× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেলিটকের নেটওয়ার্ক যাচ্ছে গ্রাম পর্যায়ে : মোস্তাফা জব্বার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ জুন ২০২৩ ২৩:০৫ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৪ ১২:২২ পিএম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি : সংগৃহীত

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি : সংগৃহীত

গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে তা বাস্তবায়ন হলে মানুষ নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক সুবিধা পাবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

রবিবার (২৫ জুন) জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী বলেন, বর্তমানে দেশের ইউনিয়ন পর্যায় পর্যন্ত টেলিটকের নেটওয়ার্ক সুবিধা রয়েছে। দেশব্যাপী গ্রাম পর্যায় পর্যন্ত টেলিটকের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক কভারেজের জন্য প্রায় ২০ হাজার সাইট লাগবে। এজন্য বড় ধরনের বিনিয়োগের প্রয়োজন রয়েছে। এ বিপুলসংখ্যক সাইট বাস্তবায়নের জন্য যথেষ্ট সময়ও প্রয়োজন। বিষয়গুলো বিবেচনায় নিয়ে সরকার ইতোমধ্যে বিভিন্ন ধরনের পরিকল্পনা গ্রহণ করেছে।

মন্ত্রী জানান, বর্তমানে ‘গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ এবং ৫জি সেবা প্রদানে নেটওয়ার্ক আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্পে ৩ হাজার নতুন টেলিকম টাওয়ার স্থাপনের কাজ বাস্তবায়ন পর্যায়ে রয়েছে।

এ ছাড়া সামাজিক দায়বদ্ধতা তহবিলের অর্থায়নে দেশের দুর্গম পার্বত্য চট্টগ্রাম, হাওর, উপকূলীয় ও দ্বীপাঞ্চল এলাকায় ৪২০টি নতুন টেলিকম টাওয়ার স্থাপনের কাজ চলমান রয়েছে। তা ছাড়া চীন সরকারের অর্থায়নে ২ হাজার টাওয়ার সংযোজনের জন্য একটি প্রকল্প অনুমোদন পর্যায়ে রয়েছে। উল্লিখিত প্রকল্পসমূহ বাস্তবায়িত হলে গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক উল্লেখযোগ্যভাবে সম্প্রসারিত হবে এবং দেশের মানুষ নিরবচ্ছিন্ন টেলিটকের নেটওয়ার্ক সুবিধা পাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা