× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শ্রমিক অবরোধে রেলে বিচ্ছিন্ন ঢাকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ জুলাই ২০২৩ ১৩:০৫ পিএম

আপডেট : ১৬ জুলাই ২০২৩ ১৪:১৪ পিএম

চাকরি স্থায়ীকরণের দাবি ও আউটসোর্সিংয়ের প্রতিবাদে রাজধানীর তেজগাঁওয়ে এফডিসি সিগন্যালে রেললাইন অবরোধ করে বিক্ষোভ করছেন রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা। আলী হোসেন মিন্টু

চাকরি স্থায়ীকরণের দাবি ও আউটসোর্সিংয়ের প্রতিবাদে রাজধানীর তেজগাঁওয়ে এফডিসি সিগন্যালে রেললাইন অবরোধ করে বিক্ষোভ করছেন রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা। আলী হোসেন মিন্টু

চাকরি স্থায়ীকরণের দাবি ও আউটসোর্সিংয়ের মাধ্যমে জনবল নেওয়ার প্রতিবাদে টিএলআর গেটম্যানরা রাজধানীর কারওয়ান বাজার রেলগেট অবরোধ করে রেখেছেন। ফলে ঢাকার সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

রবিবার (১৬ জুলাই) সকাল ১০টার দিকে কয়েকশ অস্থায়ী শ্রমিক রেললাইনে অবস্থান নেন। এতে কারওয়ান বাজারে আটকা পড়ে ব্রাহ্মণবাড়িয়াগামী তিতাস এক্সপ্রেস। এ ছাড়া কমলাপুর স্টেশন ছাড়তে পারেনি একতা এক্সপ্রেস, কিশোরগঞ্জ এক্সপ্রেস, জয়ন্তীকা এক্সপ্রেস ও অগ্নিবীণা এক্সপ্রেস।

রেলওয়ে সূত্রে জানা গেছে, তিতাস কমিউটার তেজগাঁও স্টেশনে, টাঙ্গাইল কমিউটার ও বনলতা এক্সপ্রেস বিমানবন্দরে,  সিরাজগঞ্জ এক্সপ্রেস ও সুবর্ণ এক্সপ্রেস, জামালপুর কমিউটার টঙ্গীতে আটকা পড়েছে।

রেলশ্রমিকদের দাবি-  বাংলাদেশ রেলওয়েতে নিয়োগ পাওয়া অস্থায়ী শ্রমিকদের (টিএলআর) চাকরি ফেরত দেওয়া, স্থায়ীকরণ, আউটসোর্সিং প্রথা বাতিল করা এবং নিয়োগবিধি ২০২০ সংশোধন করে আগের মতো চতুর্থ শ্রেণির কর্মচারীদের জন্য অষ্টম শ্রেণি পাস বহাল রাখা।

সরেজমিনে দেখা যায়, আন্দোলনকারীরা কারওয়ান বাজার রেলগেট এলাকায় কাফনের কাপড় গায়ে জড়িয়ে শুয়ে আছেন। একদল ব্যানার নিয়ে রেললাইনের ওপর দাঁড়িয়ে নানা স্লোগান দিচ্ছেন।

শ্রমিকরা জানান,  তারা ২০২২ সালের জুলাই থেকে কাজ করছেন, কিন্তু তাদের জন্য কোনো বেতন মঞ্জুরি করা হচ্ছে না। এরপর চলতি বাজেটে (২০২৩-২৪ অর্থবছর) অস্থায়ী কর্মীদের জন্য কোনো বরাদ্দ নেই উল্লেখ করে কর্মী ছাঁটাই শুরু করেছে রেলওয়ে। এতে বিপাকে পড়েছেন টিএলআর শ্রমিকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত রেলপথ ছাড়বে না বলে জানান তারা।

ঢাকা রেলওয়ে স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার প্রতিদিনের বাংলাদেশকে জানান, চাকরি স্থায়ীকরণের দাবিতে শ্রমিকদের আন্দোলনের কারণে সকাল ১০টা থেকে রেল চলাচল বন্ধ রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা