসই উন্নয়নের প্রচার ও প্রসারে ইউএনওপিএস এবং ইউএন উইমেন কাজ করার প্রতিশ্রুতি প্রদান করে। দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালাটিতে ৬০জনের অধিক  প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা