× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকার বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ মার্চ ২০২৩ ০৯:২৮ এএম

আপডেট : ০২ মার্চ ২০২৩ ১০:২৮ এএম

দূষিত বায়ুর শহরের তালিকায় প্রায়ই শীর্ষে থাকা ঢাকার বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’ বলছে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স। ফাইল ছবি

দূষিত বায়ুর শহরের তালিকায় প্রায়ই শীর্ষে থাকা ঢাকার বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’ বলছে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স। ফাইল ছবি

দূষিত বায়ুর শহরের তালিকায় প্রায়ই শীর্ষে থাকা ঢাকার বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’ বলছে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)। বৃহস্পতিবার অর্থাৎ মার্চের দ্বিতীয় দিন সকাল ৯টায় ঢাকার একিউআই স্কোর ছিল ২৯৭। গতকাল বুধবার ১৯৯ স্কোর নিয়ে বায়ুদূষণে শীর্ষে ছিল ঢাকা।

একিউআই অনুযায়ী, ২৩৮ স্কোর নিয়ে ইরাকের বাগদাদ দ্বিতীয়, ১৯৩ স্কোরে মিয়ানমারের ইয়াংগুন তৃতীয়, ১৮৭ স্কোরে ভারতের দিল্লি চতুর্থ এবং ১৮৭ স্কোর নিয়ে থাইল্যান্ডের চিয়াং মাই পঞ্চম স্থানে রয়েছে।

এর বিপরীত অর্থাৎ ভালো বায়ুর শহরের মধ্যে শূন্য স্কোর নিয়ে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও সিডনি, ৮ স্কোর নিয়ে যুক্তরাস্ট্রের সান ফান্সিস্কো অবস্থান করছে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান একিউআই বায়ুর মান সূচক বিষয়টি প্রকাশ করে থাকে। তাদের হিসেবে একিউআই ৫০ এর মধ্যে থাকলে সেই বাতাসের মান ধরা হয় ভালো। ১০০ পর্যন্ত সহনীয়। ১০১ থেকে ২০০ এর মধ্যে হলে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। ২০১ থেকে ৩০০ ‘খুব অস্বাস্থ্যকর’, আর ৩০১ থেকে ৪০০ একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বা বিপজ্জনক বলে বিবেচিত হয়।

বাংলাদেশের একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম ১০ ও পিএম ২.৫), এনও ২, সিও, এসও ২ এবং ওজোন (ও৩)। অপরদিকে শূন্য থেকে ৫০ এর মধ্যে বায়ুমানকে ভালো ও ৫১ থেকে ১০০ স্কোরকে মডারেট হিসেবে মূল্যায়ন করা হয়।

বিগত ৭ বছরের রেকর্ড ভেঙ্গে বায়ুদূষণে শীর্ষ মাস ছিল জানুয়ারি ও ফেব্রুয়ারি। গতকাল পহেলা মার্চও বায়ুদূষণে শীর্ষে ছিল ঢাকা। গতকাল সকাল ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ১৯৯ নিয়ে শীর্ষস্থানে ছিল ঢাকা।

ঢাকার বায়ু দূষণ নিয়ে নিয়মিত গবেষণা করে আসছে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)। প্রতিষ্ঠানটির হিসেবে গত ৭ বছরে সবচেয়ে বেশি বায়ু দূষণ হয়েছে চলতি বছরের প্রথম দুই মাসে।

ক্যাপস জানায়, গেল বছরের তুলনায় ২০২৩ সালে ঢাকায় বায়ু দূষণ বেড়েছে ৮ শতাংশ। ২০২২ সালে যেখানে ঢাকার গড় বায়ুমান ছিল ২১৪ একিইউআই, ২০২৩ সালে সেটা দাঁড়িয়েছে ২৩১ একিইউআই-এ।

ক্যাপসের করা গত ৭ বছরের বায়ুমানের গড় পর্যালোচনা করে দেখা যায়, বিগত বছরগুলোর বায়ুমানের গড় ছিল ২২১ একিউআই। অথচ এ বছরের বায়ুমানের গড় দাঁড়িয়েছে ২৩১ একিইউআই।

বায়ুদূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত জাতীয় কমিটির সদস্য সচিব মিজানুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘রাজধানীর রাস্তাগুলোতে নিয়মিত পানি ছিটানো হচ্ছে। এতে বায়ুদূষণ কিছুটা কমছে। এটি রাতারাতি শেষ হবে না। সময়ের প্রয়োজন।’ তাছাড়া বায়ুদূষণ কমাতে স্থানীয় নাগরিকদের সচেতনতা ও অংশগ্রহণও বাড়াতে হবে বলেও মনে করেন তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা