× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘গণতন্ত্র চাপিয়ে দিলে বাংলাদেশ লিবিয়া-আফগানের মতো হবে’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ জুলাই ২০২৩ ১৭:২৪ পিএম

‘গণতন্ত্র চাপিয়ে দিলে বাংলাদেশ লিবিয়া-আফগানের মতো হবে’

যেসব বিদেশি এদেশের রাজনীতিতে ঢুকতে এসেছে তারা গণতন্ত্র বোঝে কিনা প্রশ্ন রেখে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য ও এডুকেশন, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ফোরাম বাংলাদেশের (ইআরডিএফবি) সভাপতি অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেছেন, তাদের দুইশ বছরের ইতিহাস। কিন্তু আমাদের ইতিহাস হাজার বছরের। তারা আমাদের গণতন্ত্র শেখাবে কীভাবে? গণতন্ত্র চাপিয়ে দেওয়া যায় না। যদি চাপিয়ে দেওয়া হয়, তাহলে দেশের অবস্থা হবে লিবিয়া ও আফগানিস্তানের মতো।

শনিবার (২২ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে গঠিত গবেষণাভিত্তিক সংগঠন এডুকেশন, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ফোরাম বাংলাদেশ (ইআরডিএফবি) আয়োজিত ‘উন্নয়ন অগ্রযাত্রায় অদম্য বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। প্রধান আলোচক ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমেদ।

বিশেষ অতিথি ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ড. সেলিনা হোসেন ও  রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মনীন্দ্র কুমার রায়।

উদ্বোধনী বক্তব্য রাখেন ইআরডিএফবির সিনিয়র সভাপতি ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আবদুল জব্বার খান, সাধারণ সম্পাদক ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া।

সাজ্জাদ হোসেন বলেন, তরুণ সমাজ আজ হরতাল ভুলে গেছে। আমাদের সময় তিন বছর ঘরে বসে থাকতে হতো, তার আগে ক্লাস শুরু হত না। এখন আর এসব হয় না। শিক্ষায় সবকিছু সহজ হয়ে গেছে। এতেই বুঝা যায় দেশ উন্নতির দিকে যাচ্ছে। তার বড় প্রমাণ গত কয়েক বছর ধরে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে। বর্তমান মাথাপিছু আয় ২ হাজার ৭৬৫ মার্কিন ডলার। 

মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, অনেক আগে অমর্ত্য সেন বলেছিলেন, যদিও বাংলাদেশের মাথাপিছু আয় ভারতের অর্ধেক কিন্তু সামাজিকভাবে বাংলাদেশ অনেক এগিয়ে। বঙ্গবন্ধু দেশটাকে সেভাবেই গড়ে তুলছিলেন। সুবাস বসু ও বঙ্গবন্ধুর মধ্যে গরমিল দুটো। সুবাস বসু বিদেশিদের সহায়তা নিয়ে দেশকে এগিয়ে নিতে চেয়েছেন। শেখ মুজিবের এক কথা বিদেশির সাহায্য লাগবে না। এখন ১০০ টাকায় ৮৫ থেকে ৯০ রুপি ও ৩০০ পাকিস্তানি রূপি পাওয়া যায়। আগে এত পাওয়া যেত না। এটাই উন্নয়নের দিকে যাওয়ার লক্ষণ।

বক্তারা বলেন, ১৯৭১ সালে ৩০ লাখ শহীদের রক্ত এবং ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত যুদ্ধ বিধ্বস্ত এই বাংলাদেশ ২০৩০ সাল নাগাদ বিশ্বের ২৯তম ও ২০৫০ সাল নাগাদ ২৩তম অর্থনীতিতে উন্নত দেশে পরিণত হবে। আর ২০২৬ সালেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালেই উন্নত দেশ হিসেবে বিশ্বে আত্মপ্রকাশ করবে। মেট্রোরেল ও পদ্মা সেতু উদ্বোধন দুটিই উন্নয়নের মাইলফলক। সফলভাবে করোনা মহামারি মোকাবিলা, শিক্ষা, যোগাযোগ অবকাঠামো, গ্যাস, বিদ্যুৎ, নারীশিক্ষা, চাকরিজীবীদের বেতন-ভাতা শতভাগ বৃদ্ধি, স্বাস্থ্যসেবা, বিনামূল্যে বই বিতরণ, খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, সামাজিক কর্মসূচির আওতায় পিছিয়ে থাকা জনগোষ্ঠী, অসহায়, বয়ষ্ক, বিধবা, প্রতিবন্ধী ব্যক্তি, তালাকপ্রাপ্ত নারীদের সহায়তা, অটিজম, অসচ্ছল মুক্তিযোদ্ধাদের সহায়তা প্রদান, আশ্রয়ণ প্রকল্প, একটি বাড়ি একটি খামার প্রকল্প, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন সেক্টরের সামগ্রিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখেছে সরকার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা