× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ধানমন্ডির সড়ক বিভাজকের গাছ কাটার প্রতিবাদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মে ২০২৩ ০১:২৮ এএম

মঙ্গলবার রাতে রাজধানীর ধানমন্ডির সাতমসজিদ রোডে সড়ক বিভাজক তৈরির কাজে গাছ কাটার প্রতিবাদ করেছেন এলকাবাসী ও পরিবেশ কর্মীরা। প্রবা ফটো

মঙ্গলবার রাতে রাজধানীর ধানমন্ডির সাতমসজিদ রোডে সড়ক বিভাজক তৈরির কাজে গাছ কাটার প্রতিবাদ করেছেন এলকাবাসী ও পরিবেশ কর্মীরা। প্রবা ফটো

রাজধানীর ধানমন্ডির সাতমসজিদ রোডে সড়ক বিভাজক তৈরির কাজে গাছ কাটার প্রতিবাদ করেছেন এলকাবাসী ও পরিবেশ কর্মীরা। এ নিয়ে মঙ্গলবার (২ মে) রাতে ওই এলাকায় মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে।

ধানমন্ডির সাতমসজিদ রোডে সড়ক বিভাজক করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। বুধবার (৩ মে) এ প্রকল্পের উদ্বোধন করার কথা রয়েছে সংস্থাটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের।

মানবন্ধনে অংশগ্রহণকারীরা বলেছেন, সোমবার দিবাগত রাতে গাছ কাটা শুরু হয়। এ সময় ৯৯৯ নম্বরে ফোন করে গাছ কাটা বন্ধ করতে পুলিশকে অনুরোধ জানান স্থানীয় লোকজন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে গাছ কাটা বন্ধ করে দেয়। 


এর মাস দুয়েক আগে সাতমসজিদ সড়ক এলাকায় গাছ কেটে সড়ক বিভাজক তৈরির কাজ করছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ব্যাপক সমালোচনা ও প্রতিবাদের মুখে কয়েক দিন গাছ কাটা বন্ধ রেখেছিল ডিএসসিসি। 

মানববন্ধনে মানবাধিকার কর্মী সুলতানা কামাল, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান ও বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক শরীফ জামিল প্রমুখ অংশ নেন।

বক্তারা বলেন, প্রচণ্ড গরমে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। এরপরও সিটি করপোরেশন গাছ কেটে উন্নয়নকাজ করছে। গাছ না কেটে উন্নয়ন কাজ করার পরামর্শ দেন তারা। এ সময় ‘গাছ কেটে কোনো উন্নয়ন চাই না’, ‘গাছ হত্যা বন্ধ কর’, ‘আমি গাছ- আমি নাগরিক’ সহ বিভিন্ন স্লোগান সংবলিত ব্যানার ফেস্টুন প্রদর্শন করেন তারা। 


ডিএসসিসি সূত্রে জানা গেছে, সড়কের সৌন্দর্যবর্ধনে ৯ কোটি ৬২ লাখ টাকার একটি কর্মসূচি বাস্তবায়ন করছে সংস্থাটি। এর অংশ হিসেবে ধানমন্ডি এলাকার সাতমসজিদ সড়কেও সড়ক বিভাজকের উন্নয়নকাজ হচ্ছে। এই কাজ করতে গিয়ে সড়কে লাগানো পুরোনো গাছগুলো কেটে ফেলা হচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, যে পরিকল্পনা নিয়ে সড়ক বিভাজকের কাজ করা হচ্ছে, তাতে গাছ কাটতে হবে। তা না হলে কাজ করা যাবে না। নতুন সড়ক বিভাজক তৈরির পর সেখানে নতুন করে গাছ লাগিয়ে দেওয়া হবে। তবে এ প্রসঙ্গে বক্তব্য নিতে সোমবার রাতে ডিএসসিসি’র একাধিক কর্মকর্তাকে ফোন করা হলেও তারা তা রিসিভ করেননি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা