× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বছরে আড়াই লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৩০ পিএম

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫১ পিএম

বাংলাদেশ ক্যানসার কংগ্রেসে দেশ-বিদেশের ক্যানসার বিশেষজ্ঞরা। প্রবা ফটো

বাংলাদেশ ক্যানসার কংগ্রেসে দেশ-বিদেশের ক্যানসার বিশেষজ্ঞরা। প্রবা ফটো

খাদ্যাভ্যাস আর অনিয়মতান্ত্রিক জীবনযাপনের জন্যই দেশে ক্যানসার আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বাংলাদেশে প্রতিবছর আড়াই লাখ মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হচ্ছে। এর পেছনে খাদ্যে ভেজাল আর বায়ু দুষণকে দায়ী করলেন দেশ-বিদেশের ক্যানসার বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর রেডিসন ব্লু হোটেলে অনকোলজি ক্লাব আয়োজিত দুই দিনব্যাপী বাংলাদেশ ক্যানসার কংগ্রেসের কনফারেন্সে একথা জানান ক্যানসার বিশেষজ্ঞরা।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অনকোলজি ক্লাব বাংলাদেশ ও ক্যানসার কংগ্রেসে প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এম এ হাই বলেন, বাংলাদেশসহ উন্নয়নশীল বিশ্বে ক্যানসার রোগীর ক্রমবর্ধমান সংখ্যা আশঙ্কাজনক। দেশে বর্তমানে বিপুল জনগোষ্ঠী এই রোগে আক্রান্ত, যার অধিকাংশই চিকিৎসার আওতার বাইরে।

দেশে ক্যানসার চিকিৎসার আধুনিকায়নে মানসম্পন্ন ও দক্ষ জনবল তৈরি করাই ক্লাবের মূল উদ্দেশ্য জানিয়ে তিনি আরও বলেন, ক্যানসার জয় করতে এবং দেশের ক্রমবর্ধমান ক্যানসার রোগী ও তাদের পরিবারের মুখে হাসি ফোটাতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

প্রতি জেলায় ক্যানসার ইউনিট গড়ে তোলার সরকারি সিদ্ধান্তের প্রশংসাও করেন তিনি। তরুণ চিকিৎসকদের ক্যানসার চিকিৎসায় এগিয়ে আসার আহ্বান জানান এই ক্যানসার বিশেষজ্ঞ।

দুদিন ব্যাপী আন্তর্জাতিক এ কনফারেন্সে একাডেমিক পার্টনার হিসেবে যুক্ত আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুল, ইতালির বলোনিয়া ইউনিভার্সিটি, ন্যাশনাল ক্যানসার সেন্টার সিঙ্গাপুর, অনাতের টাটা মেমোরিয়াল হসপিটাল ও রাজীব গান্ধী ক্যানসার ইনটিউট অ্যান্ড রিসার্চ সেন্টার।

কনফারেন্সে আরও উপস্থিত থাকবেন যুক্তরাজ্যের যুক্তরাজ্যের রয়েল মার্সডেন হাসপাতাল, সেন্ট বার্থোলোমেয়া হাসপাতাল, কেএইচসিসি এডুকেশন ট্রেনিং একাডেমি, হুইপস ক্রস ইউনিভার্সিটি, নেপালের ন্যাশনাল হসপিটালের রিসার্চ সেন্টার, ভারতের অ্যাপোলো হসপিটাল, দুস্পাপাতি সিংঘনিয়া নিবার্চ ইনস্টিটিউট, যুক্তরাষ্ট্রের ইউপিএমসি হিলম্যান ক্যানসার সেন্টার অ্যান্ড ইউনিভার্সিটি অব পিটসবার্গ স্কুল অব মেডিসিন, পেনসেলভেনিয়া ইউনিভার্সিটি, দী মেডিকেল কলেজ ও হাকে বিশ্বখ্যাত ক্যানসার হাসপাতালের ক্যানসার বিশেষজ্ঞরা।

কনফারেন্সে বিশ্বের ১১টি দেশের ৪৭ জন বিখ্যাত ক্যানসার বিশেষজ্ঞ যোগ দিয়েছেন। বিশ্বের ১০০ জন ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষক উপস্থিত হয়েছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা