× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এক দিনে ১৯ মৃত্যু-মন্ত্রী বললেন, ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহতার দিকে যায়নি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ জুলাই ২০২৩ ২০:৩৮ পিএম

আপডেট : ১৯ জুলাই ২০২৩ ২২:০৯ পিএম

স্থানীয় সরকার বিভাগ সম্মেলন কক্ষে কথা বলছেন মন্ত্রী তাজুল ইসলাম। প্রবা ফটো

স্থানীয় সরকার বিভাগ সম্মেলন কক্ষে কথা বলছেন মন্ত্রী তাজুল ইসলাম। প্রবা ফটো

দেশে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহতার দিকে যায়নি বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেছেন, এখন পর্যন্ত ভারতসহ মালয়েশিয়া, ফিলিপাইন ও সিঙ্গাপুর থেকে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি ভালো আছে।

বুধবার (১৯ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় এ রোগে আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু  হয়েছে। এ নিয়ে চলতি বছর ১৪৬ জনের মৃত্যু হলো। এর মধ্যে শুধু জুলাই মাসের ১৮ দিনেই মারা গেছেন ৯৯ জন। ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭৯২ জন। এ বছর ২৫ হাজার ৭৯২ জন এ রোগে আক্রান্ত হয়েছেন।  

এ দিন স্থানীয় সরকার বিভাগ সম্মেলন কক্ষে ডেঙ্গু ও অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে গৃহীত কার্যক্রম পর্যালোচনার লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র মো. আতিকুল ইসলাম, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিমসহ দেশের বিভিন্ন সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় এডিস মশার লার্ভা পাওয়ার পরও যেসব সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান এবং বাসাবাড়ির লোকজন সচেতন হননি, সরেজমিনে গিয়ে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে মেয়রদের নির্দেশনা দিয়ে মন্ত্রী বলেন, ’কয়েকবার সতর্ক করার পরও যেসব বাসাবাড়ি এবং সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে, তাদের পানির লাইনসহ সব ধরনের ইউলিটির লাইন কেটে দেওয়ার মতো কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।’

মো. তাজুল ইসলাম বলেন, ’যেসব সরকারি প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে, তাদের নাম গণমাধ্যমে প্রকাশ করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’ তিনি এ বিষয়ে সবাইকে আরও সচেতন ও সতর্ক  হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ’নির্মাণাধীন ভবনও মশা জন্মানোর জায়গা। এসব নির্মাণাধীন ভবনের মালিকদের সতর্ক করা হয়েছে। এরপর না শুনলে জরিমানা, আইনগত ব্যবস্থা এবং সর্বশেষে এসব ভবনের নির্মাণকাজ বন্ধ থাকবে।’

ডেঙ্গু আক্রান্তদের বাসায় না থেকে হাসপাতালে ভর্তি হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ’সব সরকারি হাসপাতালে সিটের সংখ্যা বাড়ানো হয়েছে।’

মন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে ছাত্রছাত্রীদের সচেতন করার ওপর গুরুত্ব আরোপ করেন। এ ছাড়াও সভায় বিটিআরসির মাধ্যমে সব মোবাইল গ্রাহকের কাছে ডেঙ্গু সচেতনতামূলক মেসেজ পাঠানোরও সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম জানান , গত ১১ দিনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় মশার লার্ভা পাওয়ার বিভিন্ন বাসাবাড়ি ও প্রতিষ্ঠানকে ১ কোটি ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

দেশে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা বাড়ার পরিপ্রেক্ষিতে জরুরি এই আন্তঃমন্ত্রণালয় সভার আয়োজন করা হয়। এতে সিটি করপোরেশনের মশক নিধনে বিগত সময়ে গৃহীত বিভিন্ন পদক্ষেপ, আক্রান্ত ডেঙ্গু রোগীদের চিকিৎসাসেবা পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা