× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নানা আয়োজনে পরিবহন শ্রমিকদের মে দিবস পালন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ মে ২০২৩ ১৪:১২ পিএম

আপডেট : ০১ মে ২০২৩ ১৭:৩১ পিএম

শহীদ মিনারে সিএনজিচালিত অটোরিকশার শ্রমিকদের সমাবেশ। প্রবা ফটো

শহীদ মিনারে সিএনজিচালিত অটোরিকশার শ্রমিকদের সমাবেশ। প্রবা ফটো

মহান মে দিবস। শ্রমিকদের অধিকার আদায়ের জন্য একটি বিশেষ দিন। রাজধানীসহ সারা দেশের শ্রমিকরা পালন করছে দিবসটি। 

সোমবার (১ মে) রাজধানীর মতিঝিলের বক চত্বরে সকাল ১১টা থেকে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ‘মে দিবসের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান’ আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের সভাপতি ও সাবেক নৌ পরিবহন প্রতিমন্ত্রী শাহজাহান খান। 

সে অনুষ্ঠানে ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমানী আলী বলেন, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন কর্তৃক ঘোষিত শ্রমিকদের জন্য ৮ ঘণ্টার কর্মঘণ্টা, ৮ ঘণ্টা ঘুম ও ৮ ঘণ্টা বিনোদনের দাবি বাস্তবায়নের লক্ষ্যে এ আয়োজন করা হয়েছে।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা সমাবেশ করেছেন ঢাকা মহানগর সিএনজিচালিত অটোরিকশা চালক ঐক্য পরিষদ।

সংগঠনের আহ্বায়ক শেখ হানিফ ও সদস্য সচিব গোলাপ হোসেন সিদ্দিকি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সিএনজিচালিত অটোরিকশা চালকরা দৈনিক ১২-১৪ ঘণ্টা কাজ করেও স্বাস্থ্যসম্মত বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করতে পারে না। আমাদের সামাজিক নিরাপত্তা নেই। আমরা যা কিছু আয় করি তার সিংহভাগ নিয়ে নেয় মালিক, প্রশাসন চাঁদাবাজ-দালালরা। ছেলে-মেয়েদের শিক্ষার খরচ চালাতে হিমশিম খেতে হয়। নিজে ও পরিবার পরিজন অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থা করতে পারি না। 

আরও বলা হয়, ২০১৫ সালের ১ নভেম্বর বিআরটিএ ঢাকা মহানগরের সিএনজিচালিত অটোরিকশার মালিকদের দৈনিক জমা ৯০০ টাকা নির্ধারণসহ যাত্রীদের ভাড়া নির্ধারণ করে দেন। ঢাকা মহানগরের মালিকরা বিআরটিএ নির্দেশনা অমান্য করে ১ হাজার ১০০ টাকা থেকে ১ হাজার ৩০০ টাকা বা তারও অধিক হারে জমা নেয়।

এতে আরও বলা হয়, ঢাকা মহানগরের সিএনজিচালিত অটোরিকশার চালকরা রাস্তায় প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছে। চালকরা থানায়, বিআরটিএ কর্তৃপক্ষের কাছে প্রতিকার চেয়ে প্রতিকার পাচ্ছে না।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা