× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২০১৮ সালের হিসাবেই রাজধানীতে অগ্নিঝুঁকিতে ১৫১১ ভবন : ফায়ার সার্ভিস

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৩ ১৪:৫৫ পিএম

আপডেট : ১৬ এপ্রিল ২০২৩ ১৬:৪৪ পিএম

সংবাদ সম্মেলনে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। প্রবা ফটো

সংবাদ সম্মেলনে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। প্রবা ফটো

ফায়ার সার্ভিসের ২০১৮ সালের হিসাব অনুযায়ী রাজধানীর ১ হাজার ৫১১টি ভবন অগ্নিঝুঁকি ও অতিঝুঁকিতে রয়েছে। এই অগ্নিঝুঁকিপূর্ণ ভবনগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন মার্কেট, শপিং মল, আবাসিক ভবন, আবাসিক হোটেল ও রেস্টুরেন্ট।

রবিবার (১৬ এপ্রিল) দুপুর দেড়টায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এক সংবাদ সম্মেলনে তথ্যটি জানান সংস্থাটির অপারেশন্স অ্যান্ড মেইনটেনেন্স শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম চৌধুরী।

গত কিছুদিন থেকেই রাজধানীর বিভিন্ন মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। যেসব ভবনে ও মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, তার মধ্যে অন্যতম বঙ্গবাজার পোশাকের মার্কেট। মার্কেটটি অনেক আগেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করে সতর্কতা হিসেবে সেখানে ব্যানারও টানিয়ে দিয়েছিল ফায়ার সার্ভিস। গত ৪ এপ্রিল আগুনে ভস্মীভূত হয়েছে মার্কেটটি। এরপর আগুন লাগে নবাবপুরের একটি মার্কেটে। আর গত  শুক্রবার আগুন লাগে রাজধানীর নিউ মার্কেটের সঙ্গে লাগোয়া নিউ সুপার মার্কেটে।  

রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ মার্কেট ও শপিং মলের অগ্নিঝুঁকি নিরসন এবং অগ্নিনিরাপত্তা নিশ্চিতকরণ বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে ফায়ার সার্ভিস।

লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘ঢাকার শপিং মল, মার্কেট, আবাসিক হোটেল, আবাসিক ভবন ও রেস্টুরেন্ট পরিদর্শন করে ২০১৮ সালে ১ হাজার ৫১১টি ভবন অগ্নিঝুঁকি ও অতিঝুঁকি হিসেবে চিহ্নিত করা হয়। তবে এগুলো এখন পর্যন্ত হালনাগাদ করা হয়নি।’ 

করোনার কারণে হালনাগাদের কার্যক্রমটা আটকে ছিল, তবে এই বছর থেকে আবার হালনাগাদের কার্যক্রম শুরু হয়েছে বলে জানান তিনি। 

সংস্থাটির ওই কর্মকর্তা বলেন, গত দুই সপ্তাহে রাজধানীর ৫৮টি শপিং মল ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। যার মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ, মাঝারি ঝুঁকিতে রয়েছে ১৪টি শপিং মল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা