× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাছ লাগাতে সড়ক দত্তক দেবে ডিএনসিসি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ জুন ২০২৩ ১৫:৫০ পিএম

আপডেট : ২২ জুন ২০২৩ ১৬:২৮ পিএম

বৃক্ষরোপণ কর্মসূচিতে গাছ লাগান মেয়র আতিকুল ইসলাম। প্রবা ফটো

বৃক্ষরোপণ কর্মসূচিতে গাছ লাগান মেয়র আতিকুল ইসলাম। প্রবা ফটো

মানুষ যেমন অন্যের সন্তানকে লালন-পালনের জন্য দত্তক নেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনও (ডিএনসিসি) তেমনি সড়কগুলোকে গাছ লাগানোর জন্য দত্তক দেবে। যেকোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংস্থা গাছ লাগানো ও পরিচর্যার জন্য এসব সড়ক দত্তক নিতে পারে। এই উদ্যোগ পরিবেশকে সুস্থ রাখতে সহায়তা করবে। বৃহস্পতিবার (২২ জুন) দুপুর পৌনে ১২টায় রাজধানীতে ডিএনসিসি আয়োজিত ‘সবুজে বাস, বারো মাস’ শীর্ষক বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিয়ে এসব কথা বলেন মেয়র আতিকুল ইসলাম। 

ডিএনসিসি ও বন বিভাগের উদ্যোগে বনানীর আমতলী থেকে বাড্ডার প্রগতি সরণি পর্যন্ত সড়কে বৃক্ষরোপণের আয়োজন করেছে বন বিভাগ। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। বক্তব্য রাখেন প্রধান বন সংরক্ষক আমির হোসেন চৌধুরী, ডিএনসিসি প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নাসির হোসেন, গ্রিন সেভার্সের প্রতিষ্ঠাতা আহসান রনি প্রমুখ। 

আতিকুল ইসলাম বলেন, রাজধানীবাসীকে গাছ লাগাতে উদ্বুদ্ধ করতে বিভিন্ন সড়ক গাছ লাগানোর জন্য দত্তক দেওয়া হবে। প্রত্যেকেই গাছগুলোর যত্ন ও পরিচর্যা করবে। সুস্থ পৃথিবী চাইলে গাছ লাগানোর বিকল্প নেই। গাছ আমাদের অক্সিজেন দেয়, আর সেইসব গাছ আমরা কেটে ফেলি। এখন থেকে গাছ কাটতে হলে বন বিভাগের সঙ্গে আলাপ-আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। 

তিনি বলেন, আগামী ২ বছরের মধ্যে ডিএনসিসিতে দুই লাখ গাছ লাগানো হবে। ৭২ হাজার গাছ দেওয়া হচ্ছে কাউন্সিলরদের। তারা এলাকাবাসীকে সঙ্গে নিয়ে গাছ লাগাবে। যত্ন করবে। কেননা মানুষ পরিবেশকে ধ্বংস করছে। আর পরিবেশও প্রতিশোধ নিচ্ছে। এতে উত্তাপ বাড়ছে। পৃথিবী তার বাসযোগ্যতা হারাচ্ছে। 

আমির হোসেন চৌধুরী বলেন, এ বছর বন অধিদপ্তর সাত কোটি ৭০ লাখ গাছ লাগাবে। দেশের যেখানেই খালি জায়গা পাওয়া যাবে সেখানেই ফুল, ফল ও বনজ গাছ লাগানো হবে। শুধু বনে নয়, সামাজিক বনায়ন তৈরিতে বন অধিদপ্তর রাস্তার পাশে, ফুটপাতে, ফাঁকা জায়গায় গাছ লাগাবে। এমনকি বাড়ির ছাদেও গাছ লাগাতে সহায়তা করবে। এসব গাছের যত্নে এলাকাবাসীকে এগিয়ে আহ্বান জানান তিনি। 

আমিরুল ইসলাম বলেন, ডিএনসিসির ফুটপাতগুলোতে ছাতিম, কাঠবাদাম, বকুল গাছ লাগানো হবে। পাখিদের জন্য ফলদ গাছ লাগানো হবে। তাছাড়া পথচারীরা যাতে জেব্রা ক্রসিং ব্যবহার করে সেজন্য কাঁটা মেহেদী গাছ গালানো হবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা