× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সায়েন্সল্যাবে ভবনে বিস্ফোরণ: নিহত ৩, হাসপাতালে ১৩

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১২:৩৭ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ১৫:৩৬ পিএম

বিস্ফোরণে ভবনটির তিন তলার দেয়াল ধসে পড়েছে। চূর্ণবিচূর্ণ দেয়ালের ধ্বংসাবশেষ ভবনের সামনে পড়ে আছে। প্রবা ফটো

বিস্ফোরণে ভবনটির তিন তলার দেয়াল ধসে পড়েছে। চূর্ণবিচূর্ণ দেয়ালের ধ্বংসাবশেষ ভবনের সামনে পড়ে আছে। প্রবা ফটো

রাজধানীর সায়েন্সল্যাব এলাকার মিরপুর রোডে ভবনে বিস্ফোরণে তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

রবিবার (৫ মার্চ) দুপুরে ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকরাম আলী মিয়া প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন শরীয়তপুরের শফিকুজ্জামান, ঢাকার লালবাগের আব্দুল মান্নান ও নরসিংদীর তুষার। তারা সবাই লায়রা প্রোডাক্টে কাজ করতেন। প্রতিষ্ঠানটির এরিয়া ম্যানেজার শাহিনুর রহমান বলেন, ‘মৃত ব্যক্তিদের স্বজনদের অবহিত করা হয়েছে। তারা আসতেছেন।’

এদিকে বিস্ফোরণে দগ্ধ ৫ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে আটজনকে নেওয়া হয়েছে।

আরও পড়ুন: সায়েন্স ল্যাবে বিস্ফোরণে উড়ে গেল ভবনের দেয়াল, আগুন

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ক্যাম্পের পরিদর্শক মো. বাচ্চু মিয়া এ তথ্য জানিয়েছেন।

ঢাকা মেডিকেল ভর্তি আহতরা হলেন জাকির হোসেন জুয়েল, মেহেদী হাসান, তাজউদ্দিন, কবির হোসেন, রাবেয়া খাতুন, নূর নবী, কামাল হোসেন ও অজ্ঞাত এক পুরুষ। এছাড়া শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি দগ্ধরা হলেন আকবর আলী, আশরাফুজ্জামান, আশা আক্তার, জহুর আলী ও হাফিজুর রহমান।

রবিবার সকাল প্রায় ১০টার দিকে সায়েন্স ল্যাব এলাকার তিন তলার ওই ভবনটিতে হঠাৎ বিস্ফোরণ ঘটে। এতে সেখানে আগুন ধরে যায়। বিস্ফোরণে তিন তলার দুই পাশের দেয়াল লণ্ডভণ্ড হয়ে যায়।

পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। বিস্ফোরণের কারণ জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

এদিকে ঘটনাস্থলে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার ড. খ. মহিদ উদ্দিন বলেন, ‘ঘটনাস্থল পরিদর্শন করেছি। বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।’

দুপুরের দিকে ভবনে উদ্ধার অভিযানে থাকা ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা বলেন, ঘটনাস্থল তারা একাধিকবার পরিদর্শন করেছেন। বিস্ফোরণে ভবনটির তিনতলা লণ্ডভণ্ড হয়ে গেছে।

তিন বলেন, ‘ভিতরে আমরা কোনো সিলিন্ডার দেখতে পাইনি। এছাড়া এসি বিস্ফোরণে এত ক্ষয়ক্ষতি হওয়ার কথা না।’

হতাহতের ঘটনা ও চিকিৎসা নিয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন শেখ হাসিনা বার্ন ইউনিটের সমন্বয়ক সামন্ত লাল সেন। বার্ন ইউনিটে চিকিৎসাধীন রোগীদের সবশেষ পরিস্থিতি গণমাধ্যমে তুলে ধরে বলেন, বার্ন ইউনিটে চিকিৎসাধীন ছিলেন সাত জন। তাদের মধ্যে নুরনবী নামের একজনের নিউরো চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বাকি ছয় জনের তিনজন শঙ্কামুক্ত নয়‌। তাদের প্রয়োজনীয় চিকিৎসা দিতে আইসিওতে নেওয়া লাগতে পারে। এ ছাড়া অন্যদের অবস্থা আশঙ্কাজনক নয়।

তিনি আরও বলেন, বদ্ধ ঘরে কোনো বিস্ফোরণের ঘটনা ঘটলে আটকে পড়া ব্যক্তিদের শ্বাস নিতে কষ্ট হয়। এ জন্যেও অনেকে দুর্বল হয়ে পড়ে এবং অসুস্থ হন। আহতদের জন্য সবধরনের চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা