× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাজধানীতে শিল্পের মহোৎসব

হৈমন্তী শুক্লা

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৮ পিএম

রাজধানীর সেগুন বাগিচায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে পর্দা উঠেছে ঢাকা আর্ট সামিটের ষষ্ঠ আয়োজনের। আরিফুল আমিন

রাজধানীর সেগুন বাগিচায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে পর্দা উঠেছে ঢাকা আর্ট সামিটের ষষ্ঠ আয়োজনের। আরিফুল আমিন

শীত যাই-যাই আবহাওয়ায় এখন বইছে বসন্তের আগমনী বার্তা। প্রতিবছরের মতো এবারও এ সময়ে জমে উঠেছে নানা সাংস্কৃতিক কার্যক্রম। রাজধানীর গ্যালারিগুলোয় চলছে শিল্পপ্রদর্শনী, বিভিন্ন মঞ্চে হচ্ছে নাটক ছাড়াও নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। 

শিল্পকলা একাডেমিতে এখন চলছে ঢাকা আর্ট সামিট। লালমাটিয়ার ডি ব্লকের কলা কেন্দ্রে চলছে ১১তম কিবরিয়া ছাপচিত্র মেলা। ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে জমে উঠেছে শিল্পী ঢালী আল মামুনের একক প্রদর্শনী। এ ছাড়া চলছে গ্রিন রোডের বৃত্ত আর্ট সেন্টারে সাত বিদেশি শিল্পীর ভিজ্যুয়াল আর্ট প্রদর্শনী, উত্তরার গ্যালারি কায়ায় শিল্পী নাজিব তারেকের একক চিত্রপ্রদর্শনী এবং লালমাটিয়ার শূন্য আর্ট স্পেসে শিল্পী মোস্তফা জামানের প্রদর্শনী।

চিত্রকর্ম : একটি বাগানীর স্বপ্ন। শিল্পী রাসেল রানা

ঢাকা আর্ট সামিট : শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনে চলছে ঢাকা আর্ট সামিটের ষষ্ঠ সংস্করণ। নয় দিনব্যাপী বর্ণাঢ্য এই আয়োজন শুরু হয়েছে ৩ ফেব্রুয়ারি। চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত এ আয়োজন। সামিটের এবারের থিম ‘বন্যা’। বাংলাদেশসহ ৪৪টি দেশের ১৬০ জনেরও বেশি প্রখ্যাত শিল্পী এতে অংশ নিয়েছেন। কিউরেটর, শিল্প-সমালোচক, স্থপতি, গণমাধ্যমকর্মীসহ ৩০০ জন সম্পৃক্ত এ কর্মযজ্ঞে। 

পেইন্টিং, ভাস্কর্য, স্থাপনাশিল্প, পারফরম্যান্স আর্ট, ভিডিও আর্ট- দৃশ্যশিল্পের এমন কোনো মাধ্যম বোধকরি নেই, যা এ আয়োজনে প্রদর্শিত হচ্ছে না। এসব শিল্পকর্মে প্রাধান্য পেয়েছে জলবায়ু পরিবর্তন, লৈঙ্গিক সম্পর্ক, বিভিন্ন প্রজন্মের বোঝাপড়া ও নানা সম্প্রদায়ের জীবনাচরণ। প্রবীণ শিল্পীদের পাশাপাশি তরুণদের অংশগ্রহণ এবং শিল্পকর্ম এতে যে কারও নজর কাড়ছে।

কিবরিয়া ছাপচিত্র প্রদর্শনী

কিবরিয়া ছাপচিত্র মেলা : লালমাটিয়ায় কলা কেন্দ্রে চলছে কিবরিয়া ছাপচিত্র মেলা। সাধারণ মানুষের কাছে ছাপচিত্রশিল্পের বার্তা পৌঁছে দিতেই এই আয়োজন। এ মেলায় প্রায় ৩০০ শিল্পীর ছাপচিত্র রয়েছে। কম মূল্যে দেশি-বিদেশি ছাপাই ছবি প্রদর্শন ও বিপণনের একটি প্লাটফর্ম এটি। যার মাধ্যমে মধ্যবিত্তদেরও শিল্পের সংগ্রাহক হয়ে ওঠার ইচ্ছা পূরণ হতে পারে। নবীন শিক্ষার্থীদের কাজের পাশাপাশি এখানে রফিকুন নবী, আবুল বারক আলভি, শহীদ কবির, শিশির ভট্টাচার্য, নেসার হোসেন ও জলি লায়লার মতো খ্যাতমান শিল্পীদের ছাপচিত্রও রয়েছে। 

অসম্মতির মানচিত্র : ধানমন্ডির বেঙ্গল গ্যালারিতে চলছে বিখ্যাত শিল্পী ঢালী আল মামুনের একক প্রদর্শনী ‘অসম্মতির মানচিত্র’। প্রদর্শনীটি শুরু হয়েছে ২৭ জানুয়ারি। চলবে ২৬ মার্চ পর্যন্ত। ঔপনিবেশিক ইতিহাসের বিবিধ স্তরের শৈল্পিক বিবৃতি রয়েছে এই কনসেপচুয়াল প্রদর্শনীটিতে। মেটাল, চা, ইন্ডিগো, লবণ বিভিন্ন উপাদান ব্যবহার করে এবং শিল্পের বিভিন্ন মাধ্যমকে সম্পৃক্ত করে শিল্পী সংবেদনশীল ভাষায় ইতিহাসকে নতুন করে উপস্থাপন করেছেন এ প্রদর্শনীতে।

অসম্মতির মানচিত্র : শিল্পী ঢালী আল মামুন

দ্য ওশানস অ্যান্ড দ্য ইন্টারপ্রিটার : সাতজন বিদেশি শিল্পীর অংশগ্রহণে এই প্রদর্শনী চলছে গ্রিন রোডের বৃত্ত আর্ট সেন্টারে। এই ভিজ্যুয়াল আর্ট ওয়ার্ক প্রদর্শনীটির কিউরেটিং করেছেন থাইল্যান্ডের নুবো তাকামরি। 

নাজিব তারেকের অষ্টম প্রদর্শনী : উত্তরার কায়া গ্যালারিতে চলছে শিল্পী নাজিব তারেকের অষ্টম একক প্রদর্শনী। গত ৩ ফেব্রুয়ারিতে এর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। উপস্থিত ছিলেন শিল্পী হাশেম খান, কাজী রকিব প্রমুখ। প্রদর্শনী চলবে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৭টা ৩০ মিনিট পর্যন্ত।

বিস্বর্গের বাগান : লালমাটিয়ার শূন্য আর্ট স্পেসে গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে শিল্পী মোস্তফা জামানের প্রদর্শনী ‘বিস্বর্গের বাগান’। পূর্বের দুটি পর্বের প্রদর্শনীর ধারাবাহিকতায় আয়োজিত এ প্রদর্শনীতে নতুন কিছু ভিডিও আর্ট ও ইনস্টলেশন যুক্ত হয়েছে। গতকাল এ প্রদর্শনী উদ্বোধন করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। প্রদর্শনী চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত (রবিবার বাদে)।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা