× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কর্মমুখী ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানবসম্পদ তৈরিতে গুরুত্বারোপ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ মে ২০২৩ ২১:১৬ পিএম

কর্মমুখী ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানবসম্পদ তৈরিতে গুরুত্বারোপ

দেশে জীবন ও কর্মমুখী এবং মানবিক গুণাবলীসম্পন্ন শিক্ষাব্যবস্থা প্রবর্তন করতে হবে। দেশের অগ্রগতির জন্য অধিকহারে কর্মমুখী ও জাতীয় মূল্যবোধসম্পন্ন মানবসম্পদ বাড়ানো প্রয়োজন। অন্যথায় সমাজব্যবস্থায় অপসংস্কৃতি ও অমানবিকতা ছড়িয়ে পড়বে।

সম্প্রতি জাতীয় শিক্ষা সেবা পরিষদের (জাশিপ) উদ্যোগে ‘আগামী দিনের শিক্ষা ও সেবার উন্নয়নে জাশিপ-এর করণীয়’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। 

সভাটি ঢাকার আইসিএমএ ভবনে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ‘জাশিপ’ এক্সিকিউটিভ অ্যান্ড গভর্নিং কাউন্সিলের প্রেসিডেন্ট প্রফেসর ড. হাসনান আহমেদ।

বক্তব্য দেন ‘জাশিপ’ মহাসচিব ও সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালের (বিইউপি) উপ-উপাচার্য অধ্যাপক ড. খন্দকার মোকাদ্দাম হোসেন, আইসিএমএবি-এর প্রেসিডেন্ট মো. আব্দুর রহমান খান, জাশিপ-এর ভাইস প্রেসিডেন্ট ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, জাশিপ-এর ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক মো. মিজানুর রহমান, জাশিপ-এর ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ড. আবুল হাসনাত মোহা. শামীম, এফবিএইচআরও-এর প্রেসিডেন্ট মো. মোশাররফ হোসেন, বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিক্স-এর প্রেসিডেন্ট অধ্যাপক ড. ফরিদ এ সোবহানি প্রমুখ।

বক্তারা বলেন, স্কুল-মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রতিটি স্তরেই গুণগতমানসম্পন্ন শিক্ষার ঘাটতি রয়েছে। এ ছাড়া সামাজিক শিক্ষার মানও আশানুরূপ নয়। জাতীয় শিক্ষা সেবা পরিষদ এদেশের সুশিক্ষিত জনগোষ্ঠী ও সরকারের সংশ্লিষ্ট বিভাগকে সঙ্গে নিয়ে শিক্ষা ও সেবার মান উন্নয়নে নিজস্ব নীতিমালা অনুযায়ী কাজ করে যাবে। এজন্য দলমত নির্বিশেষে এদেশের সুশিক্ষিত জনগোষ্ঠীকে স্বেচ্ছায় জাশিপ-এর এই সামাজিক আন্দোলনে এগিয়ে আসতে হবে।

বক্তারা প্রান্তিক জনগোষ্ঠী ও নিম্নবিত্ত পরিবারের আয়-রোজগার বৃদ্ধিতে আর্থিক সহায়তা ও ক্যাপাসিটি বিল্ডিংয়ের ওপর গুরুত্বারোপ করেন।

জাশিপ নেতৃবৃন্দ বলেন, গুণগত সামাজিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা ও সেবার মাধ্যমে মানবকল্যাণমুখী একটি সুখী ও সমৃদ্ধশালী অর্থনৈতিক ধারা প্রতিষ্ঠা করাই আমাদের অন্যতম লক্ষ্য।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা