× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৫ এপ্রিল থেকে মেট্রোরেল চলবে সকাল ৮টা থেকে দুপুর ২টা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ১৬:৫৫ পিএম

আপডেট : ৩০ মার্চ ২০২৩ ১৭:২১ পিএম

৫ এপ্রিল থেকে মেট্রোরেল চলবে সকাল ৮টা থেকে দুপুর ২টা

আগামী ৫ এপ্রিল থেকে মেট্রোরেলে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত যাত্রী পরিবহন করা হবে। বৃহস্পতিবার (৩০ মার্চ) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক ডিএমটিসিএল কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।  

এম এ এন ছিদ্দিক বলেন, ‘পূর্ব পরিকল্পনার অংশ হিসেবে চলতি মাসের শেষ দিন (শুক্রবার) চালু হচ্ছে মেট্রোরেলের উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন। এ নিয়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের অংশের নয়টি স্টেশনের সবগুলো চালু হচ্ছে। নতুন দুই স্টেশন চালু করতে দুটি আলাদা টিম গঠন করা হয়েছে। যারা স্টেশন পরিচালনায় সমন্বয় করবে।’

এম এ এন ছিদ্দিক আরও বলেন, ‘মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও অংশের সব কটি (নয়টি) স্টেশন চলতি মাসে চালু হয়ে যাবে। আর চলতি বছরের জুলাই থেকে পুরোদমে শুরু হবে মেট্রো ট্রেন চলাচল। ভোর থেকে মাঝরাত পর্যন্ত বিরতিহীনভাবে ট্রেন চলবে।

গত বছরের ২৯ ডিসেম্বর মেট্রোরেলে যাত্রী পরিবহন শুরু হওয়ার পর থেকে ২৯ মার্চ পর্যন্ত রাজস্ব সংগ্রহ হয়েছে ৬ কোটি ২০ লাখ টাকা। এ সময় যাত্রী পরিবহন হয়েছে প্রায় ১০ লাখ ৭৭ হাজার। আর এ সময় ব্যয় হয়েছে ৭ কোটি ৩৩ লাখ টাকা। 

মেট্রোরেলে ব্যয়ের একটি বড় অংশ বিদ্যুৎ বিল বলে জানিয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘এ যাবৎকালের ব্যয়ের সবচেয়ে বড় অংশ খরচ হয়েছে বিদ্যুৎ বিলে। সাম্প্রতিক বিদ্যুৎতের দামও বৃদ্ধি পেয়েছে। সংশ্লিষ্টদের আমরা ডেকেছি আমাদের একটা মূল্য ঠিক করে দেওয়ার জন্য। দ্বিতীয় ব্যয় মেট্রোরেলে কর্মরতদের বেতন। এ ছাড়া অন্যান্য খরচ রয়েছে।

মেট্রোরেলের আয়-ব্যয় এখন পর্যন্ত খুব একটা গুরুত্বপূর্ণ নয় জানিয়ে তিনি বলেন, ‘পরিপূর্ণভাবে মেট্রোরেল চালু না হলে বুঝা যায় না। একটা প্রকৃত চিত্র পাওয়া যায় না। পরিকল্পনার অংশ হিসেবে আমাদের আরও দুইটা স্টেশন চালু হচ্ছে। যেখানে নতুন নতুন যাত্রী যোগ হবে। অন্যদিকে এখন রমজান মাস। প্রথমদিকে একটা টুরিস্ট পয়েন্টের মতো ব্যাপক জনসমাগম হতো। যে জায়গা পরিস্থিতিটা ভাটা পড়েছে। নিয়মিত যাত্রীরা যাতায়াত করছেন।’ 

মেট্রোরেল পরিচালনার ক্ষেত্রে কোনো প্রকার জনবল সংঙ্কট নেই জানিয়ে এম এ এন ছিদ্দিক বলেন, ‘সাম্প্রতিক ভিয়েতনাম, ইন্দোনেশিয়ায় মেট্রোরেল চালু হয়েছে। এসব দেশের থেকে আমরা অনেক অনেক এগিয়ে রয়েছি। কোনো দেশেই মেট্রোরেল একত্রে সবগুলো স্টেশন খুলে দেওয়ার নজির নেই। 

ডিএমটিসিএল পরিচালক বলেন, ‘পূর্ব-পরিকল্পনার অংশ হিসেবে চলিত মাসের শেষ দিন (শুক্রবার) চালু হচ্ছে মেট্রোরেলের উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন। এ নিয়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের অংশের নয়টি স্টেশনের সবগুলো চালু হচ্ছে। নতুন দুই স্টেশন চালু করতে দুটি আলাদা টিম গঠন করা হয়েছে। যারা স্টেশন পরিচালনায় সমন্বয় করবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা